You are currently viewing Scalping trading কী ?

Scalping trading কী ?

                                              SCALPING TRADING

Scalping Trading হল স্টকের দামের সামান্য পরিবর্তনে রোজগার করার স্টাইল । যে ব্যাবসায়ীরা এই স্টাইলটি অবলম্বন করে তারা ১০ থেকে কয়েকশো ট্রেড পর্যন্ত করেন । এই কৌশলটি প্রয়োগকারী ব্যাবসায়ীরা Scalper হিসাবে পরিচিত । এটিই খুবই জনপ্রিয় এবং বেশিরভাগ লোক খেলতে ইচ্ছুক । তবে খেলাটা জানতে হবে তবেই ফলপ্রসূ হবে ।

 

Scalping Trading এর মূল বিষয়গুলি –

Scalping Trading হল অল্প সময়ে , বেশি সংখ্যক পরিমানে স্টক কিনে , দাম একটু উপরে গেলেই বেচে দেওয়া ।

ধরুন , ৫০০০ শেয়ার কিনলেন ২০১ টাকা করে ১ঃ৪৫ এ , আর ১ঃ৪৬ এ দাম চড়ে গিয়ে ২০২ টাকা , তাহলে বেচে দিলে শেয়ার পিছু ১ টাকা নিয়ে যাবেন । কেনাবাচার জন্যও যদি ৫০০ টাকা (আনুমানিক ) ব্রোকারকে দালালি দিয়েও হয়তো বাঁচল ৪৫০০ টাকা । হোল্ডিংয়ের সময়গুলো কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এবং কিছু কিছু ক্ষেএে ঘণ্টা অবধি পরিবর্তিত হতে পারে ।

Scalping Trading করার জন্য প্রয়োজন হয় Technical Analysis . চার্টে প্রাইস মুভমেন্ট অ্যানালাইসিস করার জন্য ১ মিনিটের টাইমফ্রেমে দেখতে হবে । Momentum Indicator হিসাবে ব্যাবহার করা হয় Stochastic , Moving Average , MACD , RSI । Price chart indicator হিসাবে সাধারনত ব্যাবহার হয় EMA , Bollinger Band এবং Pivot Point ব্যাবহার করা হয় Support এবং Resistance দেখার জন্য ।

Scalping Trading – এ Scalper দের আরো কিছু গুরত্বপূর্ণ বিষয়ের প্রতি নজর দেওয়া উচিত , সেগুলি হলঃ Liqudity , Volatality , Timeframe  এবং Risk managemet ।

আরো পড়ুন সেনসেক্স এবং নিফটি কী ?

 

Scalping Trading করার গুন বা মানসিকতাঃ

এই খেলাটি খেলতে গেলে আপনার মধ্যে কতগুলি গুন বা মানসিকতা থাকতে হবে , তাহলেই খেলাটি ঠিক হবে । এই খেলার  বিশেষ গুনগুলি হলঃ-

১) দ্রুত সিদ্ধান্ত নেবার ক্ষমতা

Scalping Trading এ আপনার দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে ।  বাজারের গতি এত দ্রুত যে আপনি যদি  দ্রুত সিদ্ধান্ত না নিতে পারেন , তো পিছিয়ে পড়বেন ।এই খেলা কয়েক সেকেন্ড কিংবা মিনিটের খেলা সুতরাং আপনাকে খুব দ্রুতগতি সম্পূর্ণ হতে হবে । যেটা কিনলেন যদি ভুল মনে হয় সাথে সাথে লস বুকিং করুন। পরাজয় স্বীকার করে এবং বাজারে এখনকার অবস্তায় নুতুনভাবে কি করতে হবে , সেই  সিদ্ধান্ত  নেওয়ার গুন যদি আপনার মধ্যে থাকে , তবেই আপনি এই খেলার উপযুক্ত ।

২) সজাগ থাকা

এই খেলা সফলতার সাথে খেলতে হলে এই গুনটি অবশ্যই থাকতে হবে । খেলার মাঠে শচীন তেন্ডুলকরকে দেখি বলারের হাত থেকে বল বের হওয়া তিনি স্পষ্ট দেখতে পারেন তাই খেলার মাঠে দেখি তিনি সুন্দর সুন্দর সর্ট মারেন । আপনাকেও Scalping Trading এ শচীন  তেন্ডুলকরের মতো খেলোয়ার হতে হবে তার জন্য অবশ্যই দরকার প্রচুর অনুশীলন । বাজার চলতে চলতে পড়ে যেতে পারে বা বেশি গতিতে বাড়তে পারে , আপনাকে সেই বুঝে কেনাবেচা করতে হবে ।

 

