You are currently viewing অবসর পরিকল্পনা: আপনার যা জানা দরকার

অবসর পরিকল্পনা: আপনার যা জানা দরকার



অবসর জীবন একটি গুরুত্বপূর্ণ পর্যায় যার জন্য সতর্ক পরিকল্পনা এবং প্রস্তুতি প্রয়োজন। এটি এমন একটি সময় যখন আপনি আপনার কঠোর পরিশ্রমের পুরষ্কার এবং আপনার শ্রমের ফল উপভোগ করতে পারেন। যাইহোক, অবসর গ্রহণের চিন্তা অপ্রতিরোধ্য হতে পারে, বিশেষ করে যখন আপনার একটি নির্দিষ্ট পরিকল্পনা থাকবে না।আজকের আলোচনায়, আমরা আপনাকে অবসরের পরিকল্পনা সম্পর্কে আপনার যা জানা দরকার তার সমস্ত কিছু এখানে বলব ।


অবসর পরিকল্পনা কি ?


অবসর পরিকল্পনা আপনার অবসরের লক্ষ্য অর্জনের জন্য একটি আর্থিক পরিকল্পনা তৈরি করে। এটি হল অবসর গ্রহণের প্রত্যাশায় অর্থ আলাদা করা এবং বিভিন্ন উপায়ে তা বিনিয়োগ করার প্রক্রিয়া যাতে আপনার খরচ মেটানো এবং অবসর গ্রহণের পরে আপনার পছন্দসই জীবনধারা বজায় রাখার জন্য আপনার কাছে যথেষ্ট পরিমাণ সম্পদ রয়েছে।


কেন অবসর পরিকল্পনা গুরুত্বপূর্ণ ?


বিভিন্ন কারণে অবসর পরিকল্পনা অপরিহার্য। প্রথমত, এটি আপনাকে অবসর গ্রহণের পরে আপনার জীবনযাত্রার মান বজায় রাখতে সক্ষম করে। আপনার কাজের বছরগুলিতে আপনি যে অর্থ সঞ্চয় করেন এবং বিনিয়োগ করেন তা আপনার অবসরের বছরগুলিতে আপনাকে আয়ের উৎস সরবরাহ করবে। দ্বিতীয়ত, এটি আপনার অবসরের বছরগুলিতে অর্থ ফুরিয়ে যাওয়ার ঝুঁকি হ্রাস করে। সঠিক পরিকল্পনা নিশ্চিত করে যে আপনি আপনার জীবনকাল স্থায়ী করার জন্য যথেষ্ট অর্থ সঞ্চয় করেছেন। অবশেষে, এটি মনের শান্তি প্রদান করে, জেনে যে আপনি আপনার ভবিষ্যতের জন্য আর্থিকভাবে প্রস্তুত।

কীভাবে অবসর পরিকল্পনা শুরু করবেন


অবসর পরিকল্পনা শুরু করার জন্য আপনি বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। সেগুলি হল –

১. আপনার অবসরের লক্ষ্য নির্ধারণ করুন


অবসর পরিকল্পনার প্রথম ধাপ হল আপনার অবসর গ্রহণের লক্ষ্য নির্ধারণ করা। নিজেকে জিজ্ঞাসা করুন আপনি কীভাবে আপনার অবসরের বছরগুলি কল্পনা করেন। আপনি কি ভ্রমন করতে চান ? দ্বিতীয় বাড়ি কিনবেন ? স্বেচ্ছাসেবক ? আপনার অবসরের লক্ষ্যগুলি বোঝা আপনাকে আরও ভাল পরিকল্পনা করতে সহায়তা করবে।


২. আপনার অবসরের খরচ নির্ধারণ করুন


অবসর গ্রহণের পরিকল্পনা করার জন্য, আপনার জীবনযাত্রার ব্যয়গুলি কভার করার জন্য আপনাকে কতটা অর্থের প্রয়োজন হবে তা জানতে হবে। আবাসন, স্বাস্থ্যসেবা, খাদ্য, ভ্রমণ এবং বিনোদন সহ আপনার প্রত্যাশিত ব্যয়ের একটি তালিকা তৈরি করুন।


৩. আপনার আয়ের উৎস মূল্যায়ন করুন


অবসর গ্রহণের পরিকল্পনা করার জন্য আপনার আয়ের উৎস নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। বেতন, পেনশন, সামাজিক নিরাপত্তা সুবিধা এবং বিনিয়োগ সহ আপনার বর্তমান আয়ের ধারাগুলি মূল্যায়ন করুন।


৪. আপনার অবসরের আয়ের ব্যবধান অনুমান করুন


আয়ের ব্যবধান আছে কিনা তা নির্ধারণ করতে আপনার প্রত্যাশিত ব্যয়ের সাথে আপনার প্রত্যাশিত আয়ের তুলনা করুন। যদি পার্থক্য থাকে, তাহলে ব্যবধান পূরণ করতে আপনাকে অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে। কিছু বিকল্পের মধ্যে বেশি সঞ্চয় করা বা দীর্ঘ সময় কাজ করা অন্তর্ভুক্ত।


