You are currently viewing আপনার সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের জন্য বিনিয়োগ নিয়ে ভাবছেন। দেখে নিন 5টি বিনিয়োগ পরিকল্পনা

আপনার সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের জন্য বিনিয়োগ নিয়ে ভাবছেন। দেখে নিন 5টি বিনিয়োগ পরিকল্পনা

“আমার সন্তান যেন থাকে দুধে ভাতে”– সকল বাবা মায়েরাই চান তাদের সন্তান যেন দুধে ভাতে থাকে সারাজীবন। সন্তানের জীবনে যেন কখনই সুখের ঘাটতি না হয়। সন্তানের জন্য পিতামাতার সব সময়ই চিন্তিত। সন্তানের সুন্দর ও সুরক্ষিত ভবিষ্যতের জন্য তারা কি না করেন। যে কোন অভিভাবকই তাদের সন্তান কে সব থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করেন। শিশুর উচ্চশিক্ষা বা আর্থিক দিক থেকে তাদের সুরক্ষা দিতে এখন থেকেই সঞ্চয় করা আবশ্যক। আপনার সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের জন্য সময় মতো বিনিয়োগ করার উপর জোর দিন। ব্যয়বহুল উচ্চশিক্ষার জন্য প্ল্যানিং এবং সেই প্ল্যান অনুযায়ী বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ। 

আমাদের ভবিষ্যৎ আসলেই অনিশ্চিত। সেজন্যই আমরা চেষ্টা চালিয়ে যাই ভবিষ্যতে যে কোন কঠিন পরিস্থিতি কে সামাল দিতে অন্তত অর্থের ঘাটতি যেন না হয়। এই অনিশ্চয়তার মোকাবেলা করার জন্যই বিনিয়োগ করা হয়। আপনি যদি সন্তানের অভিভাবক হয়ে থাকেন এবং যদি এমন হয় যে সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের জন্য বিনিয়োগ সন্ধান করছেন তাহলে বলবো আপনি একেবারে সঠিক জায়গায় রয়েছেন। এই আর্টিকেলটি আপনারই মত পিতামাতার জন্য যারা তাদের সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের কথা ভেবে আর্থিক বিনিয়োগের কথা ভাবছেন। চলুন দেখে নিই বিশেষজ্ঞদের দেওয়া এমন কিছু বিনিয়োগের কৌশল যা আপনার সন্তানকে এক সুরক্ষিত ভবিষ্যতের লক্ষ্যে এগিয়ে নিয়ে যাবে।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

সন্তানের শিক্ষা বা ভবিষ্যৎ নিয়ে আপনি যদি চিন্তিত হন তাহলে পাবলিক প্রভিডেন্ট ফান্ড আপনার জন্য একটি ভালো উপায় হতে পারে। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হল এটি ব্যাঙ্কের চাইতে অনেক ভালো সুদ প্রদান করে থাকে। ব্যাঙ্কে রাখা আমানতের উপর আপনি যেখানে ৬ থেকে ৬.৫%, পাবলিক প্রভিডেন্ট ফান্ড সেখানে আপনাকে ৭.৯% সুদ দিতে সক্ষম। আরেকটি ভালো দিক হল এখানে অর্জিত সুদ সম্পূর্ণ করমুক্ত। আগে যদিও শুধুমাত্র পোষ্ট অফিসেই পাবলিক প্রভিডেন্ট ফান্ডের জন্য অ্যাকাউণ্ট খোলা যেত, তবে এখন ব্যাঙ্কগুলিতেও এই সুবিধা উপলব্ধ রয়েছে। আপনি যদি সন্তানের ভবিষ্যতের জন্য মোটামুটি ১৫ বছরের বিনিয়োগ করতে প্রস্তুত থাকেন তাহলে পাবলিক প্রভিডেন্ট ফান্ড আপনার জন্য খুব ভালো একটি বিনিয়োগ।

আরো পড়ুন – PPF (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) কী?পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে জেনে নিন গুরুত্বপুর্ন তথ্য

সুকন্যা সমৃদ্ধি যোজনা

কন্যা সন্তানকে নিয়ে আজও মধ্যবিত্ত পরিবারের অভিভাবকেরা বাড়তি  ভাবনায় থাকেন। আগে শুধুই কন্যার বিয়ে নিয়ে ভাবনা থাকলেও সময়ের বদলের সঙ্গে সঙ্গে দৃষ্টিভঙ্গি পাল্টেছে এবং কন্যা সন্তানেরও উচ্চশিক্ষা নিয়ে বাবা মায়েরা আজকাল পরিকল্পনা করছেন। আপনারও যদি কন্যা সন্তান থাকে তাহলে ভারত সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনা আপনার জন্য অন্যতম একটি ভালো বিনিয়োগ। অবশ্যই অন্যান্য ক্ষেত্রেও আপনি বিনিয়োগ করতে পারেন, তবে সেখানে ঝুঁকির সম্ভাবনা রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা আপনাকে ঝুঁকিমুক্ত রিটার্ন দিতে সক্ষম। তবে এখানে বিনিয়োগের জন্য আপনার কন্যা সন্তানের বয়স ১০ বছরের কম হওয়া আবশ্যিক। এর পাশাপাশি আরো কিছু যোগ্যতা থাকা প্রয়োজন। সেগুলো জেনে নিয়ে তবেই বিনিয়োগ করুন। তবে এই মুহূর্তে বাজারে উপলব্ধ স্কিমগুলির মধ্যে কনা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য এটি একটি খুব ভালো বিনিয়োগ। 