৩) সেন্টিমেন্টাল মানসিকতা

এই খেলায় সেন্টিমেন্টাল মানসিকতা হলে চলবে না । বাজার জানে না আপনি কে , বাজার নিজের ছন্দে ওঠানামা করে । আপনি কয়েক সেকেন্ড থেকে এক মিনিটের মধ্যে আপনাকে বেচার সিদ্ধান্ত নিতে হবে তাতে যদি লস হয় তা আপনাকে বুকিং করতে হবে । আপনি এই ট্রেডে হেরে গেছেন, এটা  মানতে শিখুন ।

 

8) মনঃসংযোগ

এটা আনুশীলনের ফল । মনঃসংযোগ বৃদ্ধি করতে আপনাকে নিয়মিত মেডিটেশন ও যোগব্যায়াম চর্চা  করতে হবে । আপনি যদি আপনার টাকার ভাণ্ডার বৃদ্ধি করতে চান তাহলে এইসব একটু করতেই হবে ।

 

৫) ফিজিক্যালি ফিট

Trading অনেকটাই খেলার মতো সুতরাং খেলোডারের মতো জীবন আপনাকে গড়ে তুলতে হবে । প্রতিদিন নিয়মিত শরীরচর্চা আপনাকে সতেজ এবং শক্তিশালী করে তুলবে । Scalping trading খুবই stressful trading সুতরাং এই খেলায় যদি আপনি সফল হতে চান তাহলেই আপনাকে ফিজিক্যালি ফিট হতে হবে ।

 

Scalping trading কী ?

 

Scaling trading এর সুবিধাঃ

Scalping trading একটি জনপ্রিয় trading পদ্ধতি । এই পদ্ধতির কিছু গুরত্বপূর্ণ সুবিধাগুলি হল –

লাভের লক্ষ্যমাত্রাঃ

Scalping trading এ নির্দিষ্ট লাভের লক্ষ্যমাত্রা থাকে । ধরুন একটি trade এ লাভেরহার ০.২ শতাংশ নির্ধারণ করা হল, ০.২ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জন হওয়া মাত্র প্রফিট বুক করে নিলেন ।

টেডিং অপশনঃ

Scalping trading এ একাধিকবার ট্রেডিং করার সুযোগ থাকে ।scalper রা ১০-১০০ বার পর্যন্ত  ট্রেড  করে থাকেন ।সুতরাং অল্প লাভ হলেও টেডিং করার অনেক সুযোগ থাকে ।

ঝুঁকি কম করাঃ

Scalping trading যেহেতু অল্প সময়ে হয়ে থাকে সুতরাং লাভ যেমন অল্প ঠিক তেমনি ঝুঁকির পরিমানও কম থাকে ।

 

Scalping trading এ অসুবিধা

scalping trading এর আসুবিধাগুলি হলঃ-

High Charges

scalping trading এ ব্রোকারেজ এবং ট্যাক্সের পরিমান অনেকটা বেশি সুতরাং এটি একটি নেগেটিভ দিক ।

Stressful

Scalping trading করার জন্য মানসিক দৃঢ়তা সম্পূর্ণ বাক্তিত্তের প্রয়োজন হয় ।দিনে একাধিকবার trade করা হয় সুতরাং দামের ওঠানামায় মানসিক অস্থিরতা সৃষ্টি হতে পারে তাই এই বিষয়টি মাথায় রাখা উচিত ।

Greater Levarage

scalping trading এ পর্যাপ্ত মুনাফা অর্জনের জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয় , আপনাকে বড় ক্ষয়ক্ষতি এড়াতে   ঝুঁকি নিয়ন্ত্রনে করা খুব গুরত্বপূর্ণ ।

 

টিপস 

Scalping Trading একটি জনপ্রিয় trading পদ্ধতি । এই খেলায় যেমন প্রচুর লাভের সম্ভবনা রয়েছে ঠিক তেমনি লোকসানের বিরাট সম্ভবনা রয়েছে ।আপনি কিভাবে লোকসানের পরিমান কমিয়ে লাভের পরিমান বাড়াতে পারেন সেই সম্পর্কে কিছু টিপস দেওয়া হল ।

১) লাভ এবং লোকসান আগেই ঠিক করে রাখুন ।

২) অভিজ্ঞ ট্রেডার রাই এই ট্রেডিং করার উপযুক্ত ।

৩) আটোমেটিভ trading setup তৈরি করুন ।

৪) ট্রেডিং করতে গিয়ে লাভের সওদা লসে পরিনত করবেন না ।

৫) আপনি scalping  journal তৈরি করুন ।

৬) লোকসান হলে অপেক্ষা করুন সঠিক সময়ের ।

 

আরো পড়ুন শেয়ার বাজারের সহজ পাঠ

 

সতর্কীকরণঃ আমার মতামতগুলি আপনার সাথে সামঞ্জস্য হতে পারে বা নাও পারে , বিনিয়োগ সম্পর্কিত কোন সিদ্ধান্ত নেওয়ার আগে দ্য়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ  করুন ।

This Post Has One Comment

Leave a Reply