You are currently viewing পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন

পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন

পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন

প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্য যে মৌলিক চাহিদা গুলি রয়েছে, তা পূরণের জন্য উপার্জন করা অপরিহার্য। কিন্ত আপনি কি জানেন ? আমরা আমাদের সাধারণ উপার্জন কেই বড়ো বিনিয়োগের পরিনত করতে পারি। আর এই বিনিয়োগ আমাদের দেশের আর্থিক সমৃদ্ধি কেও এগিয়ে নিয়ে যায়। কিন্ত সবার প্রথম যে প্রশ্নটি আমাদের মনে আসে, তা হল কীভাবে আমরা  বিনিয়োগ করা শুরু করবো ?

বিনিয়োগের কথা বললেই যা মাথায় আসে তা হল শেয়ার বাজার। বিভিন্ন কোম্পানির শেয়ার বিশ্লেষণ করে শেয়ার কেনার মাধ্যমে আমরা যেমন বিনিয়োগ করতে পারি, তেমনি আবার ক্ষুদ্র সঞ্চয় কে বিভিন্ন বন্ড বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেও ভালো রিটার্ন পেতে পারি।

এখানে আমরা আপনাকে বিখ্যাত ইনভেস্টর পিটার লিঞ্চের একটি বই “লার্ন টু আর্ন” সম্পর্কে আলোচনা করতে চলেছি। এর রিভিউ থেকে বিনিয়োগের মৌলিক মানদণ্ড সম্পর্কে আরো ভালো ধারণা লাভ করতে পারবেন।

এমন লোক খুব কমই পাবেন যে বিখ্যাত ইনভেস্টর পিটার লিঞ্চের নাম শোনেননি। আমেরিকার বাসিন্দা পিটার লিঞ্চ একজন বিনিয়োগকারী, মিউচুয়াল ফান্ড  ম্যানেজার এবং জনহিতৈষী ব্যাক্তিত্ব। ১৯৫৫ সালে তিনি তার বিখ্যাত “লার্ন টু আর্ন “ বইটি লেখেন।

পিটার লিঞ্চ বিনিয়োগের উপরে অনেক বই লিখেছেন এবং সহকারী লেখক হিসেবেও কাজ করেছেন। মূলত ভ্যালু ইনভেস্টিং স্ট্র্যাটেজির জন্য পরিচিত। “ওয়ান আপ অন ওয়াল স্ট্রিট” তার আরেকটি বিখ্যাত বই ,যার এক মিলিয়নের বেশি কপি বিক্রি হয়েছে।

আরো পড়ুন Peter Lynch : সাফ্যেলের মন্ত্র

বইটির বিষয়বস্তু

যারা বিনিয়োগের ব্যাপারে কিছুই জানেন না তাদের জন্য এই বইটির ভূমিকা অপরিহার্য। ছাত্র থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক যে কোন ব্যাক্তি এই বইটি পড়ে বিনিয়োগের মূল বিষয়গুলি সম্পর্কে অনায়াসেই জানতে পারবেন।

এখানে এমন বহু টার্ম আছে যেগুলো বিনিয়োগকারী হিসেবে আপনার না জানলেই নয়। “লার্ন টু আর্ন” মূলত বিনিয়োগের প্রতি আপনার জানার আগ্রহের কথা মাথায় রেখেই লেখা হয়েছে। বইটি এমন কিছু তথ্যের দ্বারা সমৃদ্ধ যা বিনিয়োগ সংক্রান্ত আপনার জ্ঞানের পরিধিকে আরো বেশি বিস্তার করে, বিনিয়োগের বিভিন্ন সুযোগ সম্পর্কে আপনাকে সচেতন করে।

লেখক পিটার লিঞ্চ এখানে বিনিয়োগের গুরুত্বপূর্ণ ধারনাগুলিকে এত আকর্ষণীয় ভাবে উপস্থাপন করেছেন, যাতে করে যে কোন ব্যাক্তি  সহজে বুঝতে পারেন। কেন ইনভেস্টিং  শেখা গুরুত্বপূর্ণ ? কি করে অনেক কম সময়ে ইনভেস্টিং শেখা যায় ? নতুন একজন ইনভেস্টর হিসেবে কি করে আপনি গাইডেন্স পেতে পারেন- এই সকল প্রশ্নের উত্তর পেতে “লার্ন টু আর্ন” বইটি আপনাকে অনেকখানি সাহায্য করতে পারে।

