You are currently viewing Debt mutual fund বলতে কী বোঝায় ? এটি কিভাবে কাজ করে

Debt mutual fund বলতে কী বোঝায় ? এটি কিভাবে কাজ করে

Debt mutual fund হল একটি স্কিম যা বাজারগত ঝুঁকিকে কম করে, আপনার বিনিয়োগকৃত অর্থকে সুরক্ষিত রাখে ।কিভাবে ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে উচ্চ মুনাফা অর্জন করবেন তা জানতে নীচের ব্লগটি পড়ুন ।

Debt mutual fund কী ?

Debt mutual fund হল একটি স্কিম যা স্থির আয়ের উপকরনগুলিতে বিনিয়োগ করে , যেমন কর্পোরেট এবং সরকারী বন্ড , কর্পোরেট ঋণ সিকিউরিটিজ এবং মানি মার্কেট ইন্সট্রুমন্ট ইত্যাদি যা নির্দিষ্ট ইন্টারেস্ট সুনিশ্চিত করে । Debt mutual fund কে Fixed income fund বা Bond Fund হিসাবেও উল্লেখ করা হয় ।

Debt Mutual fund এর বিনিয়োগের প্রধান কয়েকটি সুবিধা হল –

i) কম খরচের কাঠামো ।

ii) তুলনামূলকভাবে নির্দিষ্ট রির্টান ।

iii) উচ্চ তারল্য (High Liquidity ) ।

iv)  নিরাপত্তা ।

 

Debt Mutual fund কিভাবে কাজ করে ?

Debt mutual fund এর ফান্ড ম্যানেজার নিবেশকদের বিনিয়োগ করা অর্থ ঋণ তহবিল ইনস্ট্রুমেন্ট বিনিয়োগ করেন এবং যে সুদ পাওয়া যায় তার থেকে ফান্ডের কিছু খরচ বাদ দিয়ে নিবিশকদের ফেরৎ দেওয়া হয় ।

প্রতিটি  ডেট সিকিউরিটিজের একটি ক্রেডিট রেটিং থাকে যা বিনিয়োগকারীদের মূল এবং সুদ বিতরণে ঋণ প্রদানকারীর দ্বারা ডিফল্ট হওয়ার সম্ভবনা বোঝা যায়।ডেট ফান্ড ম্যানেজাররা এই রেটিং ব্যাবহার করে উচ্চ মানের ঋণ তহবিলে বিনিয়োগ করে । একটি উচ্চ ক্রেডিট রেটিং বলতে বোঝায় যে ইস্যুকারীর ডিফল্ট হওয়ার সম্ভাবনা কম ।

আরো পড়ুন মিউচুয়াল ফান্ড কী ? কীভাবে বিনিয়োগ করবেন জেনে নিন সমস্ত খুঁটিনাটি 

কাদের ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উচিত ?

কম ঝুঁকি সহনশীল বিনিয়গকারীদের জন্য ঋণ তহবিল সুপারিশ করা হয় ।স্থিতিশীল রির্টান সুনিশ্চিত করতে ঋণ তহবিল সাধারনত বিভিন্ন সিকিউরিটিজকে জুড়ে বৈচিত্র্য আনে ।যদিও কোন গ্যারান্টি নেই তবে রির্টান সাধারণত প্রত্যাশিত পরিসরে থাকে ।তাই, কম ঝুঁকি নিতে চান এমন বিনিয়োগকারীরা এই ফান্ডে বিনিয়োগকে, আদর্শ বলে মনে করে ।

Debt mutual fund কম ঝুঁকিপূর্ণ, এক্যুইটি তহবিলের তুলনায়। আপনি যদি ব্যাঙ্ক ডিপজিটের মতো প্রথাগত স্থির আয়ের পণ্য গুলিতে সঞ্চয় করে থাকেন এবং কম অস্থিরতার সাথে অবিচলিত রিটার্ন খুঁজছেন, তাহলে ডেট মিউচুয়াল ফান্ড একটি ভালো বিকল্প হতে পারে ।

