You are currently viewing সবচেয়ে নিরাপদ স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা ২০২৩

সবচেয়ে নিরাপদ স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা ২০২৩

২০২৩ সালে ভারতে উচ্চ রিটার্ন সহ কয়েকটি নিরাপদ স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা কোনটি ? বিভিন্ন দেশে ধারাবাহিক ব্যাকিং ব্যর্থতার পরে , আমরা ভারতীয়রা স্পষ্টটই ভীত এবং সবচেয়ে নিরাপদ স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা সন্ধান করছি যেখানে আমরা উপযুক্ত আয়ও করতে পারি ।

আজকের ব্লগে আমি আপনাদের সাথে ২০২৩ সালে উপলব্ধ সবচেয়ে নিরাপদ স্বল্পমেয়াদি বিনিয়োগ পরিকল্পনা শেয়ার করতে যাচ্ছি

বিকল্পগুলো দেখার আগে , প্রথমে আপনাকে স্পষ্ট হতে হবে যে আপনি কেন বিনিয়োগ করছেন বা স্বল্প মেয়াদের জন্য আপনার অর্থ কোথায় বিনিয়োগ করবেন ।

এটি অবশ্যই আপনার স্বল্পমেয়াদী প্রয়োজনীয়তার জন্য হতে পারে যা কয়েকদিন, মাস থেকে বছরের মধ্য হতে পারে । এই ধরনের প্রয়োজনীয়তার জন্য বিনিয়গকারীর প্রাথমিক উদ্দেশ্য হল সেরা রিটার্ন অর্জনের থেকেও মূল অর্থ নিরাপদ রাখা ।

আপনি যখন সর্বোচ্চ রিটার্ন খোঁজার চেষ্টা করবেন তার সাথে সাথে আপনার ঝুঁকির পরিমাণও বাড়বে । অতএব আপনার অবশ্যই একটি পরিকল্পনা থাকতে হবে যে উদ্দ্যশ্য আপনার অর্থের প্রয়োজন এবং এই মৌলিক নীতিটি বুঝতে হবে যে উদ্দেশ্যটি উচ্চ আয়ের সন্ধান না করে নিরাপদ রাখার জন্য ।

সবচেয়ে নিরাপদ স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা ২০২৩

এই সমস্ত কিছু বিবেচনা করে, আমি আপনার প্রয়োজনমতো কয়েকটি বিকল্পের পরামর্শ দিচ্ছি –

ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট

আপনি নিরাপত্তার সাথে বিনিয়োগ করতে চাইলে ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের কথা ভাবতে পারেন । তবে মনে রাখবেন কোন ব্যাঙ্ক যদি ডুবে যায় তাহলে আপনি শুধুমাত্র ৫ লক্ষ টাকা পযন্ত নিরাপত্তা পাবেন ।

আপনি যদি ভারতীয় ব্যাঙ্কিয়ের ইতিহাস ফিরে দেখেন, বড় ব্যাঙ্কগুলির (PSU) ব্যর্থতা বিরল ঘটনাগুলির মধ্য বিরলতম।

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট এবং মেয়াদি আমানত (স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা)

পোস্ট অফিসের মেয়াদি আমানতের সার্বভৌম গ্যারান্টি রয়েছে । তাই পোস্ট অফিসে আপনি যে টাকা রাখবেন তা সম্পূর্ণ নিরাপদ । পোস্ট অফিস বিভিন্ন ধরনের আমানতের অফার করে যেমন ১বছর,২বছর,৩বছর এবং ৫ বছর। এছাড়া আপনি NSC (5বছর) এবং KVP (বর্তমানে টাকা ১২০ মাসে দ্বিগুণ হবে ) বেছে নিতে পারেন ।

ওপেন করুন আপনার একটি ফ্রি ডিম্যাট অ্যাকাউন্ট – https://angel-one.onelink.me/Wjgr/139ovqs0

ওভারনাইট মিউচুয়াল ফান্ড (স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা)

এটি একটি ডেট মিউচুয়াল ফান্ড যা একদিনের ম্যাচুরিটির বন্ডে বিনিয়োগ করে । এটি বোঝায় যে এর পোর্টফোলিও কেবল নগদ এবং সর্বদা পরিবর্তনশীল । এই ধরনের মিউচুয়াল ফান্ডের মূলধন ক্ষতির সম্ভবনা সবচেয়ে কম থাকলেও, বিনিয়গকারীদের অতিরিক্ত ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত।সুদের হারের ঝুঁকি এখানে সবচেয়ে কম । যাইহোক, অস্থিরতার কারনে আপনি কখন কখন সেভিংস অ্যাকাউন্টের হারের মতো কম রিটার্ন পেতে পারেন ।

