You are currently viewing আঁধার প্রতারনা থেকে বাঁচার সহজ কিছু কৌশল

আঁধার প্রতারনা থেকে বাঁচার সহজ কিছু কৌশল

বর্তমান সময়ে আঁধার একটি নিত্য প্রয়োজনীয় আইডি গুলোর মধ্য প্রধান একটি অন্যতম । রেশন থাকে শুরু করে স্টক মার্কেটে বিনিয়োগ সবেতেই এই আঁধারের প্রয়োজনীয়তা । শিশু জন্মাবার পর নামকরনের থেকে আঁধার সেন্টারে আগে যাওয়া এখন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

আঁধারের বৃদ্ধির সাথে সাথে পাল্লা দিয়ে বেড়েছে জালিয়াতির সংখ্যা ।আপনি যখন কোন ব্যাঙ্কে গিয়ে আঁধার কার্ড জমা করেন তখন অটোমেটিক AEPS অ্যাক্টিভ হয়ে যাবে । আর এই AEPS (Aadhaar Enabled Payment System) সাহায্য আপনি শুধুমাত্র আঁধার কার্ড এবং আঙুলের ছাপের মাধ্যমেই ব্যাংক থেকে টাকা তুলে নিতে পারবেন, তার জন্য ব্যাংক অ্যাকাউন্ট কিংবা ওটিপি কোনটিই প্রয়োজন হবে না।এটিকে কাজে লাগিয়েই বিভিন্ন সরকারি ওয়েবসাইট থেকে আঙুলের ছাপ চুরি করে ব্যাংক অ্যাকাউন্ট খালি করছে প্রতারকেরা।আপনি নিশ্চয় ভাবছেন, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত আছেতো ?

আজকের ব্লগে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কিভাবে আপনার আঁধার সুরক্ষিত রাখবেন এবং যাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি হয়ে গেছে তা কিভাবে ফেরত পাওয়া যাবে সেই সম্পর্কে আলোচনা করব ।

আঁধার জালিয়াতি কি ?

আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুধুমাত্র Aadhaar নম্বর এবংআঙুলের ছাপের সাহায্য আক্যাউন্ট থেকে অর্থ গায়েব করছে । আ্মরা সাধারণত নতুন সিম নিতে , আঁধার আপডেট সেন্টারে, বায়োমেট্রিক হাজিরা, সিএসপি, জমি কেনার সময় আমরা আমাদের আঙুলের ছাপ দিয়ে থাকি ।

যারা জালিয়াতি করে তারা সেই ফিঙ্গার প্রিন্ট মেশিনে একধরনের কেমিক্যাল ব্যবহার করে পরে সেই কেমিক্যাল থেকে আগুলের ছাপ ক্লোন করে নেয় ।তারপর সেই ক্লোন করা আঙুলের ছাপ পলিমার ছিটের সাহায্য বাটার পেপারে বসিয়ে সেটিকে কেমিক্যাল ব্যবহার করে একটি নির্দিষ্ট তাপমাত্রায় গরম করে ।

সেটিকে ব্যবহার করে কোন রকম OTP ছাড়াই নিত্যদিন বিভিন্ন মানুষের অ্যাকাউন্ট থেকে অর্থ গায়েব হচ্ছে ।

আঁধার জালিয়াতি থেকে বাঁচার উপায়

Aadhaar হল বাসিন্দাদের ডিজিটাল আইডি, এবং সারা দেশের বাসিন্দাদের জন্য অনলাইন এবং অফলাইন পরিচয় যাচাইয়ের একক উৎস হিসেবে কাজ করে।

আপনার অনিচ্ছা থাকলেও আপনাকে এটি ব্যবহার করতে হবে সুতরাং ব্যবহার যখন করতেই হবে তাহলে জেনে নিন কিভাবে আপনি আপনা্র আঁধার কে সুরক্ষিত রাখবেন –

Generate VID : আপনি যদি আপনার Aadhaar তথ্য শেয়ার করতে না চান তাহলে আপনি UIDAI তে ১৬ সংখ্যার VID (virtual identifer) নম্বর জেনারেট করতে পারবেন। এই VID নম্বর দিনের শেষে পরিবর্তন হয়ে নতুন হয় ।

Locking Adhar – আপনি আপনার Aadhaar কিংবা বায়োমেট্রিক লক এবং আনলক করতে পারেন আপনার প্রয়োজন অনুযায়ী । লক থাকলে হ্যাকাররা আপনার তথ্য পেলেও তা থেকে অর্থ গায়েব করতে পারবে না ।

Check authentication history : আপনি UIDAI ওয়েবসাইট অথবা mAadhaar মোবাইল অ্যাপে গিয়ে 6 মাসের authentication history চেক করতে পারবেন । আপনি আপনার ইমেল আঁধারে যুক্ত করলে আপনার আঁধার ব্যবহার করলেই তৎক্ষণাৎ ইমেল আপনার কাছে চলে আসবে ।

Use mask Aadhaar : এমন কিছু জায়গায় আপনাকে আঁধার দিতেই হবে সেই সব জায়গায় আপনি UIDAI ওয়েবসাইট অথবা mAadhaar মোবাইল অ্যাপে গিয়ে মাস্ক আঁধার ডাউনলোড করে তা জমা করতে পারেন ।

Helpline number : আঁধার সম্পর্কিত কোন সন্দেহ বা প্রশ্ন থাকলে UIDAI টোল ফ্রি নম্বর ১৯৪৭ যোগাযোগ করতে পারেন এবং [email protected] এ ইমেল করতে পারেন ।

