You are currently viewing ফান্ডামেন্টাল অ্যানালাইসিস কি । বেসিক অফ ফান্ডামেন্টাল অ্যানালাইসিস

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস কি । বেসিক অফ ফান্ডামেন্টাল অ্যানালাইসিস

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস হল এমন একটি পদ্ধতি যা বিনিয়োগকারীকে একটি স্টকের অন্তর্নহিত মূল্যে (intrinsic value) চিহ্নিত করতে সাহায্য করে ।

একটি স্টকের বর্তমান মূল্যে স্টকের প্রকৃত মূল্যে প্রতিফলিত নাও হতে পারে । স্টকের প্রকৃত মূল্যে ওভারভ্যালু বা আন্ডারভ্যালু হতে পারে । ফান্ডামেন্টাল বিশ্লেষকরা স্টকের অন্তর্নিহিত মান খুঁজে বের করার জন্য কোম্পানির অন্তর্নিহিত স্বাস্থ্য রিসার্চ করেন ।

ফান্ডামেন্টালি শক্তিশালী কোম্পানি বাছাই করতে পরিমানগত এবং গুনগত ফ্যাক্টরগুলি ব্যবহার করা হয় , যেমন কোম্পানির রিভিনিউ, লাভের মার্জিন ,ইক্যুইটির উপর রিটার্ন (ROE), ভবিষ্যতে বৃদ্ধির সম্ভবনা , কোম্পানির ম্যানেজম্যান্টের দূরদর্শিতা, কোম্পানির প্রোডাক্টের বাজার চাহিদা প্রভৃতি । এই পদ্ধতির মূল উদ্দেশ্য হল দীর্ঘমেয়াদী বিনিয়োগ করার জন্য মৌলিকভাবে শক্তিশালী কোম্পানিগুলোকে চিহ্নিত করা ।

অনেক বিখ্যাত বিনিয়োগকারী যেমন- ওয়ারেন বাফেট , চার্লি মুঙ্গার, পিটার লিঞ্ছ স্টক মার্কেটে সম্ভ্যাব্য প্রোটিনশিয়াল কোম্পানিগুলো চিহ্নিত করতে ফান্ডামেন্টাল অ্যানালাইসিস ব্যাবহার করেন ।

আপনার ডিম্যাট অ্যাকাউন্টটি ওপেন করুন – https://angel-one.onelink.me/Wjgr/1b2d45eb

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস’র গুরত্ব

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস আপনাকে বিনিয়োগের সিদ্ধান্ত আরো ভালোভাবে নিতে সহায়তা করে ।স্টকগুলির ফান্ডামেন্টাল অ্যানালাইসিস আপনাকে তাদের ন্যায্য মুল্যে নির্ধারণ করতে সহায়তা করে । এছাড়াও ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের মাধ্যমে আপনি গুরত্বপূর্ন সংখ্যা এবং প্রধান অর্থনৈতিক সূচকগুলির মাধ্যমে যেকোন সংস্থার স্বাস্থ্য এবং কর্মক্ষমতা মুল্যায়ন করতে পারেন ।

ফান্ডামেন্টাল সিকিউরিটিজ অ্যানালাইসিস আপনাকে ভবিষ্যৎ মুল্যের গতিবিধির পূর্বাভাস দিতে এবং একটি অভারভ্যালু এবং আন্ডারভ্যালু মূল্যায়ন করতে সহায়তা করে । একই সময়ে , এটি আপনাকে একটি কোম্পানির শক্তি এবং তার প্রতিযোগীদের পরাজিত করার ক্ষমতা বিশ্লেষন করতে সহায়তা করে ।

স্টকগুলির ফান্ডামেন্টাল অ্যানালাইসিস একটি কোম্পানির ব্যাবসায়িক মডেল এবং ব্যাবস্থাপনার কাজ বুঝতে সহায়তা করে, একটি বিচক্ষন বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার জন্য অপরিহার্য ।

আরো পড়ুন- প্রাইস অ্যাকশন অ্যানালাইসিস শিখুন একদম বিনামূল্যে

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস ব্যবহৃত টুল

বিনিয়োগকারীরা একটি স্টকের প্রকৃত মুল্য নির্ধারণ করতে বিভিন্ন ধরনের টুল ব্যবহার করে , সেগুলি হল –