আপনারা সেভিংস অ্যাকাউন্টের সুদের হারের চেয়ে বেশি আশা করবেন না । সমস্ত AMC ওভারনাইট মিউচুয়াল ফান্ড অফার করে । আপনি আপনার পছন্দের যেকোন AMC বেছে নিতে পারেন । যেহেতু ম্যাচুরিটির মাত্র একদিনের এবং আপনার প্রত্যাশা সেভিংস আকাউন্টের সমান, এই পণ্যটি আপনার জন্য একটি ভালো পছন্দ হতে পারে ।

লিকুইড মিউচুয়াল ফান্ড (স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা)

নিরাপদ ডেট মিউচুয়াল ফান্ডের পরবর্তী স্তর হল লিকুইড ফান্ড। সাধারণত লিকুইড ফান্ড খুব স্বল্প মেয়াদের ঋণ সিকিউরিটিজগুলিতে বিনিয়োগ করে এবং উচ্চ তরলতা প্রদান করে । এই ফান্ড ট্রেজারি বিল (টি-বিল), কমার্শিয়াল পেপার (সিপি),সার্টিফিকেট অফ ডিপোজিট (সিডি), সিবিএলও এর মতো খুব স্বল্পমেয়াদী উপকরণগুলিতে বিনিয়োগ করে যেগুলি ৯১ দিন অবধি ম্যাচুরিটি থাকে । নিরাপত্তা এবং উচ্চ তারল্য বজায় রেখে সর্বোত্তম রিটার্ন তৈরি করে ।

লিকুইড তহবিল সেভিংস আকাউন্টের বিকল্প বা আপনার স্বল্পমেয়াদী বিনিয়োগের বিকল্প হতে পারে ।

ট্রেজারি বিল (স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা)

ট্রেজারি বিল হল অর্থ বাজারে একটি ইন্সট্রুমেন্ট যা ভারত সরকার তার স্বল্পমেয়াদী আর্থিক প্রয়োজনীয়তা পূরণের জন্য জারি করে । বিভিন্ন ধরনের ট্রেজারি বিল রয়েছে যেমন ১৪ দিন, ৯১ দিন ,১৮২ দিন এবং ৩৬৪ দিন ।

স্বল্পমেয়াদী ট্রেজারি বিলে নুন্যতম ২৫০০০ টাকা বিনিয়োগ করতে পারবে ।উচ্চ বিনিয়োগের ক্ষেত্রে ২৫,০০০ গুনিতকে বিনিয়োগ করতে পারবে ।

তাঁরা কোন ইন্টারেস্ট বহন করেনা । পরিবর্তে, বিনিয়োগ করার সময় আপনাকে ডিসকাউন্ট মুল্যে সেগুলিকে কিনতে হবে । ম্যাচুরিটি হলে আপনি ফেস ভ্যালু পাবেন । যেমন ধরুন ১০০ রুপি ফেস ভ্যালু ট্রেজারি বিল এখন ৯৫ টাকায় পাওয়া যেতে পারে । আপনাকে এখন ৯৫ টাকা বিনিয়োগ করতে হবে এবং মেয়াদপূর্তির সময় আপনি ১০০ টাকার ফেস ভ্যালু পাবেন।আপনি ৫ টাকা উপার্জন করতে পারলেন ট্রেজারি বিলে বিনিয়োগ করে ।

আপনি এগুলো সরাসরি আরবিআই রিটেল ডাইরেক্ট বা কিছু ব্রোকারের মাধ্যমে কিনতে পারেন । আপনি আরবিআই রিটেইল ডাইরেক্ট প্ল্যাটফর্মে বর্তমান বিডিং দেখতে পারেন বা আপনার ব্রোকার এই তথ্য প্রদান করবে ।

আজকের ব্লগে আমি আপনাদের সাথে কিছু নিরাপদ বিনিয়োগ মাধ্যম সম্পর্কে আলোচনা করলাম যা আপনাদের অর্থকে নিরাপদ রেখে সর্বোচ্চ রিটার্ন পেতে সাহায্য করবে ।

আজকের ব্লগটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের প্রিয়জনদের শেয়ার করবেন ।

* স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা *স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা *স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা*স্বল্পমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা

আরো পড়ুন –

মহিলা সন্মান সেভিংস সার্টিফিকেট

প্রাইমারী মার্কেট কী ?

বেসিক অফ ইনকাম ট্যাক্স

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস

Leave a Reply