You are currently viewing দ্য সাইকোলজি অফ মানি : মরগান হাউসেল

দ্য সাইকোলজি অফ মানি : মরগান হাউসেল

Table of Contents

দ্য সাইকোলজি অফ মানি

আমাদের আর্থিক দুর্বলতার পেছনে মনোবিজ্ঞানসম্মত কারণ অনুসন্ধান করে “ দ্য সাইকোলজি অফ মানি “এই বইটি। লেখক মরগান হাউসেল এখানে ব্যখ্যা করেছেন পূর্ব অভিজ্ঞতা, বারংবার লক্ষ্য বদল করা এবং বুদ্ধিমত্তার অভাব কীভাবে আমাদের আর্থিক অবস্থাকে আরো বেশি নিম্নগামী করে তুলতে পারে। তাহলে বিকল্প কি? বিকল্প হল যুক্তিসঙ্গত এবং স্পষ্ট আর্থিক লক্ষ্য স্থাপন- এমনটাই মরগান বলেছেন।

একজন বিনিয়োগকারী হিসেবে কীভাবে আপনি বইটি থেকে উপক্রিত হতে পারেন সে সম্পর্কে কিছু কথা এখন জেনে নেওয়া যাক।

 

  • বিনিয়োগের পৃথক অভিজ্ঞতা (দ্য সাইকোলজি অফ মানি)

বিনিয়োগের ব্যাপারে প্রত্যেক ব্যক্তির অভিজ্ঞতা অন্যের থেকে পৃথক। বিনিয়োগ সম্পর্কে কারোর মনোভাব তার পূর্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল। কেউ কেউ হয়তো এত বেশি খারাপ সময়ের মধ্যে গিয়ে গেছেন যে তারা পুনরায় বিনিয়োগ করতে ভয় পান। লেখক এখানে পূর্ব অভিজ্ঞতার পরিবর্তে বিকল্প রাস্তাগুলিকে বিবেচনা করে সিদ্ধান্ত  নেওয়ার পরামর্শ দিয়েছেন।

Open your free demat account & also get life time free deliveryhttps://tinyurl.com/y38db6k9

  • পরিশ্রম ও ঝুঁকি- দুইয়েরই প্রয়োজন (দ্য সাইকোলজি অফ মানি)

শুধুই পরিশ্রম বা শুধুই ঝুঁকি নেওয়া- এর কোনটাই কিন্তু সাফল্যের মূলমন্ত্র নয়। বিনিয়োগের ক্ষেত্রে শীর্ষে পৌঁছতে হলে আপনাকে দুই ই কাজে লাগাতে হবে। যতই সচেতন সিদ্ধান্ত আপনি নিয়ে থাকুন না কেন, বহু জিনিসই আপনার হাতের বাইরে যা আপনার সিদ্ধান্ত কে প্রভাবিত করতে পারে। তাই অর্থ ভাগ্য ফেরাতে কঠোর পরিশ্রম করুন এবং ঝুঁকি নিতে শিখুন।

আরো পড়ুন –ভালো শেয়ার চেনার উপায়

 

  • খামখেয়ালী সিদ্ধান্ত বিপদ ডেকে আনতে পারে (দ্য সাইকোলজি অফ মানি)

আর্থিক সিদ্ধান্তের ক্ষেত্রে খামখেয়ালীপনা আপনাকে ক্ষতির মুখে ঠেলে দিতে পারে। এই ভুল বহু ধনী ব্যক্তি করে থাকেন। ইতিহাস সাক্ষী আছে এমন বহু ধনী ব্যক্তির যারা সর্বস্ব হারিয়েছেন কেবল মাত্র খামখেয়ালী সিদ্ধান্ত নেওয়ার কারণে। কেননা তারা মনে করতো তাদের সম্পদ যথেষ্ট নয়, লক্ষ্য ছিল আরো বেশি অর্থ উপার্জন।

 

  • বাফেটের কিছু কথা (দ্য সাইকোলজি অফ মানি)

চক্রবৃদ্ধি সুদ (Compound Interest) আসলেই কতটা লাভজনক এবং তা আপনাকে কোথা থেকে কোথায় পৌঁছে দিতে পারে সে ব্যাপারে বোঝাতে গিয়ে লেখক এখানে বাফেটের প্রসঙ্গ টেনে আনেন। বাফেটের মোট সম্পদ ৮৪.৫ বিলিয়ন ডলার, যার ৮৪.২ বিলিয়ন ডলার তিনি উপার্জন করেন চক্রবৃদ্ধি সুদের দ্বারা এবং সেটাও পঞ্চাশোর্ধ্ব হওয়ার পর। সঠিক ব্যবহার জানলে চক্রবৃদ্ধি সুদ আপনাকেও এই আর্থিক স্বাধীনতা এনে দিতে পারে।

 

  • টিকে থাকাই মুখ্য (দ্য সাইকোলজি অফ মানি)

ভালো বিনিয়োগকে কেবলমাত্র একটি সঠিক সিদ্ধান্ত দ্বারাই ব্যখ্যা করা যায় না। ভালো বিনিয়োগ বলতে আসলে বোঝায় বিভ্রান্ত না হয়ে টিকে থাকার দক্ষতা কে। তাই  শুধু বড়ো আয়ের দিকে মনোযোগ না দিয়ে নিজেকে আর্থিক দিক থেকে অটুট রাখার চেষ্টা করুন। মিতব্যয়ী বাজেট এবং নমনীয় চিন্তা ইত্যাদির দ্বারা আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করুন।

আরো পড়ুন ক্রিপ্টোকারেন্সি কী?ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর

 

