You are currently viewing কেন আপনার আজই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করা উচিত

কেন আপনার আজই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করা উচিত



স্টক মার্কেটে বিনিয়োগ করা একটি কঠিন কাজ হতে পারে, বিশেষ করে যদি আপনার বাজার সম্পর্কে সামান্যতম অভিজ্ঞতা বা জ্ঞান না থাকে। যাইহোক, মিউচুয়াল ফান্ড এর জনপ্রিয়তা বৃদ্ধির সাথে সাথে, বিনিয়োগ করা প্রায় সকল ব্যক্তির কাছে আরও সহজলভ্য হয়ে উঠেছে। আপনি যদি এখনও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের বিষয়ে বিরত থাকেন তবে কেন এটি একটি স্মার্ট পদক্ষেপ তা আবিষ্কার করতে আজকের ব্লগটি পড়ুন।


মিউচুয়াল ফান্ড কি ?



এই ফান্ডে কেন আপনার বিনিয়োগ করা উচিত তা নিয়ে আলোচনা করার আগে, আসুন সেগুলি কী তা সংজ্ঞায়িত করি। মিউচুয়াল ফান্ড হল এক ধরনের বিনিয়োগের বাহন যা স্টক, বন্ড বা অন্যান্য সম্পদের পোর্টফোলিও কেনার জন্য একাধিক বিনিয়োগকারীর কাছ থেকে অর্থ সংগ্রহ করে। একটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে, আপনি মূলত ফান্ডের পোর্টফোলিওর একটি অংশ কিনছেন, যা একজন পেশাদার ফান্ড ম্যানেজার দ্বারা পরিচালিত হয় ।

আজই মিউচুয়াল ফান্ড এবং ষ্টকে বিনিয়োগ শুরু করুন – ANGELONE


মিউচুয়াল ফান্ডের প্রকারভেদ



বিভিন্ন ধরনের মিউচুয়াল ফান্ড রয়েছে যা বিভিন্ন বিনিয়োগের লক্ষ্য পূরণ করে। কিছু সাধারণ ধরনের মিউচুয়াল ফান্ডের মধ্যে রয়েছে:

ইক্যুইটি তহবিল
বন্ড তহবিল
মানি মার্কেট ফান্ড
সূচক তহবিল
সেক্টর ফান্ড

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সুবিধা



এখন আপনি মিউচুয়াল ফান্ড কী তা বুঝতে পেরেছেন, আসুন জেনে নেওয়া যাক কেন সেগুলি স্মার্ট বিনিয়োগকারীদের পছন্দ-


বৈচিত্র্যতা

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের অন্যতম প্রধান সুবিধা হল বৈচিত্র্য। একটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে, আপনি একাধিক সম্পদে আপনার বিনিয়োগ ছড়িয়ে দিচ্ছেন, যা একটি বিনিয়োগে আপনার সমস্ত অর্থ হারানোর ঝুঁকি হ্রাস করে। এই বৈচিত্র্য আপনার পোর্টফোলিওকে স্থিতিশীল করতে এবং অস্থিরতা কমাতেও সাহায্য করে।


পেশাদার ব্যবস্থাপনা

স্টক এবং বন্ডের একটি পোর্টফোলিও পরিচালনার জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় এবং দক্ষতা প্রয়োজন। একটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে, আপনি আপনার বিনিয়োগ একজন পেশাদার ফান্ড ম্যানেজারের কাছে অর্পণ করছেন, যার কাছে সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার জ্ঞান এবং অভিজ্ঞতা রয়েছে।


কম খরচ

স্বতন্ত্র স্টকের মালিকানার বিপরীতে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য প্রচুর পরিমাণে মূলধন বা সময়ের প্রয়োজন হয় না। বেশিরভাগ মিউচুয়াল ফান্ডের ন্যূনতম বিনিয়োগের প্রয়োজনীয়তা কম থাকে, যা সেগুলিকে গড় ব্যক্তির জন্য একটি অ্যাক্সেসযোগ্য বিনিয়োগের বিকল্প করে তোলে।

তারল্য

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ আপনাকে তারল্য প্রদান করে, যার অর্থ আপনি সহজেই আপনার বিনিয়োগ কিনতে এবং বিক্রি করতে পারেন। এই নমনীয়তা বিশেষভাবে উপকারী যদি আপনার নগদ দ্রুত অ্যাক্সেসের প্রয়োজন হয়।


কিভাবে শুরু করবেন

সুতরাং, আপনি যদি নিশ্চিত হন যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা আপনার জন্য সঠিক পদক্ষেপ, তাহলে কীভাবে শুরু করবেন তার জন্য
আপনার বিনিয়োগ লক্ষ্য নির্ধারণ করুন ।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে, আপনার বিনিয়োগের লক্ষ্য নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। আপনি কি স্বল্পমেয়াদী লাভের জন্য বিনিয়োগ করছেন নাকি দীর্ঘমেয়াদী অবসর বা অন্য কিছুর জন্য বিনিয়োগ করছেন ? আপনার বিনিয়োগের লক্ষ্যগুলি জানা থাকলে আপনাকে বিনিয়োগের জন্য সঠিক মিউচুয়াল ফান্ড বেছে নিতে সাহায্য করতে পারে।


