You are currently viewing একজন সফল বিনিয়োগকারীর বিনিয়োগে মেডিটেশনের ভূমিকা। জেনে নিন কিভাবে মেডিটেশন করবেন

একজন সফল বিনিয়োগকারীর বিনিয়োগে মেডিটেশনের ভূমিকা। জেনে নিন কিভাবে মেডিটেশন করবেন

“I am so busy today that… I am going to meditate for two hours instead of one.”

Mahatma Gandhi

মেডিটেশন যাকে সহজ বাংলায় আমরা ধ্যান বলি, আমাদের জীবনে এই ধ্যানের অপরিসীম গুরুত্ব রয়েছে। মেডিটেশন এক ধরণের অনুশীলন প্রক্রিয়া। একজন ব্যক্তি তাঁর মনোযোগকে একটি কেন্দ্রবিন্দুতে নিয়ে আসেন এবং একটি শান্ত, স্থিতিশীল মনের অবস্থা প্রাপ্তির জন্য মনকে প্রশিক্ষণ দেয়। 

দলাই লামা বলেছেন, ধ্যান এবং প্রার্থনার একইরকম উপকারিতা রয়েছে। যদিও ধ্যান এবং প্রার্থনার মধ্যে মৌলিক পার্থক্য রয়েছে। ধ্যান হল মনের সমস্ত চিন্তাকে সরিয়ে দিয়ে এক স্থিতিশীল অবস্থা প্রাপ্তির অভ্যাস, অন্যদিকে প্রার্থনার কেন্দ্রবিন্দু একজন দেবতা। 

মানসিক বিষণ্ণতা, উদ্বেগ, সাম্প্রতিক মহামারীর মত বহু কঠিন পরিস্থিতি মোকাবিলায় মেডিটেশন অনেক বেশি সুফল দেয়, একথা উল্লেখযোগ্য ভাবে প্রমাণিত। মেডিটেশন পুনরাবৃত্তিমূলক চিন্তার চক্রকে ভেঙ্গে দেয় এবং আমাদের নেতিবাচক চিন্তাকে আরো বেশি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। এটি আমাদের সচেতনতা বাড়িয়ে তোলে এবং ফোকাসের তীব্রতা তৈরি করে। 

বিনিয়োগে মেডিটেশনের ভূমিকা

বিনিয়োগের ক্ষেত্রে কি মেডিটেশনের কোন ভূমিকা রয়েছে ?

সম্প্রতি ইনভেস্টর ও ট্রেডারদের মধ্যে মেডিটেশনের প্রতি আরো বেশি ঝোঁক তৈরি হতে দেখা যাচ্ছে। ট্রেডাররা বাজারে তাদের পারফরমেন্সকে আরো বেশি ভালো করে তোলার জন্য মেডিটেশনকে বেঁছে নিচ্ছেন।

কিন্তু মেডিটেশনই কেন? বস্তুগত জগতে ধ্যানের ভূমিকা আছে নাকি? মেডিটেশন কি করে মার্কেটে আপনার পারফরমেন্সকে প্রভাবিত করবে? কি সম্পর্ক ট্রেডিং এর সঙ্গে মেডিটেশনের ? 

নেপথ্যের চাবিকাঠি হল সাফল্যের জন্য মনকে প্রোগ্রামিং করা। ভয়, লোভ ইত্যাদি এড়িয়ে ট্রেডিং ও ইনভেস্টিং এর সঠিক সিদ্ধান্ত গ্রহন করা। 

এমন কিছু ব্যক্তিদের নিয়ে গবেষণা করা হয়েছে যারা মেডিটেশন করেন তাদের মস্তিষ্কে আলফা তরঙ্গ তৈরি করার জন্য। আমাদের চিন্তাভাবনার দ্বারা মস্তিষ্কের তরঙ্গ দিনভর পরিবর্তিত হতে থাকে। সাধারণত পাঁচটি ভিন্ন ধরণের তরঙ্গ আমাদের মস্তিষ্কে তৈরি হয়- ডেলটা তরঙ্গ, থিটা তরঙ্গ, আলফা তরঙ্গ, বিটা তরঙ্গ এবং গামা তরঙ্গ।

আরো পড়ুন – Angel One অ্যাপের সাহায্য বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন, পাবেন ছাড়

তাহলে বিনিয়োগকারীরা শুধু আলফা তরঙ্গকেই বেঁছে নিচ্ছেন কেন? 