বিনিয়োগের খুঁটিনাটি বিষয়ে জানার পাশাপাশি আর যে ব্যাপারে আপনি জানতে পারবেন, তা হল কি করে একজন বিনিয়োগকারীর মত আপনি চিন্তা ভাবনা করবেন। বইটি পড়লে আপনি পুঁজিবাদের ইতিহাস সম্পর্কেও একটি স্পষ্ট ধারণা পাবেন।

আরো পড়ুন যে ১০ টি বই সব বিনিয়োগকারীদের পড়া উচিত

কোন ধরণের পাঠকের জন্য এই বইটি লেখা ?

আপনি কি বিনিয়োগে আগ্রহী? অথচ বিনিয়োগ সম্পর্কে আপনার ধারণা একেবারেই শূন্য? তাহলে “লার্ন টু আর্ন” বইটি এক্কেবারে আপনার জন্যই লেখা হয়েছে। কেন বিনিয়োগ করা জরুরী, বিনিয়োগের মৌলিক ধারণা গুলি কি- এসব বিষয়ে যারা জানতে চাইছেন, সেই সকল পাঠক কে উদ্দেশ্য করেই বইটি লেখা হয়েছে।

যারা বিনিয়োগের ফিল্ডে একেবারেই নতুন, তারা অবশ্যই বইটি একবার পড়ুন। কেননা বিনিয়োগের সমস্ত প্রাথমিক টিপস বইটিতে দেওয়া রয়েছে। বইটি পড়লে আপনিও বুঝতে পারবেন লেখক এখানে একটি মজাদার এবং সহজ উপায়ে পাঠক কে বিনিয়োগ সম্পর্কে শেখানোর চেষ্টা করেছেন।

নতুন বিনিয়োগকারীদের শেখার জন্য পিটার লিঞ্চের “লার্ন টু আর্ন” একটি আদর্শ বই। বইটি আকর্ষণীয় এবং পড়াও অনেক সহজ। যারা প্রথম বিনিয়োগ করবেন বলে ভাবছেন তাদের অবশ্যই বইটি একবার পড়ার জন্য সুপারিশ করা যেতে পারে। যদি আপনি সবে মাত্র বিনিয়োগ শুরু করে থাকেন তাহলে এটি আপনার জন্য একটি ভালো গাইড বুক হিসেবে কাজে দিতে পারে। আর আপনি যদি ইতিমধ্যেই একজন অভিজ্ঞ বিনিয়োগকারী হয়ে থাকেন, তাহলে আপনি নিজের জ্ঞান ভান্ডার কে আরেকবার ঝালিয়ে নেওয়ার জন্য বইটি হাতে তুলে নিতেই পারেন।

আরো পড়ুন দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর: বেঞ্জামিন গ্রাহাম

কোথায় বিনিয়োগ করবেন ?

বিনিয়োগের এমন অনেক পদ্ধতি রয়েছে যেখানে কম বিনিয়োগ করেও বেশি রিটার্ন পাওয়া যেতে পারে। আমরা যদি অর্থ বিনিয়োগ না করে শুধুমাত্র সঞ্চয় করি, তাহলে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে কোন সাহায্য করে না। বরং অর্থ যদি ব্যাঙ্ক, বন্ড অথবা স্টক মার্কেটে বিনিয়োগ করা হয়, তাহলে তা অর্থনৈতিক ব্যবস্থার একটি অংশ হিসেবে কাজ করে।

