You are currently viewing শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন
www.sharebazarblog.com

শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন

শেয়ার বাজারে ৭ টি বৃহত্তম ভুল যা খুব সহজে আপনি এড়াতে পারবেন (The 7 biggest share bazar mistake you can easily avoid.) নিম্নে শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল সম্পর্কে বিস্তারিত আলচনা করা হল।

শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল

শেয়ার বাজার আসলে কি ? কেও বলে জুয়া আবার কেও বলে ব্যাবসা । নিজস্ব অভিজ্ঞতা থেকে একটু যদি আলোচনা করি আদতে শেয়ার বাজার কি ? জুয়া বলতে বুঝি যেখানে কোন বিজ্ঞান থাকে না অর্থাৎ অন্ধকারে পথ চলাই হল জুয়া । বিনিয়োগের শুরুর দিকে আমি অন্ধকারেই পথ চলেছিলাম  তারপর যখন পড়াশুনা শুরু করলাম শেয়ার বাজার সম্পর্কে , ধীরে ধীরে তার বিজ্ঞান জানতে পারলাম এবং লাভের পথে পথ চলা শুরু করলাম ।

শেয়ার বাজারে প্রথম বিনিয়োগকারী হিসাবে যেসব ভুলগুলো থেকে সতর্কতা থাকা প্রয়োজনঃ

Intraday trading

শেয়ার বাজারে প্রথম বিনিয়োগকারী হিসাবে আপনাকে intraday trading  থেকে সতর্ক থাকতে হবে । Intraday trading  করতে অনেক সতর্ক হতে হয় ।খুব দ্রুত সিদ্ধান্ত নিতে হয় তা না হলেই অনেক লোকসানের মুখোমুখি হতে হয় ।   আপনি শেয়ার বাজারে ক্যারিয়ার শুরুই যদি লসে পথ চলা শুরু করেন তাহলে শেয়ার বাজার সম্পর্কে আপনার ভিন্ন ধারনা তৈরি হবে সুতরাং প্রথম বিনিয়োগকারী হিসাবে intraday trading থেকে দূরেই থাকুন ।

লোভ

অনেকেই ভেবে থাকেন আজ বাজারে বিনিয়োগ করবো এক মাস পর লাভের টাকা দিয়ে গাড়ী কিনবো কিংবা ভ্রমণ করতে বেড়িয়ে   পরবো । শেয়ার ব্যাবসার মূলমন্ত্র হল ধৈয্য । ধৈয্য আপনাকে লাভের পথ দেখাবে ।

বিনিয়োগে বৈচিত্র্য

শেয়ার বাজারে বিনোয়োগে বৈচিএয্য একটি  বড় ফ্যাক্টর । আপনি যদি আপনার বিনিয়োগের ৫০-৭০ শতাংশ অর্থ একটি শেয়ারে বিনিয়োগ করেন, তাহলে শেয়ারটি ডুবে গেলে আপনার ক্যাপিটালের ৫০-৭০ শতাংশ অর্থ লোকসানে পড়তে হবে । শেয়ারের ভবিষ্যৎ performance নিয়ে অনুমান করা যায় কিন্ত আপনি ভবিষৎবাণী করতে পারবেন না ।বিখ্যাত নিবেশক রামদেব আগাওরাল বলেন একটি শেয়ারে বিনিয়োগ কখনই আপনার মোট পোর্টফলিওর  অর্থের ১০ শতাংশের বেশি না হয়

শেয়ার বাজার অর্থোপার্জনকারী মেশিন

আপনি কি ভাবছেন শেয়ার বাজার অর্থোপার্জনকারী মেশিন ? যদি উত্তর  হ্যাঁ  হয়ে তবে দূরেই থাকুন । শেয়ার বাজারে প্রবেশ করেই কেও চায় , ছয় মাস কিংবা ১ বছরে তাদের অর্থ দুইগুন কিংবা তিনগুন করে নিতে । আপনার এই ব্যাবসায় প্রবেশের পূর্বেই মানসিক প্রস্তুতি নেওয়া উচিত শেয়ার বাজার  অর্থোপার্জনকারী মেশিন নয়। আপনি বছরে ১০ -১২ শতাংশ  রিটার্ন পাবেন এই ধরেই এগিয়ে যেতে হবে ।