চুরি হওয়া টাকা ফেরত পাবার উপায়

আঁধারের সাহায্য কারো ব্যাংক আক্যাউন্ট থেকে টাকা লোপাট হলে বা ব্যাংকের আর্থিক ফ্রড হলে রিজার্ভ বাঙ্কের নিয়ম অনুসারে ওই ব্যাংকে অভিযোগ জানালে সেই টাকা ব্যাংক আপনাকে ফেরত দিতে বাধ্য।

আপনি প্রতারিত হলে নিন্মলিখিত স্টেপগুলো অনুসরন করুন –

১) প্রথমে আপনাকে ব্যাঙ্কে গিয়ে transacation details নিতে হবে ।

২) অনলাইনে সাইবার ক্রাইমে অভিযোগ জানাতে হবে বা 1930/ 155260 অভিযোগ নথিভুক্ত করুন।এটি অবশ্যই ২৪ ঘণ্টার মধ্য করবেন ।

ওয়েবসাইট লিঙ্ক – https://cybercrime.gov.in/Accept.aspx

৩) থানায় গিয়ে অফলাইন অভিযোগ জানাতে হবে , সেইখানে সাইবার ক্রাইমের অভিযোগ নম্বর মেনশন করতে হবে ।

৪) উপরের দুটো ডকুমেন্ট নিয়ে আপনি ব্যাংকে গিয়ে লিখিত অভিযোগ জানান, যদি তিন দিনের মধ্য আপনার টাকা ফেরত না দেয় তাহলে আপনি RBI ombudsman complaint management system এ অভিযোগ করুন টাকা নিশ্চিন্তে ফেরত পেয়ে যাবেন। কারন প্রতিটা ব্যাংকে unauthorised transcation এবং Cyber Fraud এর ওপরে insurance করা থাকে। ওখান থেকে আপনার Claim settlement করবে।

ওয়েবসাইট লিঙ্ক – https://cms.rbi.org.in/cms/indexpage.html#eng

৫) আপনার টুইটার অ্যাকাউন্ট থাকলে সেখানে ছোট করে আপনার সাথে যা হয়েছে তা লিখে ট্যাগ করতে হবে UIDAI , Bank, MP , MLA, DM, SP, Journalist ।

আপনি যদি Aadhaar প্রতারকদের হাতে না পড়তে চান তাহলে আজকের অ্যাটিক্যালে বিশেষজ্ঞরা যেসব পরামর্শ দিয়েছে তা অনুসরনে, আপনি আপনার গচ্ছিত অর্থ সুরক্ষিত রাখতে পারবেন।

আপনার প্রিয়জনেরা যাতে আর্থিক প্রতারনায় না পরে তার জন্য অবশ্যই আজকের অ্যাটিক্যালটি শেয়ার করুন ।

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

১) কিভাবে আমি আমার আঁধার বায়োমেট্রিক লক করব ?

উত্তরঃ https://resident.uidai.gov.in/biometric-lock -এই ওয়েবসাইটে গিয়ে আপনার আধার নম্বর, সিকিউরিটি কোড লিখুন। তারপর সেন্ড OTP-তে ক্লিক করুন।
– এবার আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে SMS-এ OTP পাবেন৷ OTP লিখুন এবং লগইন এ ক্লিক করুন।

-নিরাপত্তা কোড লিখুন এবং তারপর ‘বায়োমেট্রিক লকিং চালু করুন’ অপশনে ক্লিক করুন।

-যদি আপনার আধার নম্বর সফলভাবে ‘বায়োমেট্রিক লকিং’– করে থাকেন তাহলে একটা নতুন Screen দেখতে পাবেন।

এভাবেই আপনার আধার কার্ড বায়োমেট্রিক তথ্য লক করতে পারবে। প্রয়োজনে আপনি আবার আনলকও করতে পারেন।
এই পদ্ধতি আরো ভালো করে জানতে ইউটিউবে ভিডিও দেখুন ।

২) আঁধারে বায়োমেট্রিক লক কিন্তু ফোন হারিয়ে গেছে, তাহলে আনলক কিভাবে করব ?

উত্তরঃ আপনি যেই সিম ব্যবহার করেন তাদের কাছে জেনে নিন আঁধার ওটিপি ছাড়া সিম তারা ইস্যু করতে পারে কিনা । যদি অন্য কোন বিকল্প অপশন না থাকে তাহলে আপনি সত্যি বিপদে পড়বেন ।

৩) সাইবার ক্রাইমে কিভাবে অভিযোগ জানাতে হবে ?

উত্তরঃ https://cybercrime.gov.in/Accept.aspx এই ওয়েবসাইটে গিয়ে ২৪ ঘন্টার মধ্য অভিযোগ জানান ।

৪) নেট ব্যাংকিং অথবা এটিএম ফ্রড হলে কি করতে হবে ?

উত্তরঃ সাইবার ক্রাইমে অভিযোগ জানিয়ে ২৪ -৪৮ ঘন্টার মধ্য ব্যাংককে জানাতে হবে ।

৫) আঁধার কেও ব্যবহার করলে তৎক্ষণাৎ নোটিফিকেশন পাবার উপায় কি আছে ?

উত্তরঃ ইমেল যুক্ত করতে করে হবে ।

আরো পড়ুন –

কিভাবে সঠিক Health Insurance বাছাই করবেন ?

অবসর পরিকল্পনা কিভাবে করবেন

স্টক মার্কেট বিনিয়োগ কৌশল

Leave a Reply