You are currently viewing দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন : জর্জ এস ক্ল্যাসন

দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন : জর্জ এস ক্ল্যাসন

দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন

জর্জ এস ক্ল্যাসনের লেখা দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন বইটিকে কালজয়ী একটি ক্লাসিক বলা যেতে পারে। কীভাবে আপনি প্রকৃত ধনী হয়ে উঠতে পারেন সে ব্যাপারে ক্ল্যাসন এখানে বেশ কিছু টিপস দিয়েছেন। প্রাচীন সময়ের সবচেয়ে সমৃদ্ধ শহর ব্যাবিলনের কথা ইতিহাস পড়তে গিয়ে আমরা সকলেই কম- বেশি শুনেছি। বর্তমানে কোন ব্যক্তি যেভাবে ধনী হয়ে উঠতে পারেন, প্রাচীন ব্যাবিলনীয় সভ্যতার ক্ষেত্রেও এই নীতি কিন্তু আলাদা ছিল না। বইটি পড়লে আপনি নিজেই তা উপলব্ধি করতে পারবেন। তাই আপনিও যদি চাইছেন আপনার সম্পদকে অনেকগুন বাড়িয়ে সামগ্রিকভাবে সমৃদ্ধ জীবন যাপন করতে তাহলে দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন বইটি আপনার জন্য সাফল্যের পথ খুলে দিতে পারে।

আসুন জেনে নেওয়া যাক বইটির কিছু মূল বিষয় যা বইটি সম্পর্কে আপনাকে মোটামুটি ধারনা পেতে সাহায্য করবে-

 

  • চ্যাপ্টার ১: THE MAN WHO DESIRED GOLD

বইটি শুরু হয়েছে কব্বি এবং বন্সিরের কথা দিয়ে। বন্সিরকে এখানে আক্ষেপ করতে শোনা যাচ্ছে যে বছরের পর বছর কঠোর পরিশ্রম করার পরেও তার কাছে তেমন কোন ধন-সম্পত্তি নেই। কেননা তাদের যে সোনা ছিল তা গ্রাসাচ্ছাদনের জন্য তারা ব্যয় করে ফেলেছিল। তারা ধনী হওয়ার স্বপ্ন দেখেছিল যা পূরণ হয়নি এবং তারা দুজনে সিদ্ধান্ত নেয় যে শৈশবের বন্ধু আরকাদের কাছে যাবেন। আর এই আরকাদই The richest man in Babylon বা ব্যবিলনের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন।

Open your demat account free – https://tinyurl.com/y6fnq69h 

(Delivery charge life time free + 1 years AMC charge free+20 rupee flat intraday/future/option)

  • চ্যাপ্টার ২: THE RICHEST MAN IN BABYLON

এই অধ্যায়ে আরকাদের সঙ্গে কব্বি ও বন্সির দেখা করে জানান যে তারা সম্পদ তৈরি করতে ব্যর্থ হয়েছে। আরকাদ তার নিজের অভিজ্ঞতা থেকে উপার্জনের ১০ শতাংশ জমিয়ে রাখার পরামর্শ দেন। আরকাদের মতে আপনি যত কম বা বেশি উপার্জনই করুন না কেন সবসময় তার থেকে কিছুটা নিজেকেই উপহার দিন। আসলে আপনি কতটা অর্থ ধরে রাখতে পারছেন সেটাই মুখ্য, কতটা অর্জন করছেন তা নয়। অর্থ যাতে আপনার হয়ে কাজ করে সেই ব্যবস্থা করুন।

আরো পড়ুন রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

  • চ্যাপ্টার ৩: THE 7 CURES FOR A LEAN PURSE

রাজা সারগন ক্রমশই দরিদ্র হয়ে পড়ছিলেন এবং তিনিও আরকাদের  সাহায্য প্রার্থনা করলে আরকাদ তাঁকে মূল সাতটি সূত্রের কথা বলেন। এক নজরে দেখে নেওয়া যাক এই সাতটি সূত্র-

  • কমপক্ষে আয়ের ১০ শতাংশ সঞ্চয় করুন।
  • ব্যয় নিয়ন্ত্রণ করা শিখুন। এখানে মনে রাখতে হবে প্রয়োজনীয় ব্যয় আর ইচ্ছা পূরণ কিন্তু কখনই সমার্থক নয়।
  • সোনার সঞ্চয় বাড়িয়ে তুলতে হবে।
  • সম্পদ কে ক্ষতির হাত থাকে রক্ষা করতে হবে। এমন লোকেদের টাকা ধার দেবেন না যারা আপনাকে পরিশোধ করবে না। এর সঙ্গে দ্রুত অর্থ উপার্জনের আকাঙ্খা থেকে বিরত থাকুন, কেননা এটি আপনাকে ভ্রান্ত আর্থিক সিদ্ধান্ত নিতে প্ররোচিত করে।
  • নিজস্ব বাসস্থান সুনিশ্চিত করুন, এটি আপনার জীবনযাত্রার ব্যয় কমিয়ে আনতে সাহায্য করে।
  • বার্ধক্যে আপনার এবং পরিবারের সুরক্ষার জন্য বীমার মাধ্যমে আয় সুনিশ্চিত করুন।
  • আরো বেশি উপার্জনের জন্য নিজেকে নিপুন এবং দক্ষ করে তুলুন, নিজেকে উৎসাহিত করুন।

 