কেন আলফা তরঙ্গ তৈরি করতে হবে? কারণ আলফা তরঙ্গ তৈরি হওয়া মানে আপনার মস্তিষ্ক অবাঞ্ছিত চিন্তাভাবনা থেকে মুক্ত। নিউরো সাইন্টিস্টরা মানুষের সৃজনশীলতার সঙ্গে মস্তিষ্কে তৈরি হওয়া আলফা তরঙ্গের একটি কো-রিলেশন খুঁজে পেয়েছেন।

গবেষণা অনুযায়ী আমাদের মস্তিষ্ক দিনে ৬০ থেকে ৭০ হাজার অবাঞ্ছিত চিন্তাভাবনা তৈরি করে। মেডিটেশন এই অবাঞ্ছিত চিন্তার স্রোত প্রতিহত করে। এমনকি স্টিভ জোবসের মত ব্যক্তিত্বও  মেডিটেশনের উপকারিতা স্বীকার করে নিয়েছেন। বিনিয়োগকারীরা দাবী করেন মেডিটেশনের ফলে তাদের মনকে স্থির রাখার মাধ্যমে তাদের পর্যবেক্ষণের এবং বাজারের প্রবণতা বোঝার দক্ষতা বৃদ্ধি পেয়েছে।  

আপনার একপেশে সিদ্ধান্তের প্রবণতা কমিয়ে আনবে মেডিটেশন

আপনি যদি একজন বিনিয়োগকারী হয়ে থাকেন তাহলে একথা আপনার অজানা নয় যে বাজারে বিনিয়োগের অনেক  ট্র্যাপও রয়েছে, যা উচ্চ রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে বিনিয়োগকারীদের আকর্ষণের চেষ্টা করে থাকে। আর সেই ফাঁদে পা দিয়ে ফেললে আপনি দেউলিয়াও হতে পারেন। বাজারে এমন কোন হেডলাইন যা আপনাকে প্রলুব্ধ করার জন্যই বানানো হয়েছে তেমন কোন হেডলাইন দেখে তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিয়ে ফেলেন এমন বহু বিনিয়োগকারী রয়েছেন। ফলস্বরূপ তাদের বিপুল অর্থ খোয়া যায় এবং আগামীতে তারা আর বিনিয়োগ করতে সাহস পান না। এখানেই মেডিটেশন আপনাকে সাহায্য করে। বিনিয়োগে হঠকারী সিদ্ধান্ত নেওয়া থেকে মেডিটেশন আপনাকে বিরত রাখে। বাজারের গতিশীলতা বুঝতে, ইগো থেকে বেরিয়ে আসতে মেডিটেশন খুবই সুফলদায়ক। 

আপনি বিনিয়োগকারী  হয়ে থাকলে আপনার জানা উচিৎ যে কোন দিন যে কোন খারাপ খবরের শিরোনাম স্টক মার্কেটে একটি অত্যন্ত সাধারণ ঘটনা। এমন পরিস্থিতে হতাশ হয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে গিয়ে ভুলভ্রান্তি হওয়া স্বাভাবিক। যা আপনার আর্থিক ভবিষ্যতের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ভয় বা আবেগের দ্বারা তাড়িত না হয়ে সহজ বিকল্পগুলিকে বিবেচনা করে সিদ্ধান্ত নিতে মেডিটেশন আপনাকে উপযুক্ত করে তুলবে। 

