You are currently viewing ইন্ট্রাডে ট্রেডিং কী ? কিভাবে সফল  ট্রেডার হয়ে উঠবেন জেনেনিন সমস্ত খুঁটিনাটি ।

ইন্ট্রাডে ট্রেডিং কী ? কিভাবে সফল ট্রেডার হয়ে উঠবেন জেনেনিন সমস্ত খুঁটিনাটি ।

ইন্ট্রাডে ট্রেডিং কথাটি শোনামাত্র ক্রিকেট ক্রিকেট একটি ব্যাপার চলে আসে । আগে ক্রিকেট খেলায় ৫০ ওভারের খেলা হত । ওই সময় সবার আগ্রহ কিংবা সময় থাকতনা  । এখন টোয়েণ্টি টোয়েণ্টি  ম্যাচ । একপক্ষে ভারত অন্যদিকে বাংলাদেশ । যত কম ওভার তত বেশি উত্তেজনা । দুইদেশের লোকেদের মধ্যে উত্তেজনা ও আগ্রহ চরম , ঠিক তেমনি সুইং ট্রেডিং , লংটার্ম ট্রেডিং থেকে ইন্ট্রাডে ট্রেডিংয়ের আগ্রহ যেমন বেশি তেমনি জনপ্রিয় একটি ট্রেডিং পদ্ধতি ।

টোয়েণ্টি টোয়েণ্টি  ম্যাচে যেমন রিস্ক ঠিক তেমনি অনেক রান করার সুযোগ । টোয়েন্টি টোয়েন্টি ম্যাচে সফল হ‌ওয়ার জন্য ব্যাটসম্যানরা প্রচুর প্র্যাকটিস করেন , ঠিক তেমন ভাবেই ইন্ট্রাডে ট্রেডিং কাজ করে ।

ইন্ট্রাডে ট্রেডিংয়ে সফল হতে হলে আপনাকে অনুশীলন করা প্রয়োজন তাও আবার সঠিক পদ্ধতিতে । একটি ক্রিক্রেট ম্যাচে খেলোয়াড়দের যেমন শরীরচর্চা ও মনের চর্চার জন্য ব্যায়ামের প্রয়োজন ঠিক তেমনি ইন্ট্রাডে ট্রেডিং একপ্রকার খেলা । শরীর ও মন সুস্হ সবল থাকলেই এই খেলায় সফল ব্যাটসম্যান হয়ে উঠবেন ।আসুন জেনে নেওয়া যাক ইন্ট্রাডে ট্রেডিংয়ের খুঁটিনাটি ।

 কী এই ইন্ট্রাডে ট্রেডিং ?

ইন্ট্রাডে ট্রেডিং কোন লগ্নি নয় । ইন্ট্রাডে ট্রেডিং  ডে  ট্রেডিং নামেও পরিচিত ।

ইন্ট্রাডে ট্রেডিং  হল একটি নির্দিষ্ট দিনের মধ্যে কেনাবেচার পদ্ধতি ।

ইন্ট্রাডে ট্রেডিংয়ের উদ্দেশ্য হল চট করে কিনে দাম একটু উপরে গেলে বেচে দেওয়া । ধরুন আপনি দুপুর ১২ টায় HDFC LIFE INURENCE  এর ১০০ টা শেয়ার ৬৮০ টাকা করে কিনেছেন , দুপুর ১ঃ৩০ দেখলেন দাম ৬৯৩ টাকা হয়ে গেছে । তাহলে আপনি শেয়ার প্রতি ১৩ টাকা করে লাভ করলেন অর্থাৎ ১০০ শেয়ারে ১০০ x ১৩ =১৩০০ টাকা একটি  ট্রেডে লাভ করলেন। এখন থেকে ২০০ টাকা করে ব্রোকারকে দিলেও ১১০০ টাকা আপনার থাকবে ।

ইন্ট্রাডে ট্রেডিং কী ভাবে শুরু করা যাবে ?

ইন্ট্রাডে ট্রেডিং শুরু করার পূর্বে কিছু প্রয়োজনীয় বিষয় সম্পর্কে আপনকে জেনে নেওয়া উচিত । বিষয় সম্পর্কে স্বচ্ছ ধরনা থাকলে আপনিও এই খেলায় সফল ব্যাটসম্যান হয়ে উঠবেন ।ইন্ট্রাডে ট্রেডিংয়ের গুরত্বপূর্ণ  বিষয়গুলি হল –

i) আপনাকে ব্রোকারের কাছে ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে ।

ii) ডে  ট্রেডিং করতে হলে আপনাকে একটি মার্জিন মানি দিতে হবে । মানে অগ্রিম টাকা রাখতে হবে ব্রোকারের কাছে । যেরকম টাকা দেবেন তার অমুকগুন ব্রোকার আপনাকে ট্রেড করতে দেবে । ধরুন আপনি ১০,০০০ টাকা জমা রেখেছেন ব্রোকার আপনাকে যদি ৫ গুন ট্রেড করতে দেয় তাহলে আপনি  ১০,০০০ x ৫ =৫০,০০০ টাকা  ট্রেডিং করতে পারবেন ।