 

Debt Mutual fund এর প্রকার

ডেট মিউচুয়াল ফান্ড সাধারণত পাঁচ প্রকারের হয় –

১) Overnight  fund ( 1- 7 days) এই ফান্ড এক দিনের ঋণ সিকিউরিটিজে বিনিয়োগ করে। এই তহবিল অত্যন্ত নিরাপদ বলে বিবেচিত হয় কারন ক্রেডিট ঝুঁকি এবং সুদের হার ঝুঁকি উভয়েই নগণ্য ।

২) Liquid fund (91 days)- এই ফান্ড সর্বোচ্চ ৯১ দিনের ম্যাচুরিটি সহ মানি মার্কেট ইনস্টুমেন্টে বিনিয়োগ করে ।তরল তহবিলগুলি (Liquid fund) সঞ্চয় অ্যাকাউন্টের চেয়ে ভালো রিটার্ন অফার করে এবং স্বল্প মেয়াদীর ক্ষেত্রে ভাল বিকল্প ।

3)Ultra short term fund (3-6 month)- এই ফান্ড মানি মার্কেট ইনস্ট্রুমেন্ট এবং ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করে ।ফান্ডের মেয়াদের সময়সীমা তিন থেকে ছয় মাসের মধ্যে ।

4) Short term fund (3 month – 4 year )- এই ফান্ড অর্থ বাজারের উপকরন এবং ঋণ সিকিউরিটিজে বিনিয়োগ করে । এই ফান্ডের সময়সীমা তিন থেকে চার বছরের মধ্যে ।

5) Long term fund (1 year – 7 year )– এই ফান্ড মানি মার্কেট  ইনস্ট্রুমেন্ট এবং ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করে ।এই ফান্ডের মেয়াদের সময়সীমা ৭ বছরের বেশি ।

আরো পড়ুন ইনডেক্স ফান্ড কি এবং কিভাবে ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করবেন ? 

Debt mutual fund রিস্ক কত ধরনের হয় ?

ডেট মিউচুয়াল ফান্ডে কোন বাজারগত ঝুঁকি থাকে না তবে আরো তিন ধরনের ঝুঁকি থাকে , তা হল –

i) Credit risk :- আপনি ডেট মিউচুয়াল ফান্ড কিনেছেন, আপনার টাকা সেই ফান্ড কোম্পানি অন্য কোন সংস্থাকে ধার দিয়েছে, কিন্ত সেই সংস্থা bankrupt হয়ে গেছে, তখন আপনার টাকা ফেরৎ পাওয়া সমস্যা হয়ে দাঁড়াবে ।

ii) Liquidity risk-ফান্ড ম্যাচুরিটির পূর্বেই রিডেস্পশন করলে ফান্ডের পর্যাপ্ত লিক্যুইড না থাকলে, ফান্ড নিবেশকদের ফেরৎ দিতে অপারগ হয় ।

iii)Interest risk-যদি স্কিমের সিকিউরিটিজের সুদের হারের পরিবর্তন হয় ।

 

কিভাবে সঠিক ডেট মিউচুয়াল ফান্ড পছন্দ করবেন ?

সঠিক মিউচুয়াল ফান্ড পছন্দ করার আগে আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কত দিনের জন্য আপনার টাকা বিনিয়োগ করতে চান তা প্রথমে ঠিক করুন ।ঠিক হয়ে গেলে পরবর্তী ধাপ গুলো অনুসরন করুন –

১) প্রথমে ফান্ড রেটিং ওয়েবসাইট গুলোতে গিয়ে ফান্ডের রেটিং চেক করুন।অন্তত ৩ টি ওয়েবসাইট ফলো করুন ।যেমন- Moneycontrol , Value Research , Morningstar ।