  • চ্যাপ্টার ৪: MEET THE GODDESS OF GOOD LUCK

কর্মের মাধ্যমে কাঙ্খিত সাফল্যের দিকে এগিয়ে যাওয়ার কথা এই অধ্যায়ের মূল বক্তব্য। আমরা প্রত্যেকেই ভাগ্যবান হতে চাই, এবং প্রত্যেকের কাছেই কখনও না কখনও সুযোগ আসে। কেউ সেই সুযোগ মিস করে ফেলে আবার কেউ সেই সুযোগ কাজে লাগিয়ে সাফল্যের শিখরে পৌঁছে যায়। আপনি যদি সম্পদ অর্জন করতে চান তাহলে সমস্ত প্রতিবন্ধকতা কাটিয়ে আপনাকে সুযোগের সদ্ব্যবহার করতে জানতে হবে।

 

  • চ্যাপ্টার ৫: THE 5 LAWS OF GOLD

আপনার কাছে সোনা থাকলে তা সঠিক নীতি অনুযায়ী কাজে লাগাতে হবে। এমনই ৫ টি নীতির কথা এই অধ্যায়ে আপনি পাবেন।

  • সোনার ক্ষেত্রেও আপনাকে ১০ শতাংশ জমিয়ে রাখার নীতি অনুসরণ করতে হবে।
  • যিনি বিচার বিবেচনা করে ব্যয় করতে সক্ষম তার ক্ষেত্রেই সোনা উত্তম সম্পদ হিসেবে কাজ করবে।
  • অভিজ্ঞ বিনিয়োগকারীদের জন্য সোনা একটি ভালো সম্পদ।
  • না জেনেই যদি আপনি সোনা বিনিয়োগ করেন তাহলে কখনই তা ধরে রাখতে পারবেন না।
  • অস্বাভাবিক ভাবে উচ্চ আয় করতে চাইলেও সোনা আপনি আর ধরে রাখতে পারবেন না।

আরো পড়ুন কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস 

  • চ্যাপ্টার ৬: GOLD LENDER OF BABYLON

ঋণ দেওয়ার ব্যাপারে কিছু গাইডলাইন এখানে আপনি জানতে পারবেন। যদি কোন বন্ধু বা পরিচিত কোন ব্যক্তিকে আপনি সাহায্য করতে চান , তাহলে তা এমন ভাবে করুন যাতে তার বোঝা কখনই আপনার উপর এসে না পড়ে। সবচেয়ে নিরাপদ হল যে ব্যক্তিকে আপনি ঋণ দিচ্ছেন, তার সম্পদের পরিমাণ আপনার দেওয়া ঋণের মূল্য অপেক্ষা বেশি হলে। একজন অভিজ্ঞ ঋণদাতা সবসময় গ্যারান্টির উপর ভিত্তি করে ঋণ দিয়ে থাকেন।

Open your Demat account free – https://tinyurl.com/y6fnq69h

(Delivery charge life time free + 1 years AMC charge free+20 rupee flat intraday/future/option)

  • চ্যাপ্টার ৭: THE WALLS OF BABYLON

বাঞ্জার নামে এক যোদ্ধার কথা এখানে বলা হয়েছে, যিনি আবার ব্যাবিলনের সিমানা পাহারার দায়িত্বেও ছিলেন। তার প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ব্যাবিলনের আক্রমণকারীরা পরাজিত হয়েছিল এবং ব্যাবিলন শত্রুদের হাত থেকে রক্ষা পায়।

 

  • চ্যাপ্টার ৮: THE CAMEL TRADER OF BABYLON

যদি আপনি ঋণ ফাঁকি দেওয়ার চেষ্টা করেন তাহলে কীভাবে তা আপনার শত্রু হয়ে উঠতে পারে সে ব্যাপারে এই অধ্যায়ে আলোচনা করা হয়েছে। দাবাসির নামে এক ব্যক্তি তার ঋণ ফাঁকি দিয়ে সিরিয়া পালিয়ে গিয়ে একজন ক্রীতদাসে পরিণত হয়েছিলেন এবং কীভাবে আবার তিনি ব্যাবিলনে ফিরে এসে সমস্ত দেনা শোধ করে একজন সফল ব্যবসায়ী হয়ে ওঠেন সেই গল্প এই অধ্যায়ে বর্ণনা করা আছে।

আরো পড়ুন The Warren Buffett Way :Robert G. Hagstrom

  • চ্যাপ্টার ৯: THE CLAY TABLETS FROM BABYLON

মেসোপটেমিয়াতে আবিষ্কৃত সম্পদের গোপনীয়তা সম্বলিত ৫ টি ট্যাবলেটের কথা এখানে বলা হয়েছে। এছাড়া কীভাবে দাবাসির আবার ব্যাবিলনে ফিরে এসে ঋণ শোধ করে আবার জীবন শুরু করার পরিকল্পনা করেছিলেন তা এই অধ্যায়টি পড়ে জানা যায়।

 

  • চ্যাপ্টার ১০: THE LUCKIEST MAN IN THE BABYLON

সাররু নাদার নামে এক ব্যক্তির সম্বন্ধে এখানে আমরা জানতে পারি যিনি নিজে একজন বেকারির কাছে ক্রীতদাস ছিলেন এবং সেজন্য তিনি নিজেকে ভাগ্যবান মনে করেন, কেননা সে বেকারির ব্যবসা শিখতে পেরেছিলেন।

 

বই সম্পর্কে একটি ধারণা এই আর্টিকেল থেকে পেতে পারেন কিন্তু বইটির সারসংক্ষেপ কখনই মূল বইটিকে জাস্টিফাই করে না। এটি একটি দুর্দান্ত বই। সময় করে একবার অবশ্যই পড়ুন ।

Leave a Reply