You are currently viewing সেনসেক্স এবং নিফটি কী ?

সেনসেক্স এবং নিফটি কী ?

সেনসেক্স এবং নিফটি শেয়ার বাজারের সূচক(ইনডেক্স) । ভারতের অর্থনীতির স্বাস্থ্য নির্দেশ করে সেনসেক্স এবং নিফটি । সেনসেক্স এবং নিফটি কিভাবে বাড়ে কমে এবং কিভাবে সূচক (ইনডেক্স) গঠন করা হয় তা নিয়ে আজ আলোচনা করা হবে ।

 

সেনসেক্স এবং নিফটি

কোন কোম্পানি যখন বাজারে IPO নিয়ে আসে তখন সেটাকে বিক্রয় জন্য এক্সচেঞ্জে নাম নথিভুক্ত করতে হয় । ভারতের দুটি এক্সচেঞ্জ রয়েছে, সেগুলি হল  BSE এবং NSE ।

কোম্পানি IPO নিয়ে এসে BSE কিংবা  NSE অথবা এই দুটো এক্সচেঞ্জে নথিভুক্ত করতে পারে ।

BSE

BSE পুরো অর্থ হল Bombay stock exchange । BSE হল ভারতের মধ্যে সবচেয়ে পুরনো এক্সচেঞ্জ । বোম্বে স্টক এক্সচেঞ্জ মুম্বাইয়ে অবস্থিত । এটি গঠন  হয় ১৮৭৫ সালে । বোম্বে স্টক এক্সচেঞ্জে প্রায় ১৯৫২ টি কোম্পানির  স্টক নথিভুক্ত রয়েছে ।

NSE

NSE পুরো অর্থ হল National stock exchange । ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও মুম্বাইে অবস্থিত । এটি গঠন হয় ১৯৯৪ সালে । ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে প্রায় ৫৪৩৯ টি কোম্পানির স্টক নথিভুক্ত আছে ।

Index গঠন হওয়ার কারন

যদি নির্দিষ্ট কোন কোম্পানিকে  ট্র্যাক করতে চাই তাহলে আমরা সেই নির্দিষ্ট কোম্পানিকে ট্র্যাক করব। যদি BSE এবং NSE সবচেয়ে বড় কোম্পানিগুলি কেমন পারফরম্যান্স করছে তা জানা যাবে কি করে ? সেই সম্যাসাটির সামগ্রিক ফলাফল সমাধানের জন্য তৈরি হয়েছে index ।

সেনসেক্স কি ?

বোম্বে স্টক এক্সচেঞ্জের সূচক হল সেনসেক্স । সেনসেক্স শব্দটি এসেছে Sensitive index থেকে ।সেনসেক্সের Base year 1978-79 এবং Base value 100 । BSE তে প্রায় ৫৪৩৯ টি কোম্পানির মধ্যে Free float market cap অনুসারে ৩০ টি কোম্পানি নির্বাচিত হয় সেই ৩০ টি কোম্পানি সেনসেক্সকে represent করে । এই ৩০ টি কোম্পানি ৩ মাস পর পর review হয় এবং performance অনুযায়ী ৩০ টি কোম্পানির মধ্যেও পরিবর্তন হয় ।

নিফটি ৫০ কি ?

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক হল নিফটি । নিফটি শব্দটি এসেছে National fifty থেকে ।নিফটি Base year 1995-96 এবং Base value 1000 । নিফটি সূচক গঠন হয় ৫০ টি স্টক নিয়ে ।বোম্বে স্টক এক্সচেঞ্জের মতন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও free float market cap  অনুসারে প্রায় ১৯৫২ টি কোম্পানির থেকে ৫০ টি কোম্পানি নির্বাচিত হয় এবং সেই ৫০ টি কোম্পানি নিফটি ৫০ ইনডেক্স কে represent করে ।এই ৫০ টি কোম্পানি বিভিন্ন সেক্টরে অন্তভুক্ত থাকে । এই ৫০ টি কোম্পানি ৩ মাস পর পর রিভিউ হয় এবং পারফরম্যান্স আনুযায়ী ৫০ টি কোম্পানির মধ্যেও পরিবর্তন হয় ।

কিভাবে ইনডেক্স তৈরি করা হয় ?

ভারতে free float method দ্বারা ইনডেক্স নির্বাচন হয় ।NSE ও BSE  সমস্ত শেয়ারগুলো থেকে free float market capitalisation যাদের বেশি তারাই সেনসেক্স এবং নিফটি ইনডেক্সে নির্বাচিত হয় । তাহলে এখন প্রশ্ন হল এই free float market capatilasation কি ? একটি কোম্পানির যতগুলো শেয়ার পাবলিকের কাছে   trading এর জন্য রয়েছে তার মোট মূল্যকে  free float market capatilasition বলে ।

Free float market cap বের করার সূত্র হল ———

Free float market cap = Number of free float share ×  Price of the one share

 

উদাহরনস্বরূপ, ধরা যাক xyz একটি কোম্পানি , তার মোট ১০০০ শেয়ার রয়েছে তার মধ্যে ৪০০ শেয়ার বাজারে  trading জন্য রয়েছে এবং ৬০০ শেয়ার কোম্পানি নিজের হোল্ডিং রেখেছে । xyz কোম্পানির একটি শেয়ারের মুল্য ২০ টাকা তাহলে xyz  কোম্পানির number of free float share 400 । xyz কোম্পানির free float market cap হল – ৪০০ × 20 = ৮০০০

 

সেনসেক্স এবং নিফটি সূচক কিভাবে নির্ণয় করা হয়

ধরুন , My exchange একটি ইনডেক্স । এই ইনডেক্সে দুটো স্টক রয়েছে  XY ও YZ । XY কোম্পানির free float market cap ৪০০০ এবং YZ কোম্পানির free float market cap ১২০০০ । তাহলে  XY ও YZ কোম্পানির মোট free float market cap ৪০০০+১২০০০ = ১৬০০০ ।

দিনের শেষে দেখা গেল  XY কোম্পানির শেয়ারের দামের পতন হয়েছে অন্যদিকে  YZ কোম্পানির শেয়ারের দামের বৃদ্ধি পেয়েছে । এবার  XY ও YZ কোম্পানির free float market cap যোগ করতে হবে , যদি দেখা যায় আগের দিনের তুলনায় বৃদ্ধি পেয়েছে তাহলে শতাংশের আকারে ইনডেক্স উপর কিংবা নীচে যাবে ।

 যদি free float market cap ৭ শতাংশ বৃদ্ধি পায় তাহলে ইনডেক্স ৭ শতাংশ উপরে যাবে আর যদি ৭ শতাংশ নীচে যায় তাহলে ইনডেক্স ৭ শতাংশ নীচে যাবে ।   

সেনসেক্স এবং নিফটির  গুরত্ব কতটা

ইনডেক্সকে অর্থনীতির ব্যারমিটার বলা হয় কারন ইনডেক্স সেই দেশের টপ কোম্পানিগুলোর পারফরম্যান্স নির্দেশ করে । সেনসেক্স এবং নিফটি দেশের অর্থনীতির পরিস্থিতি সম্পর্কে আভাস দেয় ।

 

আরো পড়ুন শেয়ার বাজারের সহজ পাঠ

 

 

This Post Has 4 Comments

Leave a Reply