iii) আপনি যে মার্জিন টাকা দেবেন , আপনার লস করার অধিকার সেই মার্জিনের টাকা অবধি ।

iv) ট্রেডিং করতে গিয়ে লাভ হলে আপনার অ্যাকাউন্টে টাকা এসে যাবে , লস হলে আপনাকে টাকা দিতে হবে ।

v) আপনি যদি টাকা দিতে অক্ষম হন , ব্রোকার আপনার বিরুধে আইনি ব্যবস্থা নিতে পারে ।

কীভাবে  ইন্ট্রাডে ট্রেডিংয়ে স্টক নির্বাচন করবেন ?

ইন্ট্রাডে ট্রেডিংয়ে স্টক নির্বাচনে কোন নির্দিষ্ট পন্থা নেই যা অবলম্বনে প্রত্যেকেই সফলতা পাবে ।  ইন্ট্রাডে ট্রেডিংয়ে স্টক নির্বাচনে একাধিক বিষয় ফ্যাক্টর করে তার মধ্যে কিছু বিষয় আজ আলোচনা করা হবে । তাহলে আসুন জেনে নেই  ইন্ট্রাডে ট্রেডিং করবার সময় কোন কোন বিষয়ের উপর গুরত্ব দেওয়া উচিত ।

i)  HIGH BETA , HIGH VOLATALITY , NARROW RANGE স্টকগুলো নির্বাচন করুন ।

ii) এই স্টকগুলোকে একটি এক্সেল শিটে এন্ট্রি করুন । এর মধ্যে থেকে কমন স্টক গুলোকে কিংবা দুটো কমন রয়েছে এমন স্টক নির্বাচন করুন  ।

iii) টেকনিক্যাল সেটঅ্যাপ হিসাবে দেখতে পারেন Heikin Ashi + stochestic RSI , Bollinger Band , এই দুটো সেটআপ দেখবেন ১৫ মিনিটের চার্টে ।

iv) আপনি যে স্টকগুলো নির্বাচন করেছেন , সেই সেক্টরগুলোর দিশা কোনদিকে তা নজরে রাখুন। স্টকের দিশা এবং সেক্টরের দিশা একইদিকে থাকলে তা নিরাপদ  ট্রেড ।

v) স্টকের দিশা চিহ্নিত করার জন্য আরেকটি ফলপ্রসূ দিক হল Future & option দেখা ।

vi) Expontential Moving Average ৫-৮-১৩ এই তিনটি লাইন ১৫ মিনিটের চ্যাটে দেখুন ।

vii) Breakout কোন দিকে হবে তা জানার জন্য Henkinshi & stochestic RSI ব্যাবহার করে জানতে পারবেন।

ইন্ট্রাডে ট্রেডিংয়ে স্টক নির্বাচনে সামান্য কিছুই পদ্ধতি সম্পর্কে খুবই সংক্ষেপে আলোচনা করা হল । এই টেকনিক্যাল সেটঅ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে কমেন্ট করে জানাবেন ।

আরো পড়ুন Scalping trading কী ?

ডে  ট্রেডিং থেকে শিক্ষণীয় বিষয়গুলো কী ?

i) কোন রকম মার্কেট গুরু কিংবা এক্সপার্টের কথা না শুনে নিজের অ্যানালাসিসের উপর ভরসা করুন ।

ii) সময় গুরত্বপূর্ণ  নয় , গুরত্বপূর্ণ হল সঠিক সুযোগ । সঠিক সুযোগের অপেক্ষা করুন ।

iii) অল্প সংখ্যক লাভজনক ট্রেড করুন ।

iv) বাজার শুরু হওয়ার আগে Homework করে নিন ।

v) একজন   ট্রেডার হিসাবে Ego & Emotion দূরে রাখুন ।

vi)একজন  ট্রেডার হিসাবে লাভ , লোকসান আগেই ঠিক করে নিন ।

vii) স্টকের সাথে সম্পর্কে জড়িয়ে পড়বেননা । আপনি মাথায় রাখবেন আপনি  ট্রেড করেছেন শুধুমাত্র নির্দিষ্ট লাভের উদেশ্যে , সেটা হয়ে গেলে বেরিয়ে পড়ুন ।

আর পড়ুন শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন

ইন্ট্রাডে ট্রেডিংয়ে লোকসান থেকে নিজেকে রক্ষা করার করনীয় কী ?