বিনিয়োগে মেডিটেশনের ভূমিকা

মেডিটেশন আপনার উদ্বেগ হ্রাস করে

বাজারের ওঠানামা আসলেই বিনিয়োগকারীদের চাপের মধ্যে  রাখে। মানসিক চাপ বা উদ্বেগের কারণেও বহু ভুল সিদ্ধান্ত বিনিয়োগকারী নিয়ে ফেলেন। দেখা গেছে মেডিটেশন এক্ষেত্রে খুবই সহায়ক। বিনিয়োগে বাজার সংক্রান্ত ঝুঁকির জন্য মানসিক চাপ, বিষণ্ণতা কমাতে মেডিটেশন সাহায্য করে থাকে। 

নিজেকে প্রলোভন থেকে মুক্ত করুন মেডিটেশনের  মাধ্যমে

যুগ যুগ ধরে প্রলোভন মানুষকে ভয়ানক রকমের ভুল সিদ্ধান্ত নিতে বাধ্য করেছেন। মস্তিষ্কের যে অংশগুলি লোভের সঙ্গে যুক্ত, মেডিটেশনের ফলে সেগুলির সক্রিয়তা হ্রাস পায় এবং কম সময়ে উচ্চ রিটার্ন পাওয়ার আশায়  যে সকল বিনিয়োগ ফাঁদ দিয়ে থাকে তাতে পা দেওয়া থেকে আপনি পিছিয়ে আসেন।

তাহলে মেডিটেশনের শুরুটা কিভাবে করবেন?

শান্ত জায়গা নির্বাচন করে নিজের সুবিধা মত দিনের একটি নির্দিষ্ট সময় ঠিক করে নিন মেডিটেশনের জন্য। নির্দিষ্ট আসনে বসতে হবে এমন নয়, আপনি যেভাবে কমফোর্টেবল সেভাবেই বসুন।

প্রথমেই এক ঘণ্টার জন্য মেডিটেশনে বসে যাবেন না। এতে শুধু বসে থাকাই হবে, ধৈর্য হারিয়ে ফেলবেন। ছোট স্টেপ দিয়ে শুরু করুন। অন্তত পাঁচ মিনিটের জন্য হলেও রোজ মেডিটেশনে বসুন। কয়েকটি ডিপ ব্রিদিং করুন। একটি মাত্র কেন্দ্রে আপনার মনকে নিয়ে আসুন। অবাঞ্ছিত চিন্তা প্রথমদিকে আসতে থাকবে, সেগুলো শান্ত মনে দেখতে থাকুন। শুরুটা এভাবে করুন। আপনি চাইলে কোন প্রফেশনাল ইন্সট্র্যাক্টরেরও পরামর্শ নিতে পারেন।

আজকে অ্যাটিক্যালটি শুধুমাত্র বিনিয়োগকারীদের জন্য নয়, যেকোন ব্যাক্তি মেডিটেশন করার মাধ্যমে তাদের জীবন সহজ সরল হয়ে করে তুলতে পারবে। এর ফল হিসেবে খুব সহজেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেই নিতে পারবে।

আপনারা আজ থেকে অন্ততঃ ৫ মিনিটের জন্য হলেও নিয়মিত ধ্যান করতে বসুন। আপনাদের জীবনে কেমন পজিটিভ পরিবর্তন আসছে কমেন্ট করে জানাবেন।

আরো পড়ুন –

বিনিয়োগকারীদের বিনিয়োগ SEBI কিভাবে সুরক্ষিত করে ?

যে ১০ টি বই সব বিনিয়োগকারীদের পড়া উচিত

ইকিগাই। জাপানিজ সিক্রেট টু এ লং এন্ড হ্যাপি লাইফ

Technical Analysis কী ? জেনে নিন টেকনিক্যাল অ্যানালাইসিস করার বিভিন্ন প্রকার

নতুনদের জন্য শেয়ার বাজার প্রশিক্ষণ

This Post Has One Comment

Leave a Reply