You are currently viewing রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

রিচ ড্যাড পুওর ড্যাড বইটি রবার্ট টি  কিয়োসাকির বেস্ট সেলার বইগুলির মধ্যে অন্যতম একটি। দরিদ্র, ধনী এবং মধ্যবিত্ত ব্যক্তিদের মধ্যে মানসিকতার যে পার্থক্য, সেটাই তিনি এখানে ব্যক্ত করার চেষ্টা করেছেন। আমরা সাধারনত অর্থকে পণ্য বা পরিষেবা কেনার মাধ্যম হিসেবে দেখি। কিন্তু ধনী ব্যক্তিরা অর্থকে আরো বেশি অর্থ উপার্জনের উপায় হিসেবে দেখেন। অর্থ সম্পর্কে এই পরস্পর বিরোধী মতামত আসলে আর্থিক শিক্ষা থেকে আসে, এমনটাই কিয়োসাকির অভিমত। ১৯৯৭ সালে প্রকাশিত এই বইটি  বিনিয়োগ ও অর্থনীতিতে আগ্রহী ব্যক্তিদের জন্য পাঠযোগ্য একটি বই। কীভাবে আপনি অর্থকে আরো বেশি সম্পদ তৈরির হাতিয়ার হিসাবে কাজে লাগাতে পারেন তা এই বইয়ের মূল বিষয়।

বাস্তবে অর্থ উপার্জনের চেয়ে অর্থ ধরে রাখার কাজ অনেক বেশি কঠিন। এখানে কিয়োসাকি তাঁর নিজের বাবা এবং তাঁর বন্ধুর বাবার মধ্যে কিকরে একজন দরিদ্র এবং একজন ধনী হয়ে জীবনযাপন করেছেন, কিভাবে একজন বাবা অর্থ- জীবন ও স্বাধীনতা সম্পর্কে আলাদা মতামত রাখেন তা আলোচনা করেছেন। আপনিও যদি চান নিজের ফিনান্সিয়ালি এডুকেট করতে, তাহলে এটি আপনার জন্য আদর্শ একটি বই।

এই আর্টিকেল থেকে বইয়ের মূল থিমগুলি সম্পর্কে কিছু ধারণা আপনি পেতে পারেন।

 

  • ফিনানশিয়াল লিটারেসির প্রয়োজনীয়তা বুঝুন

অর্থ উপার্জন করা এবং অর্থ ধরে রাখা সম্পূর্ণ আলাদা দুটো ব্যাপার। দুটোর মধ্যে কখনই গুলিয়ে ফেলবেন না। মাথা খাটিয়ে ব্যবহার করতে না পারলে আপনি কোনদিনই টাকা ধরে রাখতে পারবেন না। আপনি যদি ব্যয় সম্পর্কে সচেতন হন তাহলে দেখতে পারবেন যে ব্যয় আপনি করেন তার অনেকটাই আসলে অকেজো। এমন উদাহরণ আপনি অনেক পাবেন যেখানে কেউ কোটি কোটি টাকা উপার্জন করেছেন কিন্তু কয়েক বছরের মধ্যেই আবার দেউলিয়া হয়ে পথে এসে দাঁড়িয়েছেন। আপনি কত টাকা রোজগার করছেন তা নয়, আপনি কত টাকা ধরে রাখতে পারছেন সেটাই মূল ব্যাপার।

আরো পড়ুন কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস

 

  • অর্থকেই আপনার হয়ে কাজ করার জন্য নিযুক্ত করুন

আপনি নিজে যদি শুধুই অর্থ উপার্জনের পেছনে ছুটতে থাকেন তাহলে আপনার সময় ক্রমশই ফুরিয়ে যাবে এবং আপনি লক্ষ্য থেকে দূরেই রয়ে যাবেন। মধ্যবিত্তেরা অর্থ সঞ্চয় করে মধ্যবিত্ত ই থেকে যান আর ধনীরা বুদ্ধি ও শ্রম কাজে লাগিয়ে আরো বেশি ধনী হয়ে ওঠেন। এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল লোকেরা বিনিয়োগ সম্পর্কে জানতেই আগ্রহী নন, তারা বুঝতেই চান না যে অর্থকেও আরো বেশি অর্থ উপার্জনের জন্য কাজে লাগান যেতে পারে। এখানে কিছু রিয়েল অ্যাসেট , স্টক, বন্ড, শেয়ার ইত্যাদি কেনার পরামর্শ দেওয়া হয়েছে।

 

 

