You are currently viewing ট্রেডিং অ্যাকাউন্ট কী । এটি কিভাবে কাজ করে এবং এর সুবিধাগুলি

ট্রেডিং অ্যাকাউন্ট কী । এটি কিভাবে কাজ করে এবং এর সুবিধাগুলি

বিনিয়োগের একটি গুরুত্বপূর্ন লক্ষ্য হল সঠিকভাবে অর্থকে নিয়ন্ত্রণ করা (ট্রেডিং অ্যাকাউন্ট) ।বিভিন্ন ধরনের বিনিয়োগ মাধ্যেম র‍য়েছে তাদের মধ্য শেয়ার বাজার বিনিয়োগ একটি বিখ্যাত মাধ্যম ।প্রযুক্তির বিকাশের সাথে স্টক মার্কেটে বিনিয়োগ আরো স্বচ্ছ এবং লাভজনক হয়েছে । আজকাল স্টক মার্কেটে বিনিয়োগের জন্য কোন স্টক ব্রোকারের প্রয়োজন নেই । আপনার যা দরকার তা হল একটি অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট, এটি আপনার বিনিয়োগ প্রক্রিয়াকে সহজ এবং সুবিধাজনক করে তোলে । আপনি আপনার অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট শুরু করার আগে, আসুন জেনে নেই ট্রেডিং অ্যাকাউন্ট কী, এটি কিভাবে কাজ করে এবং এর সুবিধাগুলি ।

অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট কী ?

শেয়ার বাজারে বিনিয়োগ সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে এখন আপনি মোবাইলের সামান্য ক্লিকে একুইটি তে বিনিয়োগ করতে পারবেন । অনলাইন মোডের মাধ্যেমে স্টক মার্কেটে বিনিয়োগ করতে আপনার একটি ট্রেডিং অ্যাকাউন্ট প্রয়োজন হবে । প্রতিটি ট্রেডিং অ্যাকাউন্টে সেভিংস অ্যাকাউন্টের মত একটি নম্বর থাকে যা আপনার ট্রেডিং অ্যাকাউন্ট ট্র্যাক করতে সাহায্য করবে ।

বন্ড

বিভিন্ন ধরনের বন্ড আছে যেমন মিউনিসিপ্যাল বন্ড, ট্রেজারি বন্ড , বাণিজ্যিক বন্ড, সঞ্চয় বন্ড প্রভৃতি । এই ধরনের বিনিয়োগে , বিনিয়োগকারী বন্ড প্রদানকারীকে একটি বন্ডের বিনিময়ে অর্থ ধার দেয় । বন্ডে বিনিয়োগ করলে বিনিয়োগকারীদের বেশি রিটার্ন পাওয়া যায় ।

শেয়ার

শেয়ার হল একটি নথি যা আপনাকে কোম্পানির মালাকিনাধীন রয়েছে তা আপনাকে সমর্থন করে।আপনি যখন একটি কোম্পানির শেয়ার বিনিয়োগ করেন তখন আপনি কোম্পানির একটি অংশের মালিক হন এবং কোম্পানি লাভ করলে তার লাভ্যাশ আপনি উপভোগ করতে পারবেন আপনি ট্রেডিং অ্যাকাউন্ট ব্যাবহার করে একটি কোম্পানির শেয়ার কিনতে এবং বিক্রি করতে পারবেন ।

কমোডিটি

কমোডিটিতে বিনিয়োগের জন্য স্টক মার্কেটের দক্ষতার প্রয়োজন । একজন বাস্তবধর্মী বিনিয়োগকারী শুধুমাত্র কমোডিটির মাধ্যমে লাভ করতে পারে কারন এটি খুব ভোলেটাইল । আপনি মিউচুয়াল ফান্ডের দ্বারাও কমোডিটিতে বিনিয়োগ করতে পারেন ।

ফিউচার

ফিউচার বিনিয়োগ আপনার পোর্টফলিওকে বৈচিত্রময় করবে কিন্তু এটিও অন্তত ভোলেটাইল । ফিউচার হল একটি আর্থিক চুক্তি যেটি বিনিয়গকারীকে পূর্ব নির্ধারিত মুল্যে অন্তনিহিত সম্পদ ক্রয় বা বিক্রয় করতে দেয় ।

কারেন্সি

কারেন্সিতে বিনিয়োগ করার সাধারন উপায় হল ফোরেক্স (Forex) কারেন্সিতে বিনিয়োগ করা । বিনিয়োগকারীরা ইটিএফ, কর্পোরেশন অন্যান্য বিনিয়োগ মাধ্যম দ্বারা কারেন্সিতে বিনিয়োগ করতে পারে ।অন্যান্য বিনিয়গের মতো এই আর্থিক পণ্য বিনিয়োগ ঝুঁকি জড়িত, বিশেষ করে অস্থির আর্থিক সময়ে ।

আরো পড়ুন- বিনামুল্যে আনলিমিটেড ট্রেড কিভাবে করবেন ?