ধারের টাকায় বিনিয়োগ

আগেই বলেছি শেয়ার বাজার  অর্থোপার্জনকারী মেশিন নয় । সুতরাং ভাববেন না বিনিয়োগ করলেই আপনার অর্থ দুইগুণ কিংবা তিনগুণ হবেই ।কোন ভালো ব্যাবসাও লাভের পথে আসতে সময় লাগে তাই ধৈয্য বিনিয়োগকারীর থাকতেই হবে । মিথ্যা ভ্রম নিয়ে কখনই ধারের টাকায় শেয়ারে বিনিয়োগ করবেন না ।

আরো পড়ুন Why retail investors lose money in the stock market./খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারনঃ

শেয়ার টিপস

শেয়ার বাবসায় অসফল হওয়ার অন্যতম প্রধান কারনগুলির মধ্যে অন্যতম হল শেয়ার বাজার টিপস । বেশিরভাগ বিনিয়োগকারীর তাদের পোর্টফলিওর শেয়ারগুলির কেনার কারন জানতে চাইলে তাদের উত্তর আসে, কোন বন্ধু , আত্নীয়পরিজন কিংবা টুইটার , ইউটিউবের টিপসের ওপর নির্ভর করে শেয়ার কিনেছিল । তাদের নিজস্ব কোন গবেষণা ছাড়াই সম্পূর্ণভাবে অন্যের উপর নির্ভর করে শেয়ার কিনে ফেলেছে। শেয়ার বিনিয়োগকারী হিসাবে অসফল হওয়ার আর একটি দিক । আপনি টিপস এড়িয়ে চলুন এবং নিজের শেয়ার নিজেই research  করে কিনুন ।

ধৈয্য

শেয়ার বাজার এমন একটি ব্যাবসা যেখানে লোভ ও ভয় দুটোই একসঙ্গে  কাজ করে  । আপনাকে এই  দুটো  কে নিয়ন্ত্রনে রাখতে হবে । এই দুটো কে নিয়ন্ত্রনে রাখার একটি উপায় হল ধৈয্য । এই দক্ষতাকে বাড়িয়ে তোলার জ্ন্য  মেডিটেশন করুন । ইউটিউবে গিয়ে বিভিন্ন মোটিভেশনাল স্পিকারদের বক্তব্য শুনুন । এই ক্ষমাতাকে যদি আপনি বাড়িয়ে তুলতে পারেন তাহলে এই ব্যাবসার ৭০ শতাংশ সফলতা আপনি অর্জন করে ফেলেছেন ।

শেয়ার বাজারে বিনিয়োগ করলে ভুল হবেই , ভুল হওয়া একটি স্বাভাবিক ব্যাপার । আপনাকে সতর্ক থাকতে হবে এই ভুল যাতে পুনরাবৃত্তি না হয় । প্রত্যেক নিবেশক তাদের বিনিয়োগে অসংখ্য ভুল করেছে, এখানেই একটি ইন্টারেস্টিং বিষয় হল যারা ভুলটি চিহ্নিত করে সঠিক পথ বেছে নিয়েছেন সেইসব নিবেশক সফল আর যাহারা সেই পথেই আবার চলার চেষ্টা করেছে তাহারা বাজারে থাকার যোগ্যতা হারিযেছে । আশাকরি সকল নতুন নিবেশকেরা ভুলকে এডিয়ে নয় ভুলকে চিহ্নিত করে সফল নিবেশক হয়ে উঠবেন ।

ট্যাগঃ শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল, জেনে নিন শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল,

This Post Has 4 Comments

Leave a Reply