গবেষণা করুন



বেছে নেওয়ার জন্য হাজার হাজার মিউচুয়াল ফান্ড রয়েছে, তাই আপনার গবেষণা করা অপরিহার্য। কোন তহবিল আপনার বিনিয়োগের লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ তা নির্ধারণ করতে বিভিন্ন তহবিলের ঐতিহাসিক কার্যক্ষমতা, ফি এবং পরিচালনার শৈলী দেখুন।

পড়ুন – সঠিক মিউচুয়াল ফাণ্ড বাছাই করার নিয়ম


একজন আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন


আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, একজন আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করা একটি স্মার্ট পদক্ষেপ। একজন আর্থিক উপদেষ্টা আপনাকে আপনার বিনিয়োগের লক্ষ্য নির্ধারণ করতে, আপনার ঝুঁকি সহনশীলতার মূল্যায়ন করতে এবং আপনার প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ মিউচুয়াল ফান্ডের সুপারিশ করতে সাহায্য করতে পারেন।


উপসংহার


যাহারা পোর্টফোলিওতে বৈচিত্র্য আনতে , পেশাদার ব্যবস্থাপনার সাহায্য এবং স্টক মার্কেটে অল্প টাকায় বিনিয়োগ করতে চান তাদের জন্য মিউচুয়াল ফান্ড বাছাই একটি স্মার্ট পদক্ষেপ। অনলাইন বিনিয়োগ প্ল্যাটফর্মের জনপ্রিয়তা বৃদ্ধির সাথে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা কখনই সহজলভ্য বা সহজবোধ্য ছিল না। গবেষণা করার জন্য সময় নিন এবং সঠিক মিউচুয়াল ফান্ড বেছে নিন যা আপনার বিনিয়োগের লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং আপনি আর্থিক স্থিতিশীলতার পথে সাহায্য করবে।


মিউচুয়াল ফান্ড সম্পর্কিত প্রশ্নত্তরঃ

মিউচুয়াল ফান্ডের বিভিন্ন প্রকার কি কি?

উত্তরঃ ইক্যুইটি ফান্ড: স্টকে বিনিয়োগ করে,
ঋণ তহবিলঃ বন্ড বিনিয়োগ ,
হাইব্রিড ফান্ড: ইক্যুইটি এবং ঋণের সংমিশ্রন,
মানি মার্কেট ফান্ড: স্বল্পমেয়াদী ঋণে বিনিয়োগ করে,
সূচক তহবিল: একটি নির্দিষ্ট স্টক মার্কেট সূচক অনুকরণ করে,
সেক্টর ফান্ড: একটি নির্দিষ্ট ইন্ড্রাস্টিতে বিনিয়োগ করে ।

মিউচুয়াল ফান্ডে আমার কত বিনিয়োগ করা উচিত ?

উত্তরঃ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য কোনো নির্দিষ্ট পরিমাণ নেই; এটি আপনার বিনিয়োগের লক্ষ্য, আর্থিক পরিস্থিতি এবং ঝুঁকি সহনশীলতার উপর নির্ভর করে।

মিউচুয়াল ফান্ড কি টাকা হারাতে পারে ?

উত্তরঃহ্যাঁ, যেকোনো বিনিয়োগের মতোই মিউচুয়াল ফান্ডও অর্থ হারাতে পারে। যাইহোক, বৈচিত্র্য এবং পেশাদার ব্যবস্থাপনা উল্লেখযোগ্য ক্ষতির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সময় আমার কী কী ফি দেখতে হবে ?

উত্তরঃমিউচুয়াল ফান্ডের মূল্যায়ন করার সময় ব্যবস্থাপনা ফি, ব্যয় অনুপাত এবং লেনদেনের ফি দেখুন।

মিউচুয়াল ফান্ড কি সরাসরি স্টক বিনিয়োগের চেয়ে ভাল?

উত্তরঃএটি আপনার বিনিয়োগের লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার উপর নির্ভর করে। মিউচুয়াল ফান্ডগুলি বৃহত্তর বৈচিত্র্য এবং পেশাদার ব্যবস্থাপনা অফার করে, যখন সরাসরি স্টক বিনিয়োগগুলি উচ্চতর আয়ের জন্য আরও নিয়ন্ত্রণ এবং সম্ভাবনা প্রদান করে।

আরো পড়ুন –

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের টিপস

ওভারনাইট মিউচুয়াল ফান্ড কি ?

ডেট মিউচুয়াল ফান্ড কি?

ফ্লেক্সি ক্যাপ মিউচুয়াল ফাণ্ড কি ?

This Post Has One Comment

Leave a Reply