5. একটি অবসরকালীন সঞ্চয় পরিকল্পনা বিকাশ করুন৷


একটি সঞ্চয় পরিকল্পনা তৈরি করুন যা আপনার অবসরের লক্ষ্য এবং আয়ের উৎসগুলির সাথে সামঞ্জস্য করে। একটি NPA, PPA বা অন্যান্য বিনিয়োগ যানবাহনে বিনিয়োগের কথা বিবেচনা করুন যাতে অবসর গ্রহণে আয় তৈরি হয়।


অবসর পরিকল্পনা ক্ষতি এড়াতে


অবসর পরিকল্পনা চ্যালেঞ্জিং হতে পারে, এবং আপনার এড়ানোর জন্য বেশ কয়েকটি ত্রুটি রয়েছে। এর মধ্যে রয়েছে:
1. বিলম্ব

অবসর পরিকল্পনা বিলম্বিত করবেন না. আপনি যত তাড়াতাড়ি শুরু করবেন, তত ভাল হবে।


2. আপনার খরচ অবমূল্যায়ন

আপনার অবসরের খরচ সম্পর্কে বাস্তববাদী হন। তাদের অবমূল্যায়ন অবসরে একটি উল্লেখযোগ্য আয়ের ব্যবধান হতে পারে।


3. যথেষ্ট সংরক্ষণ করা হচ্ছে না

আপনার অবসরের লক্ষ্যগুলি অর্জন করতে, আপনাকে যথেষ্ট অর্থ সঞ্চয় করতে হবে। যথেষ্ট সঞ্চয় না করার ভুল এড়িয়ে চলুন, যা অবসরকালীন আয়ের ঘাটতি হতে পারে।

4. আপনার বিনিয়োগ বৈচিত্র্যময় করুন

ঝুঁকি কমাতে এবং আপনার অবসরকালীন আয়ের লক্ষ্য অর্জনের সম্ভাবনা বাড়াতে আপনার বিনিয়োগকে বৈচিত্র্যময় করুন ।



আপনার অবসরের বছরগুলিতে আর্থিক স্থিতিশীলতা এবং মানসিক শান্তি নিশ্চিত করার জন্য অবসর পরিকল্পনা একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। তাড়াতাড়ি শুরু করতে মনে রাখবেন, আপনার অবসরের লক্ষ্যগুলি সংজ্ঞায়িত করুন, আপনার আয়ের উৎসগুলি মূল্যায়ন করুন এবং সাধারণ সমস্যাগুলি এড়ান। এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি একটি অবসর পরিকল্পনা তৈরি করতে পারেন যা আপনাকে আপনার অবসরের বছরগুলিকে সম্পূর্ণরূপে উপভোগ করতে দেয়।

FAQ

১) কখন আমার অবসর পরিকল্পনা শুরু করা উচিত ?

উত্তরঃ যত তাড়াতাড়ি সম্ভব অবসর পরিকল্পনা শুরু করার পরামর্শ দেওয়া হয়। আপনি যত আগে শুরু করবেন, তত বেশি সময় বাঁচাতে হবে এবং বিনিয়োগ করতে হবে।

২)  অবসর গ্রহণের জন্য আমার কত সঞ্চয় করতে হবে ?

উত্তরঃঅবসর গ্রহণের জন্য আপনাকে যে পরিমাণ সঞ্চয় করতে হবে তা আপনার অবসরের লক্ষ্য, প্রত্যাশিত ব্যয় এবং আয়ের উৎসের উপর নির্ভর করে। আপনার কতটা সঞ্চয় করতে হবে তা নির্ধারণ করতে একজন আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন।

৩) যদি আমার এখনও ঋণ থাকে আমি কি অবসর নিতে পারি ?

উত্তরঃঋণ নিয়ে অবসর নেওয়া ঠিক নয়। অবসর গ্রহণের সময় আপনার খরচ কমাতে অবসর নেওয়ার আগে আপনার ঋণ পরিশোধ করার চেষ্টা করুন।

৪) আমার অবসর পরিকল্পনা ট্র্যাক আছে কিনা তা আমি কিভাবে জানব ?

উত্তরঃআপনি ট্র্যাকে আছেন তা নিশ্চিত করতে নিয়মিত আপনার অবসর পরিকল্পনা পর্যালোচনা করুন। প্রয়োজন অনুযায়ী সামঞ্জস্য করতে একটি আর্থিক উপদেষ্টার সাথে কাজ করুন।

৫)আমি কি তাড়াতাড়ি অবসর নিতে পারি ?

উত্তরঃআপনি যদি অবসর গ্রহণের সময় আপনার খরচ মেটাতে যথেষ্ট সঞ্চয় করে থাকেন তবে তাড়াতাড়ি অবসর নেওয়া সম্ভব। আপনার জন্য প্রাথমিক অবসর গ্রহণ করা সম্ভব কিনা তা নির্ধারণ করতে একজন আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

আরো পড়ুন –

সফল ফ্রিল্যান্সার হয়ে কিভাবে উপার্জন করবেন

স্টক মার্কেটে কিভাবে ভাগ্য তৈরি করবেন

রিয়েল এস্টেটে বিনিয়োগের সুবিধা

সুত্র – wiki

Leave a Reply