আরো পড়ুন – সুকন্যা সমৃদ্ধি যোজনা 2022। জেনে নিন কিভাবে আপনার কন্যা সন্তানের জন্য সঞ্চয় করবেন

ইক্যুইটি মিউচুয়াল ফান্ড

সন্তানের ইনভেস্টমেন্ট প্ল্যানের অংশ হিসেবে আপনি ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। তবে কিছু কিছু ফান্ড ছাড়া বেশিরভাগই কিন্তু সুনিশ্চিত রিটার্ন প্রদান করে না। এ ব্যাপারে একটু সতর্কতার সঙ্গে বিনিয়োগ করতে হবে। ভালো রেটিং রয়েছে এমন ইক্যুইটি মিউচুয়াল ফান্ড দেখে নিয়ে তবেই বিনিয়োগ করুন। ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের একটি ভালো দিক হল এগুলির কোন লক- ইন নেই। ফলে আপনার সন্তানের শিক্ষার জন্য বা অন্য কোন কারণে অর্থের প্রয়োজন হলে সহজেই এই ফান্ড ক্রয়- বিক্রয় করে অর্থের সংস্থান করা যেতে পারে। তবে আবারও সতর্ক করব আপনি যদি ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন তাহলেই ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের পরিকল্পনা করুন। 

আরো পড়ুন – মিউচুয়াল ফান্ড কী ? কীভাবে বিনিয়োগ করবেন জেনে নিন সমস্ত খুঁটিনাটি। Mutual Fund

গোল্ড

আপনি যদি সন্তানের ভবিষ্যতের জন্য একটি আমানত তৈরির কথা ভেবে মোটামুটি ১০ থেকে ১৫ বছরের জন্য বিনিয়োগ পরিকল্পনা করে থাকেন, তাহলে ওপেন এন্ডেড গোল্ড ইটিএফ স্কিমগুলিতে বিনিয়োগের কথা ভাবতে পারেন। শুধুমাত্র গত এক বছরে গোল্ড ২২ শতাংশ রিটার্ন দিয়েছে। ওপেন এন্ডেড গোল্ড ইটিএফ স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ক্রয় এবং বিক্রয় করা যেতে পারে। ঠিক যেমন শেয়ার কেনাবেচা করা হয়ে থাকে। এভাবে গোল্ড কিনে রাখলে তা সুরক্ষিত রাখার জন্য আপনার ব্যাঙ্ক লকারের প্রয়োজনও নেই। গোল্ড ইটিএফগুলি সোনার দাম ট্র্যাক করে এবং ইলেকট্রনিক আকারে থাকে, ফলে তা কখনই চুরি যাওয়ার ভয় থাকে না। এছাড়া এক্ষেত্রে ক্রয়- বিক্রয়ের সময় ব্রোকার চার্জও খুবই কম। 

GSEC ফান্ড

এগুলি এক ধরণের মিউচুয়াল ফান্ড যেগুলি তাদের অর্থ সরকারি সিকিউরিটিতে বিনিয়োগ করে। তাই এগুলি বিনিয়োগের নিরাপদ উপায়। আপনি ১ থেকে ১০ বছরের যে কোন মেয়াদে এই GSEC ফান্ডে বিনিয়োগ করে ভালো রিটার্ন উপার্জন করতে পারেন। 

সন্তানের ভবিষ্যতের জন্য বিনিয়োগ করতে চাইলে অবশ্যই তা যত তাড়াতাড়ি সম্ভব শুরু করুন। আপনার শিশুর ভবিষ্যৎ সুরক্ষিত করতে দীর্ঘ সময় এবং ধৈর্য বিশেষ প্রয়োজন। যে পাঁচটি বিনিয়োগ পরিকল্পনা এখানে সুপারিশ করা হল সেগুলির মধ্যে যেকোন আপনি বেঁছে নিতে পারেন। তবে আপনি যদি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত বিনিয়োগ চান তাহলে সেক্ষেত্রে পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা বেঁছে নিন। 

সন্তানকে স্মার্ট উপায়ে পালন করার টিপস জানতে ভিজিট করুন http://www.parrenting.com

আরো পড়ুন –

মহাবিশ্বের সব চাইতে শক্তিশালী সিক্রেট জানতে চান। তাহলে আজকের বাংলায় বুক সামারি পড়ুন

শেয়ার মার্কেট সম্পর্কে ভ্রান্ত কয়েকটি ধারণা । আপনিও কী এইসব ভাবছেন ?

একজন সফল বিনিয়োগকারীর বিনিয়োগে মেডিটেশনের ভূমিকা। জেনে নিন কিভাবে মেডিটেশন করবেন

This Post Has 2 Comments

Leave a Reply