৫টি সুবিধা অনলাইন ট্রেডিং করারঃ

নিন্মে অনলাইন ট্রেডিং করার সুবিধাগুলো আলোচনা করা হল-

কম ফি

আপনি যখন স্টক মার্কেটে পুরনো পদ্ধতিতে বিনিয়োগ করেন তখন আপনি অনলাইন ট্রেডিংয়ের তুলনায় বেশি খরচ বহন করেন । অনলাইনে ট্রেডিং করলে আপনার খরচ অনেকটাই কমে যাবে ।

তবে একটা কথা মনে রাখবেন আপনি যদি একদম নতুন হন তাহলে প্রথাগত পদ্ধতি প্রথম কয়েক বছর অনুসরন করুন। যখন দেখবেন আপনি নিজেই স্টক পছন্দ করেছেন এবং অনেক পরিমানে কিনছেন আর আপনার পোর্টফলিও সর্বদাই ২০ শতাংশের ওপরেই থাকে তখন থেকে আপনি অনলাইন ট্রেডিংয়ের কথা ভাবতে পারেন ।

দ্রুত লেনদেন

অনলাইন ট্রেডিংয়ের আরেকটি সুবিধা হল এটি দ্রুত এবং দক্ষ । আপনি নিমেষের মধ্যে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর করতে পারেন । প্রক্রিয়াটি দ্রুততর হয় বিশেষ করে যখন উভয় অ্যাকাউন্ট একই ব্যাংক থেকে হয় । কয়েকটি ক্লিকেই আপনি খুব সহজেই অনলাইনে স্টক লেনদেন করতে পারেন । দ্রুত ট্রেডগুলো দ্রুত উপার্জন নিশ্চিত করে যা বিনিয়োগ প্রক্রিয়াটিকে আরো ঝামেলামুক্ত করে তোলে ।

মনিটরিং

অনলাইন ট্রেডিং হল এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী শেয়ারের সমস্ত ক্রয় বিক্রয় এক জায়গায় নিরীক্ষণ করতে পারেন । একটি দুর্দান্ত ইন্টারফেসের সাথে , এটি বিনিয়োগকারীদের তাদের স্টকগুলো সারাদিন কেমন পারফর্ম করছে তা দেখতে সাহায্য করে । আপনি আপনার ডিভাইসে সহজেই অ্যাপ ডাউনলোড করে ট্রেডিং অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন ।

অনলাইন টুল অ্যাক্সেস

বিনিয়োগকারীরা অ্যাক্সেস করতে পারবেন টপ রিসার্চ রেকমেন্ডশন, রিপোর্ট , বিভিন্ন ধরনের প্রাইস পয়েন্টে চার্ট দেখতে পাবেন । আপনি একজন বিশেষজ্ঞর সাহায্য আরো ভালো সিদ্ধান্ত নিতে পারেন যা আপনাকে খুব শীঘ্রই আর্থিক লক্ষ্য পেতে সাহায্য করবে ।

আরও ভালো নিয়ন্ত্রন

অনলাইন ট্রেডিং ট্রেডারদের যখন খুশি ট্রেড করার নমনীয়তা দেয় । যদিও ট্র্যাডিশোনাল পদ্ধতিতে একজন বিনিয়োগকারী আটকে থাকতে পারে যতক্ষণ না সে তাদের ব্রোকারের সাথে যোগাযোগ করতে সক্ষম হয় ।অনলাইন ট্রেডিং তাৎক্ষনিক লেনদেন এবং দ্রুত ট্রেডিং নিশ্চিত করে । বিনিয়োগকারীরা ব্রোকারের উপর নির্ভর না করে সমস্ত বিকল্প পর্যালোচনা করতে পারে।

কিভাবে অনলাইনে ট্রেডিং অ্যাকাউন্ট খুলবেন ?

