You are currently viewing ভারতীয় গৃহবধূদের জন্য ৫টি দারুন বিনিয়োগের উপায় । জেনে নিন কিভাবে আপনিও সঞ্চয় করবেন

ভারতীয় গৃহবধূদের জন্য ৫টি দারুন বিনিয়োগের উপায় । জেনে নিন কিভাবে আপনিও সঞ্চয় করবেন

ভারতীয় গৃহবধূরা এখন তাদের পরিবার পরিচালনার পাশাপাশি আর্থিক দিকগুলির প্রতিও আরো বেশি আগ্রহ প্রকাশ করছেন। বিশেষত আর্থিক বিনিয়োগের দিকে গৃহিণীদের ঝোঁক ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। কোথায় বিনিয়োগ করতে হবে, কতটা বিনিয়োগ করা যেতে পারে, বিনিয়োগের উৎসগুলি কি কি সে সম্পর্কে মোটামুটি একটি ভালো ধারনা তাদের থাকা প্রয়োজন। বিভিন্ন বিনিয়োগ পরিকল্পনা গৃহিণীদের জন্য উপলব্ধ রয়েছে। কিন্তু সেগুলি সম্পর্কে তাদের যথাযথ জ্ঞান থাকা দরকার।

ভারতীয় আর্থিক বাজারগুলি বর্তমানে বিনিয়োগকারীদের জন্য উচ্চ মুনাফা উপার্জনের একটি বিশাল সুযোগ খুলে দিয়েছে। এমন অনেক গৃহিণী আছেন যারা কিনা তাদের আর্থিক উন্নতি ঘটানোর উদ্দেশ্যে বিনিয়োগ সম্পর্কে জানতে আগ্রহী। উত্তরত্তর মুদ্রাস্ফীতি বৃদ্ধিও অন্যতম একটি কারণ। নারীরা আরো বেশি অর্থ সঞ্চয় করে তাদের ভবিষ্যৎ জীবনকে সুরক্ষিত করার জন্য বিনিয়োগের দিকে ঝুঁকছে। বিনিয়োগের বিভিন্ন বিকল্পগুলি সম্পর্কে তাদের ধারনা থাকা খুবই প্রয়োজন , যাতে তারা বিনিয়োগ করতে গিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। তবে শুধু সঞ্চয় নয়, আর্থিক সঙ্কট দেখা দিলে তা মোকাবিলা করার ক্ষেত্রেও বিনিয়োগ যথেষ্ট সহায়তা প্রদান করে থাকে।

চলুন দেখে নেওয়া যাক বিনিয়োগের সেরা উপায়গুলি –

মিউচুয়াল ফান্ড

গৃহিণীদের জন্য অন্যতম সেরা বিনিয়োগের পরিকল্পনা হমিউচুয়াল ফান্ড। মিউচুয়াল ফান্ডে অনেকগুলি বিকল্প থেকে পছন্দমত বেঁছে নিয়ে বিনিয়োগ করার সুবিধা রয়েছে। এছাড়া স্বল্প পরিমান অর্থ সাশ্রয়ের জন্য মিউচুয়াল ফান্ড একটি খুব ভালো বিনিয়োগ পরিকল্পনা। গৃহবধূরা এসআইপি (SIP) এর মাধ্যমে খুব কম অঙ্কের টাকা দিয়ে ছোট বিনিয়োগ শুরু করতে পারেন। তবে যেহেতু মিউচুয়াল ফান্ডে বাজারগত ঝুঁকি রয়েছে, তাই নিয়মিত পর্যবেক্ষণ করে ক্ষতি কমানো যেতে পারে। বাজার বিশ্লেষণের ব্যাপারে অথবা মিউচুয়াল ফান্ড সম্পর্কে বিস্তৃত জ্ঞান আছে এমন কারোর সঙ্গে শলাপরামর্শ করে তারপরেই বিনিয়োগ করা বুদ্ধিমানের কাজ। 

জেনে নিন কিভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন ।

এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড

ভারতের বাজারে বিনিয়োগের বিকল্পগুলির মধ্যে অন্যতম সেরা একটি বিনিয়োগের কথা বলতে গেলে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের কথা উঠে আসে। এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড হল মিউচুয়াল ফান্ড এবং শেয়ার মার্কেটের স্টকের সমন্বয়ে তৈরি করা বিনিয়োগের একটি বিশেষ শ্রেণী। ভারতীয় গৃহিণীরা এই বৈচিত্র্যপূর্ণ ক্ষেত্রে বিনিয়োগ করে ভবিষ্যতে উচ্চ রিটার্ন পেতে পারেন। যারা বিনিয়োগের বাজারে নতুন অর্থাৎ খুব বেশি জ্ঞান এখনও সেভাবে নেই, তারা সাধারণত কম ঝুঁকি নিয়ে অপেক্ষাকৃত বেশি রিটার্নের জন্য সন্ধান করে থাকেন। এই নতুনদের জন্য কিন্তু এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড উপাদানটি বেশ ভালো। এটি আবার পেশাদার দক্ষ পরিচালক দ্বারা পরিচালনা করা হয়ে থাকে। ফলে আপনি যদি একটু কম গবেষণা বা পর্যবেক্ষণ করেন তাহলেও কম ঝুঁকিতে ভালো আয় করতে পারবেন।

এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড কী এবং কিভাবে বিনিয়োগ করবেন ।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

