You are currently viewing হোম লোন নেবেন ভাবছেন।দেখে নিন ঋণযোগ্যতা বাড়ানোর এই উপায়গুলি

হোম লোন নেবেন ভাবছেন।দেখে নিন ঋণযোগ্যতা বাড়ানোর এই উপায়গুলি

হোম লোন পেতে হলে তার জন্য আপনার ঋণযোগ্যতা থাকতে হবে। কি এই হোম লোনের যোগ্যতা? ধরুন আপনি কোন ব্যাংক বা নন ব্যাংকিং ফাইনান্স কোম্পানি অথবা কোন হাউসিং ফাইনান্স কোম্পানির কাছে বাড়ি তৈরির জন্য লোনের আবেদন করেছেন। এখন সেই কোম্পানি মূল্যায়ন করে দেখবে যে আপনি আদৌ তাদের লোন পরিশোধ করার মত বিশ্বাসযোগ্য আবেদনকারী কিনা। এটিই হল হোম লোনের ঋণযোগ্যতা। 

আপনার যোগ্যতা পরীক্ষা করা সম্পূর্ণ হোম লোন প্রক্রিয়ায় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ। আপনার লোনের আবেদন তখনই গ্রহণযোগ্য হবে যখন আপনি ব্যাঙ্কের যোগ্যতার মানদণ্ডগুলি পূরণ করতে সক্ষম। অন্যথায় আপনার আবেদন প্রত্যাখ্যান করা হবে। 

তাই বলে হতাশ হবেন না যেন! হোম লোনের জন্য ঋণযোগ্যতাকে আপনি বাড়িয়ে তুলতে পারেন কেবলমাত্র কয়েকটি সহজ ট্রিক্স ও টিপস ফলো করে। আসুন দেখে নেওয়া যাক সেগুলি কি-

জয়েন্ট হোম লোন বেছে নিন

আপনার হোম লোনের যোগ্যতা বাড়িয়ে তোলার এটি ভালো উপায় জয়েন্ট হোম লোন। আপনার পরিবারে যদি একাধিক উপার্জনকারী ব্যক্তি থাকে তাকে জয়েন্ট হোম লোনের জন্য আবেদন করুন। এটি আপনার হোম লোনের যোগ্যতাকে আরো খানিকটা বাড়িয়ে দেবে।  এমনকি আপনি আগের চাইতে আরো বেশি লোন পেতে পারবেন। সবচেয়ে ভালো বিকল্প হল আপনার স্ত্রী অথবা বাবা মায়ের সঙ্গে যৌথ ভাবে হোম লোনের জন্য আবেদন করা। যৌথ হোম লোন শুধুমাত্র ঋণের যোগ্যতাই বাড়ায় না বরং এটি আপনার ঋণের বোঝা কমাতে সক্ষম। এছাড়া আপনি করের ক্ষেত্রেও সুবিধা পেতে পারেন। 

আপনার বর্তমান ঋণগুলি পরিশোধ করুন

হোম লোন পেতে হলে আপনার বর্তমান ঋণগুলিকে আগে পরিশোধ করার চেষ্টা করুন। হোম লোন যেহেতু একটি বড় অর্থরাশি, তাই এটি মঞ্জুর করানোর পূর্বে আপনার বর্তমান যে সমস্ত লোন আছে সেগুলি আগে পরিশোধ করে ফেলুন। ধরুন, আপনার গাড়ীর লোন বা ব্যাক্তিগত লোন আছে। সেগুলি শোধ করে ফেলুন। এটি আপনার হোম লোন পাওয়ার ক্ষেত্রে একটি ভালো দিক হতে পারে। এমনকি আপনি যদি একজন ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে ক্রেডিট কার্ডের ঋণও শোধ করে দিন। হোম লোনের জন্য আবেদনের সময় সেই সকল ঋণগ্রহীতারাই অগ্রাধিকার পান যারা অন্যান্য ঋণমুক্ত।

আরো পড়ুন – প্রাইস অ্যাকশন ফুল কোর্স

আপনার বেতন পরিবর্তনশীল হলে তার রেকর্ড রাখুন

হোম লোনের যোগ্যতার ক্ষেত্রে আপনার আয়ের নথি যেমন গুরুত্বপূর্ণ, তেমনই আপনার পরিবর্তনশীল আয়ের যথাযথ প্রমাণ পেশ করলে তা হোম লোনের জন্য আপনার যোগ্যতাকে আরো বেশি বাড়িয়ে তুলবে। ধরুন আপনি এমন কোন কোম্পানিতে কর্মরত যেখানে আপনাকে বেতনের পাশাপাশি মাসিক ইনসেন্টিভ দেওয়া হয় এবং বার্ষিক বোনাসও দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে আপনার বেতন পরিবর্তনশীল বেতন

