You are currently viewing পোর্টফোলিও বৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগের সুবিধা

পোর্টফোলিও বৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগের সুবিধা

বিনিয়োগকারী হিসাবে, বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার সময় বৈচিত্র্য বিবেচনা করা গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি। আন্তর্জাতিক স্টকগুলি আপনার বিনিয়োগ পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করার একটি দুর্দান্ত সুযোগ প্রদান করে এবং বিনিয়োগকারীদের মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই ব্লগে, আমরা পোর্টফোলিও বৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগের সুবিধাগুলি নিয়ে আলোচনা করব ।

একটি বড় বাজারে প্রবেশাধিকার


আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ করে, আপনি কেবলমাত্র দেশীয় স্টকের চেয়ে একটি বড় বাজারে অ্যাক্সেস পান। আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ করা আপনার বিনিয়োগকে আপনার জাতীয় সীমানার বাইরে প্রসারিত করে, আপনার বিনিয়োগের পোর্টফোলিওকে বিশ্বব্যাপী শিল্প এবং বাজারের বিস্তৃত এক্সপোজার দেয়।


উচ্চ রিটার্ন আয়ের সুযোগ


আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ এমন অঞ্চলে বিনিয়োগের সুযোগ উন্মুক্ত করে যেগুলি আপনার দেশীয় বাজারের তুলনায় উচ্চ বৃদ্ধির হার তৈরি করতে পারে। এটি আপনার বিনিয়োগে সম্ভাব্য উচ্চ রিটার্নের দিকে নিয়ে যেতে পারে।


মুদ্রা ঝুঁকির বিরুদ্ধে হেজ


আন্তর্জাতিক স্টক বিনিয়োগ মুদ্রা ঝুঁকি বিরুদ্ধে একটি হেজ হতে পারে । আপনি যখন আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ করেন, তখন আপনি বিদেশী মুদ্রার সংস্পর্শে আসেন যা মুদ্রাস্ফীতি বা মুদ্রার অবমূল্যায়নের ক্ষেত্রে আপনার দেশীয় মুদ্রার পতনকে ভারসাম্য করতে পারে।

আজই আপনার ডিম্যাট অ্যাকাউন্ট ওপেন করুন – https://angel-one.onelink.me/Wjgr/xr142svk (Affiliate link )


ঝুঁকি হ্রাস


ইন্টারন্যাশনাল স্টক বিনিয়োগ আপনার বিনিয়োগ ঝুঁকি হ্রাস করে কারণ আপনার বিনিয়োগ পোর্টফোলিও শুধুমাত্র আপনার দেশীয় বাজারের কর্মক্ষমতার উপর নির্ভরশীল নয়। আন্তর্জাতিক স্টকগুলিতে বৈচিত্র্য আনার মাধ্যমে, আপনি বাজারের ওঠানামা এবং উল্লেখযোগ্য ক্ষতি প্রতিরোধ করতে আরও ভালোভাবে সক্ষম হন।

বৈশ্বিক ট্রেন্ড এবং ইভেন্ট থেকে উপকৃত


ইন্টারন্যাশনাল স্টকে বিনিয়োগ আপনাকে বৈশ্বিক ট্রেন্ড এবং ঘটনা থেকে উপকৃত হওয়ার সুযোগ দেয়। সারা বিশ্বের বাজারগুলি স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক ইভেন্টগুলিতে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায় এবং আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ এই প্রবণতাগুলিকে পুঁজি করার সুযোগ দেয়।

পোর্টফোলিও সুরক্ষা


ইন্টারন্যাশনাল স্টকগুলি আপনার বিনিয়োগ পোর্টফোলিওতে বাফার হিসাবে কাজ করতে পারে, এটিকে যেকোনো প্রতিকূল দেশীয় অর্থনৈতিক অবস্থা থেকে রক্ষা করতে পারে। আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ করে, আপনি যদি আপনার দেশের অর্থনীতি মন্দা বা মন্দা সময়ের মধ্যে চলে যায় তবে লোকসানের ঝুঁকি কমিয়ে আনছেন।


বৈচিত্র্যতা


ইন্টারন্যাশনাল স্টকগুলিতে বিনিয়োগ আপনার সম্পদ পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করে, কারণ এটি আপনাকে বিভিন্ন শিল্প এবং সেক্টরে এক্সপোজার দেয়। এই বৈচিত্র্য ঘনত্বের ঝুঁকি হ্রাস করে এবং আপনাকে কোনো বিশেষ সেক্টরে ক্ষতি কমানোর একটি ভাল সুযোগ দেয়।