  • সম্পদ কখনই আপনার জনপ্রিয়তা বাড়ায় না (দ্য সাইকোলজি অফ মানি)

লোকেরা এমন কল্পনা করে নেন যে তারা খুব ধনী হয়ে উঠলে অন্যেরা তাকে পছন্দ করবে বা তার প্রশংসা করবে।  বিত্তশালী হলেই যে আপনি খুব জনপ্রিয় হয়ে উঠবেন তেমন কিন্তু নয়। আপনাকে যদি কেউ একটা খুব দামী গাড়ী চালাতে দেখে তাহলে তারা কখনই আপনাকে ডেকে প্রশংসা করবে না বরং এটাকে নিজেদের ইচ্ছে পূরণের একটি বেঞ্চমার্ক বা মাপকাঠি হিসেবে বিবেচনা করবে।

  • আপাতদৃষ্টিতে দেখা সম্পদ দিয়ে কাউকে বিচার করতে যাবেন না (দ্য সাইকোলজি অফ মানি)

এই মুহূর্তে আপনি কোন ব্যক্তির যতটুকু সম্পদ দেখতে পাচ্ছেন তা দিয়েই সব টা বিচার করতে যাবেন না। মনে রাখবেন মানুষের আসল সম্পদ কখনই আপনি সম্পূর্ণ দেখতে পাবেন না। পড়ে কোন ব্যয়ের জন্য যারা এখন নিজেদের ভোগ থেকে বঞ্চিত করছেন তারা আসলে দীর্ঘকালীন ধনী থাকার পরিকল্পনা করছেন।

 

  • সঞ্চয়ই আসল চাবিকাঠি (দ্য সাইকোলজি অফ মানি)

হাউসেলের মতে, আপনার আয় বা বিনিয়োগ রিটার্ন অপেক্ষা আপনার সঞ্চয়ের হারই অধিক গুরুত্বপূর্ণ। উচ্চ সঞ্চয়ের অর্থ অপ্রয়োজনীয় ব্যয়গুলিকে একেবারে ছেঁটে বাদ দিয়ে দেওয়া। আপনার সঞ্চয় আসলে আপনার দ্বারা নেওয়া গুরুত্বপূর্ণ আর্থিক সিদ্ধান্ত যার উপর আপনার সবচেয়ে বেশি নিয়ন্ত্রণ রয়েছে। এই কারনেই উচ্চ আয়ের বহু ব্যক্তি অনেক কম ব্যয় করেন।

 

  • বাস্তববাদী আর্থিক সিদ্ধান্ত (দ্য সাইকোলজি অফ মানি)

ভ্রান্ত আর্থিক সিদ্ধান্ত আপনাকে কখনই ধনী হওয়ার পথে সফল হতে দেবে না। সুতরাং আর্থিক সিদ্ধান্ত সম্পর্কে আপনাকে যুক্তিসঙ্গত এবং বাস্তববাদী হতে হবে। এমন ভাবে সিদ্ধান্ত নিন যাতে আপনি বিনিয়োগে দীর্ঘমেয়াদী হয়ে টিকে থাকতে পারেন। মরগান বলেছেন একজন সফল বিনিয়োগকারী হতে গেলে আপনাকে যথাযথ রিসার্চ করে এবং অন্যান্য অভিজ্ঞ বিনিয়োগকারীদের থেকে ধারণা নিয়ে তবেই বিনিয়োগ করা উচিৎ।

আরো পড়ুন –শেয়ার বাজারের সহজ পাঠ

 

  • ত্রুটির কথাও মাথায় রাখতে হবে (দ্য সাইকোলজি অফ মানি)

হাউসেলের পরামর্শ বলছে সবসময় পরিস্থিতি যে আপনার প্ল্যান মাফিক যাবে এমনটা তো নাও হতে পারে। সেজন্য শুধুই সাফল্যের কথা না ভেবে ত্রুটির কথাও আপনাকে মাথায় রাখতে হবে। তাই প্ল্যান করার সময় ত্রুটির জন্য কিছুটা জায়গা আগে থেকেই ছেড়ে দিন।

 

  • বাজার ওঠানামার কথা ভুলে গেলে চলবে না (দ্য সাইকোলজি অফ মানি)

বাজারের অস্থিরতা একটি অনিবার্য বিষয় যা আমাদের হাতের বাইরে। বাজারের অস্থিরতাকে নেগেটিভ ভাবে না নিয়ে এটিকে ভালো ভাবে দেখুন। কেননা বিনিয়োগে টিকে থাকতে হলে অস্থিরতা এবং অনিশ্চয়তার সঙ্গে মোকাবেলা করার দক্ষতা আপনার মধ্যে থাকতে হবে।

 

 

আপনার অভিজ্ঞ বন্ধুদের সঙ্গে কথা বলে হোক বা বিনিয়োগ সম্পর্কিত বই পড়ে হোক না কেন, নিজেকে আর্থিক ব্যপারে আরো বেশি অভিজ্ঞ করে তুলুন। আর যদি বই পড়েই তা করতে চান তাহলে দ্য সাইকোলজি অফ মানি আপনার জন্য একটি সেরা বই হয়ে উঠতে পারে।

আজকের অ্যাটিক্যালটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে শেয়ার করুন । পরবর্তীতে কেমন ধরনের আর্টিকেল আপনারা চাইছেন তা কমেন্ট করে জানান ।

আরো পড়ুন –

 রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

– কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস

The Warren Buffett Way :Robert G. Hagstrom

পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন

দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর: বেঞ্জামিন গ্রাহামার

This Post Has 4 Comments

Leave a Reply