ভারত সরকারের দেওয়া সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ পরিকল্পনাগুলির অন্যতম একটি হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)। এটি একটি ট্র্যাডিশিনাল ইনভেস্টমেন্ট। দীর্ঘমেয়াদি বিনিয়োগ পরিকল্পনা করতে চাইলে গৃহিণীদের জন্য এটি খুব ভালো পছন্দের একটি বিনিয়োগ হতে পারে। তবে স্বল্পমেয়াদী বিনিয়োগ চাইলে এর কথা না ভাবাই শ্রেয়। এই বিনিয়োগে সুদের হার ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারের তুলনায় উচ্চ। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে প্রিন্সিপাল অ্যামাউন্ট এবং সুদ সরকারের দ্বারা সুনিশ্চিত করা হয়। এই ফান্ডে বিনিয়োগ করলে আপনি করমুক্ত কোম্পাউন্ড ইন্টারেস্ট পেতে পারেন। এখানে ঝুঁকির পরিমান অনেক কম এবং বড় অঙ্কের অর্থরাশি একত্রিত করার ক্ষেত্রে বেশ উপযোগী।

পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের জেনেনিন সমস্ত খুঁটিনাটি

ডাইরেক্ট ইকুইটি

ডাইরেক্ট ইকুইটিটে বিনিয়োগের মাধ্যমে গৃহবধূরা ইনভেস্টমেন্ট শুরু করতে পারেন।এখানে আপনি অনেক উচ্চ হারে রিটার্ন পেতে পারেন। তবে এখানে কিন্তু ঝুঁকির সম্ভাবনাও অনেক বেশি। তাই আপনি যদি ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন, তাহলে অবশ্যই ডাইরেক্ট ইকুইটি তে বিনিয়োগের কথা ভাবতে পারেন। যদি আপনি ডাইরেক্ট ইকুইটি তে বিনিয়োগ শুরু করতে চান তাহলে সবার আগে আপনার উচিৎ কোম্পানির ব্যালেন্স শিট বিশ্লেষণ করে দেখা এবং স্টক মার্কেটে এর কর্মক্ষমতা বিচার বিবেচনা করে দেখা। এই দুটি বিষয় নিয়ে ভালো ভাবে গবেষণা করে তারপরেই ডাইরেক্ট ইকুইটিতে ইনভেস্ট করুন। আপনি নিজে একটি ডিম্যাট অ্যাকাউন্ট ওপেন করে ডাইরেক্ট ইকুইটি তে বিনিয়োগ করা শুরু করতে পারেন।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে – https://angel-one.onelink.me/Wjgr/ig40td0r

বন্ড

গৃহিণীদের জন্য বিনিয়োগের উপযোগী ভালো একটি উপায় হল বন্ড। বন্ড অনেকটা লোনের মত ব্যাপার যেখানে সুদের হার যেমন নির্দিষ্ট তেমনই তার নির্দিষ্ট ম্যাচুরিটি পিরিয়ড ও আছে। ভারতীয় বাজারে এমন অনেক সরকারি সংস্থা আছে যারা কিনা নিজের অর্থের চাহিদা পূরণের জন্য বন্ড ইস্যু করে থাকে। তবে শুধু সরকারি নয়, বেসরকারি কোম্পানিও অর্থের ঘাটতি মেটাতে  বিভিন্ন সময় বন্ড ইস্যু করে। বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধার জায়গা হল এখানে কোন ঝুঁকি ছাড়াই আয় করা যেতে পারে। নির্দিষ্ট সময়ের পর আপনার বন্ড থেকে সুনিশ্চিত আয় উপার্জন করতে পারবেন। আপনি যদি এমন একজন গৃহিণী হয়ে থাকেন যিনি কোন রকম ঝুঁকি না নিয়ে বিনিয়োগ করতে চাইছেন, তাহলে বন্ড আপনা্র জন্য সেরা বিনিয়োগগুলির মধ্যে অন্যতম একটি।

ম্যানেজমেন্ট একজন নারীর অন্তর্নিহিত দক্ষতা। তা সে পরিবার হোক বা আর্থিক দিকই হোক না কেন। আর্থিক স্বাধীনতা আপনাকে আরো বেশি সুরক্ষা এনে দিতে পারে। জীবনে খারাপ সময়ের জন্য প্রস্তুত থাকতে গিয়েই আপনিও  সংসার খরচ থেকে কিছু টাকা মাটির ঘটে জমিয়ে রাখার চেষ্টা করেন।  পরিবারের জন্য আপনার করা আর্থিক পরিকল্পনা থেকে বিনিয়োগের বিষয়গুলি আলাদা কিছুই নয়, গৃহবধূ হিসেবে আপনারও একজন দক্ষ ফিন্যান্সিয়াল প্ল্যানার হওয়ার ক্ষমতা রয়েছে- এই বিশ্বাস নিয়ে বিনিয়োগ শুরু করুন।

বন্ড কি এবং কিভাবে রিস্ক ছাড়াই ব্যাঙ্ক FD থেকে বেশি উপার্জন করবেন ।

আরো পড়ুন –

কীভাবে শেয়ার ব্যাবসায় লাভবান হবেন ? আমার মতে সেরা 30টি বিনিয়োগ পরামর্শ ।

শেয়ার বাজারে বিনিয়োগ করতে কী কী বিষয় জানা জরুরি ।প্রথম বিনিয়োগকারী হিসাবে আপনি কোন কোন বিষয়ে নজর দেবেন

শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন

কিভাবে কোন কোম্পানির বার্ষিক প্রতিবেদন পড়তে হয় । How to read annual report of a company

Personal Finance কি এবং কেন জরুরি।ব্যক্তিগত অর্থায়ন সহজ ভাবে পরিচালনার 5 টি সহজ উপায়

This Post Has 2 Comments

Leave a Reply