ব্লু-চিপ কোম্পানিগুলিতে অ্যাক্সেস


ইন্টারন্যাশনাল স্টকগুলিতে বিনিয়োগ করে, আপনি ব্লু-চিপ কোম্পানিগুলিতে অ্যাক্সেস পান, যা আপনার দেশীয় স্টক তালিকায় উপলব্ধ নাও হতে পারে। এই সংস্থাগুলি অগত্যা বিশ্বের বৃহত্তম নাও হতে পারে, তবে তাদের স্থিতিশীল বৃদ্ধির একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে এবং তাদের মধ্যে বিনিয়োগ পর্যাপ্ত আয় প্রদান করতে পারে।


উপসংহার


ইন্টারন্যাশনাল স্টকগুলিতে বিনিয়োগ একটি ভাল-বৈচিত্রপূর্ণ বিনিয়োগ পোর্টফোলিওতে অনেক সুবিধা প্রদান করে। এটি ঝুঁকি কমাতে সাহায্য করে, বিস্তৃত বিনিয়োগের সুযোগ দেয় এবং উচ্চতর আয়ের সুযোগ প্রদান করে। বিশ্বব্যাপী বিনিয়োগের সুযোগগুলি ব্যবহার করে, একজন বিনিয়োগকারী একটি স্থিতিশীল এবং লাভজনক বিনিয়োগ পোর্টফোলিও তৈরি করতে পারে যা তাদের নির্দিষ্ট বিনিয়োগ পরিকল্পনা পূরণ করে।

১) আন্তর্জাতিক স্টকগুলিতে আমার কত বিনিয়োগ করা উচিত ?

উত্তরঃ একজন বিনিয়োগকারীর ইন্টারন্যাশনাল স্টকগুলিতে যে পরিমাণ বিনিয়োগ করা উচিত তা তাদের পোর্টফোলিও বৈচিত্র্যকরণ পরিকল্পনার উপর নির্ভর করে। বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞরা আপনার পোর্টফোলিওর 5-10% আন্তর্জাতিক স্টকগুলিতে বিনিয়োগ করার পরামর্শ দেন।

২) আন্তর্জাতিক স্টক বিনিয়োগ নিরাপদ ?

উত্তরঃ ইন্টারন্যাশনাল স্টকগুলিতে বিনিয়োগ করা আবশ্যকভাবে নিরাপদ নয়, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে কোনও বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ বা ঝুঁকিমুক্ত নয়।

৩) কোন দেশে আমার বিনিয়োগ করা উচিত?

উত্তরঃ একজন বিনিয়োগকারী হিসাবে, বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার সময় একটি বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি থাকা গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি এবং যুক্তরাজ্যের মতো স্থিতিশীল বাজারের জন্য বেশ কয়েকটি উন্নত দেশ রয়েছে।

৪) আন্তর্জাতিক স্টক বিনিয়োগের ঝুঁকি কি কি?

উত্তরঃ ইন্টারন্যাশনাল স্টকগুলিতে বিনিয়োগের ঝুঁকির মধ্যে রয়েছে মুদ্রা ঝুঁকি, রাজনৈতিক ঝুঁকি, নিয়ন্ত্রক ঝুঁকি, অর্থনৈতিক ঝুঁকি ।

৫) আমি কিভাবে আন্তর্জাতিক স্টক বিনিয়োগ করব ?

উত্তরঃ ইন্টারন্যাশনাল স্টকগুলি ব্রোকার বা এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ETF) এর মাধ্যমে কেনা যেতে পারে যা আন্তর্জাতিক ইক্যুইটির উপর ফোকাস করে। আন্তর্জাতিক বাজারে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে যথাযথ গবেষণা করা এবং পেশাদার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন –

সেনসেক্স এবং নিফটি কী ?

বিগিনার হিসাবে স্টক কিভাবে নির্বাচন করবেন ?

বুদ্ধিমান নিবেশক হওয়ার ৬ টি বৈশিষ্ট

খুচরো বিনিয়োগকারীদের শেয়ার বাজারে অর্থ হারানোর কারন


This Post Has One Comment

Leave a Reply