আর্থিক প্রতিবেদন ( ব্যালেন্স শিট, আয় বিবরনী ক্যাশ ফ্লো বিবরণী)

আয় ( ত্রিমাসিক আয় এবং ভবিষতের আনুমানিক আয় )

আর্থিক অনুপাত ( EPS, PE, ROE)

স্টক মার্কেটে সম্পদ তৈরি করতে ফান্ডামেন্টাল অ্যানালাইসিস কিভাবে ব্যাবহার করা হয় তা বোঝার জন্য নীচে একটা উদাহরণ দিলাম –

অমল শেয়ার বাজারে একজন বিনিয়োগকারী । তিনি দেখেন যে ‘ক’ নামে একটি স্টক ৩০ টাকায় লেনদেন হচ্ছে। ফান্ডামেন্টাল অ্যানালাইসিস করে অমল ‘ক’ নামক স্টকের অন্তর্নিহিত মান (intrinsic value) জানতে চান । সেইজন্য সে কোম্পানির আর্থিক প্রতিবেদন, আয়ের অনুপাত এবং কোম্পানির সামগ্রিক স্বাস্থ্য দেখে অমল বুঝতে পারেন যে আগামী এক বছরে স্টকটি ৪৫ টাকা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে ।

এইভাবে অমল স্টকের অন্তর্নিহিত মুল্য চিহ্নিত করতে সক্ষম হয়। সে জানতে পারে এটি একটি আন্ডারভ্যালু স্টক ,যা কেনার ফলে তিনি ভবিষ্যতে লাভবান হবে ।

বিনামূল্যে একটি ডিম্যাট অ্যাকাউন্ট ওপেন করে বিনিয়োগ শুরু করুন https://angel-one.onelink.me/Wjgr/1b2d45eb

ফান্ডামেন্টাল অ্যানালিসসিস এবং টেকনিক্যাল অ্যানালাইসিসের মধ্য পার্থক্য

ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল অ্যানালাইসিস উভয় কৌশল যা বিনিয়োগকারীকে শেয়ার বাজারে বিনিয়গের সিদ্ধান্ত নিতে সাহায্য করে । যাইহোক পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন।

প্রকৃতপক্ষে , তারা একে অপরের বিপরীত বলে মনে করা হয় ।

Fundamental AnalysisTechnical Analysis
ফান্ডামেন্টাল অ্যানালাইসিস দ্বারা স্টকের intrinsic value নির্ধারণ করা যায় । টেকনিক্যাল অ্যানালাইসিস দ্বারা চার্টের মাধ্যমে স্টকের ফিউচার প্রাইস এবং ট্রেণ্ড অনুমান করা যায় ।
এটি দীর্ঘ সময়ের বিনিয়োগের জন্য । এটি অল্প সময়ের বিনিয়গের জন্য ।
এটি অন্তর্নিহিত মুল্য চিহ্নিত করে । এটি বাজারে কখন প্রবেশ করতে হবে এবং বের হতে হবে তা জানায় ।
উপলব্ধ তথ্য এবং পরিসংখ্যান মুল্যায়নের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয় । বাজারের ট্রেন্ড এবং স্টকের দামের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয় ।
পুরনো এবং নতুন দুটি ডেটার উপর গুরত্ব দেওয়া হয় । শুধুমাত্র পুরনো ডেটার উপর গুরত্ব দেওয়া হয় ।
ডেটা সংগ্রহ করা হয় ইকোনমিক রিপোর্ট, খবর এবং শিল্প পরিসংখ্যান । শুধুমাত্র চার্ট অ্যানালাইসিস
কোম্পানির অতীত এবং বর্তমান কর্মক্ষমতা এবং লাভজনকতার ভিত্তিতে প্রেডিক্ট করা হয় । চার্ট এবং ইন্ডিকেটর ভিত্তিতে প্রেডিক্ট করা হয় ।
ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল অ্যানালাইসিসের মধ্যে পার্থক্য

ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের ধরন

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস দুই ধরনের হয়ে থাকে –

পরিমাণগত ( Quantitative)

পরিমানগত মৌলিক বিশ্লেষণ তথ্যের সাথে সম্পর্কিত যা সংখ্যা এবং পরিমাণে দেখানো হয় । পরিমানগত ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের মুল অংশগুলো হল – P/E (Price to earning ratio), P/B (Price to book value), debt/equity ।