বর্তমানে ট্রেডিং অ্যাকাউন্ট খোলা একটি সহজ এবং ঝামেলামুক্ত প্রক্রিয়া । কিভাবে আপনি সহজেই ট্রেডিং অ্যাকাউন্ট খুলবেন তা নিন্মে উল্লেখ করা হল –

✅ ইন্টারনেটে গবেষনা করুন এবং একটি ফার্ম বা ব্রোকার বেছে নিন ।

✅ আপনি যখন গবেষণা করবেন তখন বিভিন্ন ব্রোকারেজ হাউজের পরিষেবা এবং ব্রোকারেজ চার্জ তুলনা করুন ।

✅ প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে সাবমিট করুন ।

✅ ভেরিভিকেশন পদ্ধতির মধ্যে দিয়ে যান ।

✅ ট্রেডিং অ্যাকাউন্টের বিবরণ পান ।

✅ আপনার অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট ব্যাবহার করে লেনদেন শুরু করুন ।

Open your Trading account- https://itrade.angelone.in/?SourceType=B2B

অনলাইন ট্রেডিং কিভাবে কাজ করে ?

আপনি ট্রেডিং অ্যাকাউন্ট দিয়ে অনলাইন ট্রেডিং করতে পারেন । এই অ্যাকাউন্টটি ডিম্যাট অ্যাকাউন্ট এবং একজন বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে একটি লিঙ্ক হিসাবে কাজ করে । যেকোন শেয়ার কেনার সময় বিনিয়গকারী ট্রেডিং অ্যাকাউন্টের মাধ্যেমে ওর্ডার দিতে পারেন । আপনার ওর্ডার স্টক এক্সচেঞ্জে প্রক্রিয়া করনের জন্য যায় । ওর্ডারটি প্রক্রিয়া করা হলে প্রয়োজনীয় সংখ্যক শেয়ার বিনিয়োগকারীর ডিম্যাট অ্যাকাউন্টে জমা হয় শেয়ার কেনার প্রয়োজনীয় চার্জ কেটে নেওয়া হয় ।

একইভাবে যখন একজন বিনিয়োগকারী শেয়ার বিক্রি করেন , তখন বিনিয়োগকারী তার ট্রেডিং অ্যাকাউন্টের সাহায্য শেয়ার বিক্রির আদেশ দেন । একবার স্টক এক্সচেঞ্জে ওর্ডার প্রক্রিয়া করা হলে , প্রয়োজনীয় সংখ্যক শেয়ার তার ডিম্যাট অ্যাকাউন্ট থেকে ডেবিট করা হয় । সম পরিমাণ অর্থ তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয় ।

অনলাইন ট্রেড করার সময় কোন কোন বিষয়ের প্রতি সতর্ক থাকা উচিত?

অনলাইন ট্রেড কখনই শেয়ার করা কোন কম্পিউটার কিংবা সাইবার ক্যাফে থেকে করবেন না ।

যেকোন সাইবার চুরি এড়াতে ট্রেড করার পর আপনি লগ আউট করছেন তা নিশ্চিত করুন ।

অনলাইন ট্রেড করার আগে আপনার ব্যাক্তিগত কম্পিউটারে অ্যান্টি ভাইরাস ইন্সস্টল করুন ।

আপনি যখন বিভিন্ন ডিভাইস থেকে লগ ইন করবেন তখন “আমাকে মনে রাখবেন” এমন ডাইলোগ বক্স আসলে সেখানে ক্লিক করবেন না বা পাসওয়ার্ড সংরক্ষণ করবেন না ।

অনলাইনে স্টক মার্কেটে ট্রেডিংয়ের আরও সুবিধা রয়েছে এবং সময়ের সাথে সাথে তা বাড়তে থাকবে । অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট একজন বিনিয়োগকারীর সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবে ।

আজই বিনামূল্যে আপনার ট্রেডিং অ্যাকাউন্ট ওপেন করে বিনিয়োগ শুরু করুন ।

আরো পড়ুন –

ফিনান্স ডিগ্রি ছাড়াই কিভাবে আপনি এক্সপার্ট হয়ে উঠবেন ?

ফুল কোর্স প্রাইস অ্যাকশন

সেবি সম্পর্কে জরুরি কিছু তথ্য জেনে নিন

কোম্পানির Annual Report কিভাবে পড়বেন ?

This Post Has 2 Comments

Leave a Reply