You are currently viewing প্রথম নিবেষক হিসাবে stock market এ stock কিভাবে নির্বাচন করবেন ?

প্রথম নিবেষক হিসাবে stock market এ stock কিভাবে নির্বাচন করবেন ?

প্রথম নিবেষক হিসাবে স্টক মার্কেটে স্টক নির্বাচনের ক্ষেত্রে যে বিষয় গুলির প্রতি নজর দেওয়া উচিত সেগুলো হল LARGE CAP , HORIZON , EPS , ROE , ROCE , PROMOTER HOLDING , PLEDGE SHARE ইত্যাদি ।

                প্রথম নিবেষক হিসাবে stock market এ stock নির্বাচন করার কিছু  কৌশল

শেয়ার বাজারে প্রথম নিবেষক হিসাবে সঠিক শেয়ার নির্বাচন করা একটি গুরত্বপূর্ণ পদ্ধতি । প্রথম নিবেষক হিসাবে আপনাকে মনে রাখতে হবে আপনার ঝুঁকি কমাতে হবে ।ঝুঁকি কম তখনই হবে যখন আপনি যে ব্যাবসায় বিনিয়োগ করছেন সেই ব্যাবসা কি ঝুঁকিহীন ? সেই সম্পর্কে আপনাকে তথ্য সংগ্রহ করতে হবে।কিভাবে আপনি ঝুঁকিহীন ব্যাবসা নির্বাচন করবেন তার কৌশলগুলো নিম্নে আলোচনা করা হল –

LARGE CAPATALIZATION

মার্কেট ক্যাপ অনুযায়ী টপ ১ থেকে ১০০ কোম্পানিকে Large cap বলে । Large cap কোম্পানিগুলো সাধারনত বড় কোম্পানি হয় সুতরাং এগুলো নিশ্চিন্ত করে আপনার টাকা সেভ আছে ।

বাজার অনিশ্চিত অবস্থার সস্মুখীন হলেও এই স্টকগুলোর কম প্রভাব পড়ে । সুতরাং প্রথম নিবেষক হিসাবে আপনি large কোম্পানির stock  নির্বাচন করতে পারেন যা আপনার ঝুঁকিকে কম করতে সাহায্য করবে ।

HORIZON AT LEAST DECADE

                                              ” Always invest for the long term .”

                                                                                      – Warren Buffet .

বিনিয়োগের মূলমন্ত্রই হল দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ । কোন ভাল ব্যাবসা এক , দুই বছরের মধ্যে লাভজনক ব্যাবসায় পরিনিত হতে পারে না । একটি ভালো ব্যাবসা দামের ওঠানামার মধ্যে দিয়ে একটি স্থিতিশীলতার মধ্যে আসে সুতরাং প্রথম নিবেষক হিসাবে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগের মানসিকতা নিয়ে এই ব্যাবসায় নামা উচিত ।

PLEDGE SHARE

Pledge কথার অর্থ হল বন্ধক । আমরা কখন কোন জিনিস বন্ধক তখনই দেই যখন আমাদের অর্থের খুব প্রয়োজন হয় কিংবা কোন সমস্যা থাকে । আমরা যখন কোন ব্যাবসায় বিনিয়োগ করব তখন দেখে নেবো যে কোম্পানির pledge share খুবই কম কিংবা নেই ।

PROMOTER HOLDING

প্রথম নিবেষক হিসাবে সদা সর্বদা এমন পথ দিয়ে পথ চলতে হবে যাতে লোকসান হওয়ার সম্ভবনা প্রায় শূন্যের বরাবর । শেয়ার নির্বাচন করার সময় লক্ষ্য রাখতে হবে সেই ব্যাবসার promoter holding ৫০ শতাংশের কিংবা তার বেশি । প্রথম নিবেষক হিসাবে এটি একটি সুরক্ষিত পন্থা ।

EPS

EPS এর পুরো অর্থ হল Earning per share. প্রথম নিবেষক হিসাবে আপনাকে পজিটিভ ইপিএস (EPS) রয়েছে এমন শেয়ার নির্বাচন করতে হবে । ইপিএস (EPS)  দেখার সময় শুধুমাএ এক বছরের না দেখে আগের পাঁচ বছর পুরনো কিংবা তার বেশি সময়ের ইপিএস(EPS) দেখতে হবে । ইপিসের মানের দ্বারা কোম্পানির উপার্জন করার ক্ষমতাকে বোঝায় ।গত ৫ বছরের লাগাতার ইপিএস (EPS) বৃদ্ধি পেলে একটু লক্ষ্য রাখতে  হবে কোম্পানির  লোনের পরিস্থিতি।

আরো পড়ুন শেয়ার বাজারের সহজ পাঠ

ROE

ROE পুরো অর্থ হল Return on equity । ROE হল Profitability ratio অথাৎ শেয়ার হোল্ডার ইকুয়্যটি থেকে কত অর্থ উপার্জন করেছে । ROE সবসময় ১৫ শতাংশের উপরে হওয়া উচিত । ROE  গত পাঁচ বছর কিংবা তার বেশ সময়ের জন্য দেখতে হবে।

ROCE

ROCE পুরো অর্থ হল Return on capital employed. ROCE ratio দ্বারা কোম্পানি total capital employed থেকে কত প্রফিট  করেছে তা জানা যায় ।এই ratio দ্বারা ব্যাবসা কতটা শক্তিশালী তা বোঝা যায় । ROCE ratio অবশ্যই ১৫ শতাংশ বা তার বেশি হওয়া উচিত। গত দশ বছরের ROCE ট্র্যাক করা উচিত ।

প্রথম নিবেষক হিসাবে স্টক নির্বাচনের ৭ টি বিষয় নিয়ে আলোচনা করা হল । আশা করি এই কারণগুলি পড়ে আপনার স্টক নির্বাচন সহজতর হয়ে উঠবে । উপরে যেসব ratio আলোচনা করেছি সেগুলির সূত্রগুলি আলোচনা করেনি কারন এইসব সূত্র আর ম্যানুয়াল বের করতে হয়না । সমস্ত তথ্য   screener.inmoneycontrol এই দুটি ওয়েবসাইটে পেয়ে যাবেন ।

 

Disclaimer- আমার মতামতগুলি আপনার সাথে সামঞ্জস্য হতে পারে বা নাও পারে, বিনিয়োগ সম্পর্কিত কোন সিধান্ত নেওয়ার আগে দয়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

 

This Post Has One Comment

Leave a Reply