এই বিশ্লেষণ আপনাকে বিনিয়োগের সুযোগগুলি মুল্যায়ন করতে সাহায্য করে অর্থাৎ কখন বিনিয়োগ করতে হবে এবং কখন বিনিয়োগ থেকে বাহির হয়ে আসতে হবে ।

গুনগত ( Qualitative)

কোয়ালিটিভ ফান্ডামেন্টাল অ্যানালাইসিস এমন তথ্য বিবেচনা করে যা সংখ্যায় প্রকাশ করা যায় না এবং এটি কোম্পানির সাথে সম্পর্কিত। এটি ম্যানেজম্যান্টের এক্সপেরিয়েন্স এবং পারফরমেন্স ,কোর্পোরেট গভরনেন্স , ইন্ডস্ট্রি, ব্যাবসা প্রভৃতি জড়িত ।

পরিমানগত বিশ্লেষণ দেখা যায় কিন্তু গুনগত বিশ্লেষন দেখা যায় না । তবে দুটোরি গুরত্ব রয়েছে সামগ্রিক প্রক্রিয়ায় ।

ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের সুবিধা ও আসুবিধা

অন্যান্য জিনিসের মতোই সিকিউরিটিজ বিশ্লেষনেও এর সুবিধা ও অসুবিধা রয়েছে । সুবিধাগুলি হল –

এটি পুঙ্খানুপুঙ্খ ভাবে বোঝার বিকাশে সাহায্য করে

স্টক ফান্ডামেন্টাল অ্যানালাইসিস ব্যাবসার সমৃদ্ধি বোঝার বিকাশে সাহায্য করে সেখানে আপনি আপনার কষ্টাজিত অর্থ বিনিয়োগ করতে চলেছেন । এটি আপনাকে সঠিক তথ্য সংগ্রহ করতে এবং অবস্থান নেওয়ার ব্যাপারে যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নিতে সাহায্য করে ।

লাল পতাকা ( Red Flag) শনাক্ত করতে সাহায্য করে

ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের মাধ্যমে আপনি সহজেই একটি ফার্মের আর্থিক বিবৃতি সম্পর্কে লাল পতাকা শনাক্ত করতে পারেন যা ভবিষ্যতে কোম্পানি এবং এর স্টকগুলির সমস্যা থাকে তা আগে থেকে বোঝা যায় । দীর্ঘমেয়াদে এটি আপনার সম্পদকে ধবংস হতে বাধা দেয় ।

ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের অসুবিধাগুলি হল –

এটি অত্যন্ত সময়সাপেক্ষ এবং ক্লান্তিকর ।

এটি সম্ভবত ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের সবচেয়ে বড় অসুবিধা । এই অ্যানালাইসিস করতে হলে আপনাকে দীর্ঘ ৫ থেকে ১০ বছরের বার্ষিক প্রতিবেদন পড়তে হবে । যা অনেকটাই সময়সাপেক্ষ কিন্তু এই অ্যানালাইসিস কোম্পানি সম্পর্কে একটি স্বচ্ছ ধারনা দেয় ।

অনুমান করা

প্রায়শই স্টক মার্কেট ফান্ডামেন্টাল অ্যানালাইসিস করার সময় অনেক অনুমান ও ব্যাখ্যা করতে হয় , এর জন্য প্রয়োজন দক্ষতা, শিক্ষা , জ্ঞান এবং অভিজ্ঞতা । আপনি এই সব ছাড়া আপনার বিশ্লেষণের সাথে ভুল করতে পারেন ।

উপসংহার

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস আপানাকে একটি কোম্পানির ভবিষ্যত সম্পর্কে একটি আনুমান দিয়ে থাকে অর্থাৎ অতীতে তাদের কার্যপ্রণালী দেখে বর্তমানে বিনিয়োগে সিধান্ত নিতে সাহায্য করে ।ফান্ডামেন্টাল অ্যানাইসিস দ্বারা সব ধরনের বিনিয়োগকারীরা লাভবান হন ।

আরো পড়ুন –

কিভাবে কোম্পানির বার্ষিক রিপোর্ট পড়তে হয় ?

টেকনিক্যাল অ্যানালাইসিস কী ?

ওয়ারেন বাফেট

টেকনিক্যাল ইন্ডিকেটর কী ?

This Post Has 2 Comments

Leave a Reply