You are currently viewing Why retail investors lose money in the stock market ।খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারনঃ

Why retail investors lose money in the stock market ।খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারনঃ

শেয়ার বাজারে একটি চিরন্তন সত্য রয়েছে যা সময়ের সাথে সাথে সেই সত্য কে নিয়ে বহমান  । শেয়ার বাজারে ৯০ শতাংশ খুচরো বিনিয়োগকারী অর্থ হারায় আর ১০ শতাংশ মানুষ অর্থ তৈরি করে । একটু অন্যভাবে যদি বলা যায় অধৈযহীনদের কাছ থেকে অর্থ ধৈয্যবানদের কাছে আসার প্রক্রিয়াই হল শেয়ার বাজার ।

যখন আমি শেয়ার বাজারে প্রবেশ করব, তখন যা হয় আশেপাশে যারা বাজারের এর সাথে যুক্ত ছিল তাদের সঙ্গে আলোচনা করি তারা বলেন শেয়ার হল আসলে জুয়া , শেয়ার বাবসায়ে বেশিদিন থাকতে পারবেনা । তাদের যখন প্রশ্ন করি , কেন এমন মনে হচেছ ? তারা উত্তর দেয় আমরা কত লাভ করলাম , আবার সব চলে গেল । তাদের কাছে যখন জানতে চাইলাম আপনারা কেমন করে বিনিয়োগ করতেন ? তাদের উত্তর ব্রোকার বলে দিত । তারপর প্রশ্ন করি লাভ হল, তাহলে লোকসান কি করে করলেন ? তাদের উত্তর কারগিল যুদ্ধের সময় শেয়ার বাজারে কি পতন, তখন শেয়ার বেচে দেই।

খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারনঃ

শেয়ার বাজারে খুচরো বিনিয়োগকারীরা প্রায়শই এই পথেই হাঁটে । আমার বাক্তিগত অভিজ্ঞতা থেকে খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারণগুলি হলঃ-

ভুল সময়

শেয়ারে সঠিক সময় বিনিয়োগ করাই হল শেয়ার ব্যাবসার সফলতার মূলমন্ত্র । যখন সূচক তুঙ্গে থাকে অর্থাৎ বাজারে সবাই আনন্দে আত্মহারা তখন আপনিও সেই জলে গাঁ ভাসিয়ে দেন আবার অন্যদিকে সূচকের যখন  পতন হয় , বাজারে এক চঞ্চলতা তৈরি হয় । সবাই ভয়ে ভয়ে থাকে তখন আপনি শেয়ার বিক্রি করে দেন । বিখ্যাত বিনিয়োগকারী warran buffet বলেন যখন সবাই লোভে থাকবে তখন আপনি বাজার থেকে দূরে থাকবেন , যখন সবাই ভয়ে থাকবে তখন আপনি প্রবেশ  করবেন। তিনি বলেন পতনের সময় বিনিয়োগের শ্রেষথ   সময় ।

আরো পড়ুন শেয়ার বাজারের সহজ পাঠ

ধৈয্যের অভাব

শেয়ার বাজার হল অধৈযহীনদের কাছ থেকে অর্থ ধৈয্যবানদের কাছে আসার প্রক্রিয়া। আপনি শেয়ার কেনার পরই যদি একবছর কিংবা দুইবছর মধ্যেই যদি সেই অর্থকে দ্বিগুণ কিংবা তিনগুন করতে চান তা আপনার পক্ষেই ক্ষতিকারক । শেয়ারের দামের ওঠানামা হবেই । আপনাকে ধৈয্যের সাথে অপেক্ষা করতে হবে ।

পড়াশোনা না করা  

শেয়ার বাজারে বিনিযোগ একটি  ব্যাবসা । সেই ব্যাবসাকে সম্পূর্ণভাবে ও গভীরভাবে জানতে নিয়মিত পড়াশুনা করতে হবে । বিশ্বের সমস্ত সফল নিবেষকরা নিয়মিত পড়াশুনা করেন।অন্যদিকে খুচরো বিনিয়োগকারীরা পড়াশুনা এড়িয়ে চলেন ।

আরো পড়ুন শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন

পর্যবেক্ষণ 

শেয়ারে বিনিয়োগ করার পর শীতঘুম দিলে হবে না ।শেয়ারে বিনিয়োগ করার পর  সেই নির্দিষ্ট শেয়ারের quaterly result এবং annual result দেখতে হবে এবং শেয়ার সম্পর্কিত সমস্ত খবর নজর রাখতে হবে । সঠিক পর্যবেক্ষণের অভাব খুচরো বিনিযোগকারীদের অর্থ হারানোর অন্যতম প্রধান কারন হিসাবে চিহ্নিত হয়েছে ।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে  

তথ্যের অভাব

খুচরো বিনিয়োগকারীরা কোন রকম তথ্যকে পাত্তা না দিয়ে ব্রোকার কিংবা সোশাল সাইটের টিপসের ওপর  নির্ভর করে শেয়ার ক্রয়-বিক্রয়ে করে ফেলে । সমস্ত সফল নিবেষক বিনিয়োগের পূর্বেই সেই শেয়ারের value, management , market demand, কোম্পানির ভবিষৎ পরিকল্পনা এইসব তথ্যকে একত্রিত করে analysis করার পরই বিনিয়োগ করে ।

আপনিও সফল নিবেশক হতে চাইলে এই সমস্ত কারণগুলিকে এডিয়ে নয়, এই সমস্ত কারনগুলিকে পাথেয় করে বিশ্বের সমস্ত সফল নিবেশকরা সফল হয়েছে । আপনিও এই পথে হেঁটে সফলতার স্বাদ আস্বাদন করুন ।

আজকের অ্যাটিক্যালটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন । পরবর্তীতে আপানারা কেমন ধরনের আটিক্যাল চাইছেন তাও আমাদের জানাবেন ।

* খুচরো বিনিয়োগকারীদের * খুচরো বিনিয়োগকারীদের *  খুচরো বিনিয়োগকারীদের * খুচরো বিনিয়োগকারীদের  * খুচরো বিনিয়োগকারীদের *

This Post Has 3 Comments

Leave a Reply