ডে ট্রেডিং করার জন্য  টেকনিক্যাল অ্যানালাসিস খুবই গুরত্বপূর্ণ ।  টেকনিক্যাল অ্যানালাসিস দ্বারা স্টকের আগাম প্রাইস মুভমেন্ট জানা যায় ।কোন অ্যানালাইসিস ভুল হয় না , ভুল হয় নিজেদের অ্যানালাইসিসের conclusion । নিচে যেসব বিষয় আলোচনা করা হয়েছে সেগুলো  অ্নুসরন করলে আপনি আপনার ভ্রান্তিগুলো ক্রমশ কমিয়ে আনতে পারবেন ।

i)   ডে ট্রেডিং করার জন্য প্রথমে আপনাকে ট্রেন্ড চিহ্নিত করতে হবে ।আপনি ট্রেন্ড চিহ্নিত করার জন্য volume , delivery % , fibonacci সাহায্য নিতে পারেন ।

ii)ইন্ট্রাডে ট্রেডিং ম্যানুয়াল করে থাকলে ২-৩ টির বেশি ট্রেড একদিনে করা উচিত নয় ।

iii) মার্কেট শুরু হওয়ার আগেই আপনাকে ঠিক করে নিতে হবে কেমন করে  ট্রেড করবেন । আপনি অ্যানালাইসিস করে যেসব স্টক নির্বাচন করেছেন , মার্কেট খোলার সঙ্গে সঙ্গে দেখুন সেই আনুযায়ী মুভেমেন্ট করছে কিনা । যদি না করে থাকে তাহলে সেই  ট্রেড ছেড়ে দিতে হবে ।কারন এমন হতে পারে স্টকের মধ্যে অন্য কিছু চলছে কিন্ত আপনার কাছে খবর নেই ।

iv) আপনি ট্রেড করার জন্য যেসব স্টক নির্বাচন করেছেন , সেই সব স্টকের নিউজ ট্র্যাকে রাখবেন ।

v) রেজাল্ট এবং নিউজ ব্যাসিসে কোন স্টক নির্বাচন করা উচিত নয় । .

vi) লস হলে সেদিন  ট্রেড থেকে দূরেই থাকুন ।

ডে ট্রেডিংয়ের সুবিধা

i) স্টকের প্রাইসের মুভমেন্ট  ওপর নির্ভর করে ট্রেডাররা প্রোফিট বুক করে ।

ii)  ট্রেডাররা ডেলিভারি চার্জ avoid করতে পারে ।

iii) যদি ট্রেডাররা তাদের তাদের ট্রেড বন্ধ না করে তাহলে দিনের মধ্যেই নিজে নিজেই ট্রেড বন্ধ হয়ে যায় ।

iv) প্রফিট করার অনেক সুযোগ রয়েছে ।

ডে ট্রেডিংয়ের অসুবিধা

i) রিস্ক তুলনামুলকভাবে বেশি ।

ii) মানসিক চাপ খুব বেশি থাকে ।

iii)প্রতিদিন অর্থ উপাজন করবেন এমন নিশ্চয়তা নেই ।

ডে ট্রেডিং- সম্পর্কিত প্রশ্নত্তর

১)ডে ট্রেডিং  এবং ডেলিভারি  ট্রেডিংয়ের মধ্যে পার্থক্য কি ?

উত্তর ডে ট্রেডিং এবং ডেলিভারি ট্রেডিংয়ের মধ্যে মুল পার্থক্য হল সময়ের । ডে  ট্রেডিং একদিনেই সম্পূর্ণ হয় কিন্ত ডেলিভারি  ট্রেডিং একের অধিক দিনের জন্যে থাকে ।

২) ডে ট্রেডিংয়ে সবচেয়ে ভালো  ট্রেডিং সেটআপ কি ?

উত্তর সার্বজনীন কোন সেটআপ নেই, একাধিক সেটআপ রয়েছে তার মধ্যে আপনার যেটায় লাভ হয় সেটাই আপনার জন্য ভালো । আজকের ব্লগে একাধিক সেটআপ সম্পর্কে আলোচনা করেছি ।

৩)ডে ট্রেডিংয়ে স্টপ লস কেন প্রয়োজন হয় ?

উত্তর  ডে ট্রেডিংয়ে স্টপ লস আনলিমিটেড । আপনি যদি আগে থেকে কতটা টাকা লস করতে পারবেন তা ঠিক না করেন তাহলে আপনার সমস্ত অর্থ  একদিনেই শেষ হয়ে যেতে পারে ।

৪) ডে ট্রেডিংয়ে কিভাবে স্টক পছন্দ করবেন ?

উত্তর আজকের ব্লগে বিস্তারিত করে আলোচনা করা হয়েছে ।

৫)  ডে ট্রেডিংয়ে শুরু করার জন্য কত টাকার প্রয়োজন ?

উত্তর আপনি ৫০০০ টাকা থেকেও শুরু করতে পারবেন । আপনাকে মাথায় রাখতে হবে যত টাকা বিনিয়োগ করবেন সেটা লস হলেও আপনার ওপর প্রভাব পরবে না ।

সতর্কীকরণঃ আজকের ব্লগে যে সমস্ত উদাহরন ব্যাবহার করা হয়েছে কেবলমাত্র শিক্ষামূলক উদ্দেশ্য এবং পাঠকের তথ্যের জন্য ।বিনিয়োগ সম্পর্কিত কোন সিদ্ধান্ত নেওয়ার আগে দয়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

Leave a Reply