জিরো রিস্ক ইনভেস্টমেন্ট পলিসিতে বিনিয়োগ করে আপনি একটি ভালো অঙ্কের রিটার্ন অর্জন করতে পারেন। সরকারি বন্ডগুলিতে বিনিয়োগ করে আপনি মূল্যস্ফীতির হারের চেয়ে বেশি রিটার্ন পেতে পারেন। সরকারি বন্ডের ক্ষেত্রে সরকার জনগনের কাছ থেকে অর্থ ধার করে এবং তাঁর জন্য জনগণ কে সুদ দিয়ে থাকে। এই বন্ডের সবচেয়ে বড়ো সুবিধা হল, এটি করমুক্ত রিটার্ন দেয়। এছাড়া আপনি ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমেও সরকারি বন্ডে সরাসরি বিনিয়োগ করতে পারেন।

এছাড়া গিল্ট ফান্ড নামে মিউচুয়াল ফান্ডের আরেকটি শাখা রয়েছে যেখানে রিটার্ন রেট ভালো। এই বন্ডগুলিও বিনিয়োগের ভালো উপায়, কেননা এই গিল্ট ফান্ড সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করতে সাহায্য করে।

বিনিয়োগের সবচেয়ে বড়ো মোড হল স্টক মার্কেট যেখানে বেশিরভাগ বিনিয়োগকারী আগ্রহী। তবে জ্ঞানের অভাবে এদের অনেকেই সঠিকভাবে শুরু করে উঠতে পারে না। স্টক মার্কেটে বিনিয়োগের আগে আমাদের শেয়ার বাজারে সঠিকভাবে বিনিয়োগ করা জেনে নিতে হয়। স্টক মার্কেট হল সেই জায়গা যেখান থেকে একজন ব্যবসায়ী তাঁর ব্যাবসার জন্য অর্থ সংগ্রহ করতে পারে। আপনি স্টক মার্কেটে কোম্পানির একটি শেয়ার কিনে নিয়ে সেই অংশের মালিক হতে পারেন। সফল হলে  কোম্পানির শেয়ারের মূল্য বৃদ্ধি পায় এবং কোম্পানি তার বিনিয়োগকারীদের লাভ প্রদান করে। এইভাবে বিনিয়োগ করে আপনি মুনাফা অর্জন করতে পারেন ।

“লার্ন টু আর্ন” বইটির এমন কিছু বিষয় রয়েছে যা, যে কোন ব্যাক্তি পছন্দ করবেন-

  • এটি অনেক সহজ ইংরেজিতে লেখা। যে কোন পাঠক বইটি পড়ে সহজেই এর অর্থ বুঝতে পারবে।
  • এই বইটিতে পিটার লিঞ্চের উপস্থাপনা এতই আকর্ষণীয় যে, পাঠক এটি পড়তে বেশ উপভোগ করেন।
  • বাস্তব জীবনে একজন বিনিয়োগকারী হিসেবে কীভাবে আপনাকে চিন্তা করতে হবে, তা যথাযথ উদাহরণের সঙ্গে এখানে ব্যাখ্যা করা হয়েছে।

 

আজকের ব্লগে আমি আপনাদের সাথে পিটার লিঞ্চের লেখা লার্ন টু আ থেকে কিছু গুরুত্বপূর্ণ পাঠ সম্পর্কে আলোচনা করলাম, যা আপনাদের বিনিয়োগে সাহায্য করবে।

আপনারা যারা শেয়ার বাজার সম্পর্কে জানতে চান এবং শেয়ার বাজার সম্পর্কে মাথায় অনেক প্রশ্নের ঘোরাফেরা করে কিন্ত সঠিক প্রশ্নের উত্তর পেয়ে ওঠেন না তারা আমাদের whatsapp গ্রুপে যুক্ত হতে পারবেন ।

আপনি কী শেয়ার বাজারে  বিনিয়োগ করতে চান? , তাহলে আপনার জন্য রইল ফ্রী ডিম্যাট অ্যাকাউন্ট এবং তার সাথে একবছরের AMC চার্জ একদম ফ্রী –  FREE DEMAT ACCOUNT  

আপনাদের কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং ব্লগ পড়ে ভালো লেগে থাকলে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন ।

*লার্ন টু আর্ন* লার্ন টু আর্ন *লার্ন টু আর্ন* লার্ন টু আর্ন

This Post Has One Comment

Leave a Reply