হিসেবে গন্য হবে। আপনার পরিবর্তনশীল বেতনের রেকর্ড অবশ্যই বজায় রাখুন। কেননা ঋণদাতারা এই পরিবর্তনশীল বেতন বিবেচনা করে ঋণ মঞ্জুর করেন। 

আয়ের অতিরিক্ত উৎস দেখান

আপনার যদি কোন অতিরিক্ত আয়ের উৎস থাকে তাহলে অবশ্যই তা দেখাবেন। কারণ এই অতিরিক্ত আয়ের উৎস হোম লোনের জন্য আপনার ঋণযোগ্যতা কে বাড়াতে সাহায্য করে। ধরুন আপনি কোন সংস্থায় কর্মরত এবং পাশাপাশি আপনার একটি ছোট ব্যবসাও রয়েছে। তাহলে সেই আয়ের উৎস আপনি ঋণদাতাকে দেখাবেন। আবার আপনার যদি স্থায়ী আমানত, মিউচুয়াল ফান্ড বা কোন সম্পত্তি থেকে ভাড়ার মত কোন অতিরিক্ত আয় থেকে থাকে তাহলে সেটিও দেখাবেন। আপনার হোম লোন মঞ্জুর করার ক্ষেত্রে এটি অনেক বেশি সাহায্য করবে। 

দীর্ঘমেয়াদী ঋণ বেঁছে নিন

জানেন কি পঁচিশ বছর পর্যন্ত মেয়াদের হোম লোনও আপনি নিতে পারেন। চেষ্টা করুন দীর্ঘমেয়াদী লোন বেছে নিতে। কেন দীর্ঘমেয়াদী লোনের জন্য বলা হচ্ছে? কারণ যখন আপনি একটি দীর্ঘমেয়াদী হোম লোন বেছে নেন তখন ঋণদাতাকে দেখানো হয় যে ঋণ পরিশোধ করার জন্য আপনার কাছে যথেষ্ট সময় আছে। এছাড়া দীর্ঘমেয়াদী ঋণ নিলে আপনার জন্য সব থেকে বড় সুবিধা হল যে মাসিক ইএমআই(EMI) অনেক কম হবে। ফলে আপনি সময় মত ইএমআই দিতে সক্ষম হবেন, ঋণদাতার সঙ্গে আপনার বিশ্বাসের সম্পর্ক তৈরি হবে। এতে ঋণদাতার ঝুঁকি কম হয়। 

ঋণের জন্য ক্রেডিট স্কোর উন্নত করুন

যে কোন ঋণদাতাই আপনাকে ঋণ দেওয়ার সময় ক্রেডিট স্কোর বিবেচনা করে দেখবে। আপনি যদি হোম লোন পেতে চান তাহলে আপনার ক্রেডিট স্কোর ৭৫০ হতে হবে। যদি তা না হয় তাহলে আপনার লোনের আবেদন খারিজ করা হতে পারে। তবে আপনি চাইলে এই ক্রেডিট স্কোর বাড়িয়ে তুলতে পারেন। আপনার ক্রেডিট কার্ডের ঋণ সময় মত শোধ করা, সমস্ত ইএমআই সময় অনুযায়ী দেওয়া ইত্যাদি আপনার ক্রেডিট স্কোর বাড়িয়ে তুলতে সাহায্য করবে। কেননা এটি আপনার ঋণ পরিশোধের ভালো রেকর্ড। আর এই ভালো রেকর্ড ঋণদাতার কাছে আপনাকে ভালো ঋণযোগ্যতা সম্পন্ন আবেদনকারী হিসেবে পরিচয় দেয়। 

হোম লোন পেতে গেলে ঋণযোগ্যতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনার হোম লোনের জন্য যোগ্যতা বাড়িয়ে তুলতে উপরে বলা পদক্ষেপগুলির সাহায্যে অনায়াসেই আপনার ঋণের যোগ্যতা বাড়িতে নিতে পারেন। ক্রেডিট স্কোরের ক্ষেত্রে যে সব ত্রুটি থাকে সেগুলি আগে থেকেই সংশোধন করে নিয়ে প্রক্রিয়াটি শুরু করতে পারলে ভালো হয়। আপনার স্বপ্নের বাড়িটি তৈরির জন্য কিন্তু ডাউন পেমেন্টের প্রয়োজন আছে। তাই আয় এবং ব্যয়ের অনুপাতে সামঞ্জস্য আনার চেষ্টা করুন। পরিকল্পনা মাফিক সঞ্চয়ের জন্য আরো বেশি সক্রিয় হয়ে উঠুন।

Home Loan RBI

আরো পড়ুন-

নতুনদের জন্য শেয়ার বাজার প্রশিক্ষণ

দ্য লিটল বুক দ্যাট বিটস দ্য মার্কেট : জোয়েল গ্রিনব্ল্যাট

স্টক মার্কেটের 25 টি গুরুত্বপূর্ন পরিভাষা

This Post Has One Comment

Leave a Reply