2) AUM (Assets Under Management) সবসময় উচ্চ হবে ।উচ্চ AUM মানে উচ্চ রিটার্ন হওয়ার সম্ভবনা ।যত বড় ফান্ড হবে তত বড় গভঃ বন্ড এবং ট্রেজারি বিল কেনার ক্ষমতা থাকবে ।এছাড়াও বড় ফান্ড সাইজ মানে বেশি মানুষ এই ফান্ড কে ট্রাস্ট করেছে ।

৩) ফান্ডের আগের প্যারফরমেন্স কেমন করেছে সেদিকে নজর দিতে হবে ।

৪) ফান্ডের রিস্ক কতটা আছে সেটা দেখে নিতে হবে, অনেক ডেট ফান্ড র‍্য়েছে যা ইক্যুইটি ফান্ড থেকেও রিস্ক বেশি থাকে ।

৫) ফান্ডের ফান্ড ম্যানেজার কতদিন ধরে ফান্ড ম্যানেজ করছে সেটা দেখতে হবে । যদি দেখেন কোন ফান্ড খুব ভালো প্যারফরমান্স করছে কিন্ত ফান্ড ম্যানেজার নতুন এসেছে তাহলে সেই ফান্ড থেকে দূরে থাকাই ভালো ।

আরো পড়ুন PPF (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) কী?পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে জেনে নিন গুরুত্বপুর্ন তথ্য

ডেট মিউচুয়াল ফান্ডের জন্য কর

ঋণ তহবিলের ক্ষেত্রে , কর দেওয়ার নিয়মগুলি নিন্মরুপঃ

মূলধনী কর-

আপনি যদি এই স্কিমের ইউনিটগুলি তিন বছরের বেশি সময় পর্যন্ত ধরে রাখেন , তাহলে আপনার দ্বারা অর্জিত মূলধন লাভকে স্বল্প মেয়াদী মূলধন লাভ বা STCG বলা হয় । আপনার করযোগ্য আয়ের সাথে STCG যোগ করা হয় এবং প্রযোজ্য আয়কর স্ল্যাব অনুযায়ী কর ধার্য করা হয় ।

আপনি যদি এই স্কিমের ইউনিটগুলি তিন বছরের বেশি সময় ধরে রাখেন, তাহলে আপনার দ্বারা অর্জিত মূলধন লাভকে দীর্ঘমেয়াদী মূলধন লাভ বা LTCG বলা হয়। সূচীকরন (Indexation) সুবিধা সহ LTCG 20% হারে কর ধার্য করা হয় ।

 

কিভাবে ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন ?

যদি আপনার KYC সম্পূর্ণ থাকে , তাহলে আপনি অফলাইন বা অনলাইনে সরাসরি কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন । আপনি যদি অনলাইনে লেনদেন করতে না চান , তাহলে আপনি মিউচুয়াল ফান্ড কোম্পানির নিকটতম শাখায় গিয়ে বিনিয়োগ করতে পারেন ।

মিউচুয়াল ফান্ড স্কিমে সরাসরি বিনিয়োগ করার জন্য সব থেকে সুবিধাজনক অনলাইন এবং আপনি তাতে কমিশনও বাঁচাতে পারবেন । আপনি কোন থার্ড পার্টি ওয়েবসাইট কিংবা সরাসরি যেই ফান্ডে বিনিয়োগ করতে চান,সেই ফান্ডের ওয়েবসাইটে গিয়ে বিনিয়োগ করতে পারবেন ।

ডেট ফান্ড সম্পর্কে সাধারন কিছু বিষয় নিয়ে আজকের ব্লগে আলোচনা করা হল । এই ফান্ড সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

যদি অ্যাটিক্যালটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ।

সতর্কীকরণঃ আজকের ব্লগে যে সমস্ত উদাহরন ব্যাবহার করা হয়েছে কেবলমাত্র শিক্ষামূলক উদ্দেশ্য এবং পাঠকের তথ্যের জন্য ।বিনিয়োগ সম্পর্কিত কোন সিদ্ধান্ত নেওয়ার আগে দয়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

This Post Has One Comment

Leave a Reply