  • আপনার সাহসী মন ই আপনার সেরা সম্পদ

আপনার বুদ্ধিমত্তা যত প্রখর ই হোক না কেন, আপনার মন যদি সাহসী সিদ্ধান্ত না নিতে পারে তাহলে আপনি বিনিয়োগের ক্ষেত্রে কখনই সফল হতে পারবেন না। আপনার ঝুঁকি নেওয়ার ক্ষমতা যত বেশি হবে ততই আপনার সম্পদ বৃদ্ধির সম্ভাবনা ও বাড়বে। আর এখানেই মধ্যবিত্তদের থেকে ধনী ব্যক্তিরা আলাদা। মধ্যবিত্তদের মধ্যে যেখানে নিরাপদ চাকরি খোঁজা এবং কঠোর পরিশ্রম করাটাই শেষ কথা, ধনী ব্যক্তিত্বরা সেখানে আরো বেশি উপার্জনের লক্ষ্যে ঝুঁকি নিয়ে তাদের অর্থ বিনিয়োগ করেন। পুরনো ধারণা থেকে বেরিয়ে আসুন, মন কে এমন ভাবে প্রস্তুত করুন যাতে সে আরো বেশি নতুন নতুন ধারনার সঙ্গে পরিচিত হতে পারে। সেরা সম্পদে বিনিয়োগ করার জন্য আপনার একটি সাহসী মন থাকা অপরিহার্য।

আরো পড়ুন পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন

 

  • প্রচলিত ধারনাকে ভাঙতে শিখতে হবে

আমরা আজীবন জেনে এসেছি কোন একটি চাকরিতে স্থায়িত্ব ই একমাত্র আমাদের জীবনে নিরাপত্তা এনে দিতে পারে। আমাদের শিক্ষা ব্যবস্থা ও সারাজীবন একটি চাকরিতে ঝুলতে পারার দক্ষতার উপরেই ফোকাস করে। কঠোর পরিশ্রম করা, টাকা রোজগার করা, প্রমোশন, আরেকটু বেশি উপার্জন- এটাই আমাদের জীবনের আধার। তথাকথিত শিক্ষিত হিসেবে আমরা সকলেই এমনটা বিশ্বাস করি। আর এখানেই শিক্ষিতরা আর্থিক দিক থেকে ব্যর্থ হয়ে যায়। কেননা তারা ভেবে নেয় চাকরির নিরাপত্তাই সব। যারা আরো বেশি ধনী হতে চান তারা দীর্ঘমেয়াদী ব্যবসার সমস্ত দিক শেখার প্রতি আরো বেশি যত্নশীল হয়ে থাকেন।

 

  • যতখানি সম্ভব নিজেকে দক্ষ্য করে তুলুন

এমন লোকেদের সংস্পর্শে থাকুন যারা আপনার চেয়ে আরো বেশি স্মার্ট। তাদের সঙ্গে দল তৈরি করুন, তাদের সঙ্গে কাজ করুন। নিজের কমিউনিকেশন স্কিলের উপর আরো বেশি গুরুত্ব দিন। এটি সবসময় আপনাকে ভালো কিছু এনে দেয়।

আরো পড়ুন দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর: বেঞ্জামিন গ্রাহাম

 

  • যা কিছুই বাধা হয়ে দাঁড়াচ্ছে, সেগুলোকে অতিক্রম করুন

কিছু সাধারণ কারন রয়েছে যা কি না যে কোন ব্যর্থতার পেছনেই থাকে। সেগুলি কি? ভয়, অলসতা, অহংকার। এমন কোন সফল ব্যক্তি নেই যিনি কখনও ব্যর্থ হননি, তেমনই  এমন কোন ধনী ব্যক্তি আপনি পাবেন না যিনি কখনই টাকা হেরে যাননি। ঝুঁকি নিতে ভয় পেলে আপনি কখনই একজন সফল বিনিয়োগকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে পারবেন না। জানবেন, ঝুঁকির মধ্যেই সমস্ত সুযোগ, সমস্ত সম্ভাবনা লুকিয়ে আছে। সেজন্যই আমরা বেশির ভাগ সাধারণ মানুষ ঝুঁকি নিতে ভয় পাই ঠিকই, কিন্তু ধনী ব্যক্তিরা সম্ভাবনাকে কেন্দ্র করে আরো বেশি বেশি ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন।

 

 

সর্বদা নিজেকে নতুন ধারনার জন্য উন্মুক্ত রাখুন। উচ্চ বেতনের চাকরি ই সব নয়। চাকরি পাওয়ার পরেই বহু মানুষ শেখাটাই বন্ধ করে দেন। সারাজীবন শুধুই পরিশ্রম করে গেলেও তারা কিন্তু পৃথিবীতে খুব বেশি অবদান রেখে যান না। বড় ভাবুন। আপনি এই মুহূর্তে যেখানে দাঁড়িয়ে আছেন তার চেয়ে অনেক বড় কিছু করতে আপনি সক্ষম- এমন বিশ্বাস নিজের মধ্যে তৈরি করুন।

This Post Has 3 Comments

Leave a Reply