You are currently viewing শেয়ার মার্কেটে বিনিয়োগকারীদের প্রকার

শেয়ার মার্কেটে বিনিয়োগকারীদের প্রকার

    শেয়ার মার্কেটে বিনিয়োগকারীদের প্রকার ( Types of investor in the stock market )

শেয়ার মার্কেটে বিভিন্ন ধরনের বিনিয়োগকারীদের প্রকার রয়েছে যাহারা শেয়ার মার্কেটে শেয়ার কেনাবেচার সাথে যুক্ত থাকে । আজ আমি আলোচনা করব বিভিন্ন ধরনের বিনিয়োগকারীদের সম্পর্কে এবং শেয়ার বাজারে সূচক ওঠানামাতে তাদের  প্রভাব কতটা সেই সম্পর্কে আলোচনা করব ।শেয়ার বাজারে বিভিন্ন বিনিয়োগকারিরা হলেন ঃ-

Retail investor :

আমার ও আপনার মতো সাধারন বিনিয়োগকারীদের  retail investor বলে ।

Institutional Investor :

এই ধরনের বিনিয়োগকারীরা বিচক্ষণ প্রকৃতির হয়ে থাকে । তারা বিভিন্ন কোম্পানির বিষয়ে খোঁজখবর রাখেন ও তাদের নিয়ে যথারীতি পড়াশুনা করেন । ব্যাবসার গতি প্রকৃতি ও লাভ লোকসান প্রভৃতি সম্পর্কে সম্যক ধারনা অর্জনের পর ভালো মনে করলেই লগ্নি করেন ।

যেমন,  যদি Mutual fund ও LIC অধিক মাত্রায়  শেয়ার কেনাবেচা করেন তাহলে এদের কেনাবেচায় বাজারের দিক নির্ণয় হয় । এরা সরকারি সংস্থাও হতে পারে বা বেসরকারি সংস্থাও হতে পারে ।এইসব বিনিয়গকারিদের বলা হয় DII – Domestic institutional investor .

আরো পড়ুন  শেয়ার বাজারের সহজ পাঠ

FII ( Foreign Institutional Investor ) :

FII হল বিদেশি বিনিয়োগকারী যারা ভারতে বিনিয়োগ করে ।তার মানে ডলার বা পাউন্ড দিয়ে কেনেন । অর্থনৈতিক অবস্থা , দেশের সামগ্রিক পরিস্থিতি ছাড়াও বাজার ওঠানামাতে যাদের প্রভাব সবচেয়ে গুরত্বপূর্ণ  তারা হলেন FII । FII buying  যদি ট্র্যাক করতে পারেন তাহলে আপনাকে ধনী হতে কেও আটকাতে পারবে না ।FII কেনাবেচার তথ্য ১৫ দিন পর পর প্রকাশ করা হয় । আপনি যদি FII কেনাবেচার তথ্য জানতে চান তাহলে আপনি https://www.fpi.nsdl.co.in/web/Reports/FPI_Fortnightly_Selection.aspxএই ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন ।

operator

অপারেটর খুব দূরদৃষ্টি সম্পূর্ণ হয়ে থাকে ।তারা ভবিষ্যৎ সম্পর্কে আগাম আঁচ করে নিতে পারে ।বেশ  দূরদৃষ্টিসম্পূর্ণ এবং অভিজ্ঞ বাক্তি বা বাক্তিগোষ্টী,যারা ভবিষৎ তে কি ঘটতে চলেছে তা আঁচ করে শেয়ারের দাম বাড়াতে সক্ষম হয়,এইসব বিনিয়োগকারীদের অপেরেটার বলে ।

অপারেটারদের পয়সা ও বুদ্ধির  জোর এতটাই যে বাজার ওপরের দিকে যাবে না নিচের দিকে যাবে সেটা চালনা করার ক্ষমতাও তারা রাখে ।

Insider

insider সাধারনত কোম্পানির প্রোমোটার ও তাদের আত্মীয়স্বজন হয়ে থাকে । কোম্পানির বড়োসড়ো পরিবর্তন আসতে চলেছে এদের কাছে আগাম খবর থাকে , যা শেয়ারের দাম কে ওপর বা নিচের দিকে চালিত করতে সাহায্য করে এবং সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কাজ চালিয়ে যায় । আপনি যদি জানতে পারেন insider trader কখন কিনছেন তাহলে ধরে রাখুন আপনি টাকার গাছের সন্ধান পেয়ে গেছেন ।

Emerging player

ইন্সুরেন্স কোম্পানিও পেনশন ফান্ডগুলো এখন শেয়ার বাজারে বিনিয়োগ করার অধিকার রয়েছে ।এই প্রতিষ্ঠানগুলো খুব বড় আর্থিক প্রতিষ্ঠান হয় এবং এদের হাতে প্রচুর অর্থ রয়েছে । এই কোম্পানিগুলো তখনই বিনিয়োগ করে যখন বাজারের পতন হয় এবং যখন বাজারে চড়া দাম আসে তখন বিক্রি করে দেয় । এই কোম্পানিগুলো দক্ষ ম্যানেজমেন্ট দ্বারা Fundamental Analysis করার পরই বাজার পতনে বিনিয়োগ করে । আপনি সুকৌশলে অপেক্ষায় থাকবেন এই কোম্পানিগুলো কখন ও কোন কোম্পানিতে বিনিয়োগ করছেন তা নজরে রাখবেন ।

শেয়ার বাজারে আজ বিভিন্ন বিনিয়োগকারীদের সম্পর্কে উপরে আলোচনা করলাম।আশা করি পরিবর্তিতে শেয়ার কেনার সময় এইসব তথ্য অনুসন্ধান করবেন । বড় বড় বিনিয়োগকারীদের যদি ট্র্যাক করতে পারেন তাহলে আপনি শেয়ার বাজারে পরশ পাথরের সন্ধান পেয়ে গেছেন ।

This Post Has 2 Comments

Leave a Reply