You are currently viewing ইনডেক্স ফান্ড কি এবং কিভাবে  ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করবেন  ?

ইনডেক্স ফান্ড কি এবং কিভাবে ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করবেন ?

আজকের ব্লগে ইনডেক্স ফান্ড কি , কিভাবে পছন্দ করবেন, ইনডেক্স ফান্ডের সুবিধা অসুবিধা এবং বিনিয়োগ করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হবে ।

 

                                                ইনডেক্স ফান্ড   

যে কোন ধরনের বিনিয়োগের সফলতার মূলমন্ত্র হল বৈচিত্র্যতা ।  বৈচিত্র্যতা আপনার ঝুঁকিকে কমাতে সাহায্য করে । একজন বিনিয়োগকারী তার পোর্টফলিওকে বৈচিত্র্যপূর্ণ করতে গোল্ড , ইকুইটি , বন্ড , মিউচুয়াল ফান্ড ও রিয়েলস্টেট  প্রভৃতি জায়গায় বিনিয়োগ করেন । ইনডেক্স ফান্ড ঠিক এমনটাই কাজ করে অর্থাৎ একটি ইনভেস্টের মাধ্যমেই আপনার বিনিয়োগে বৈচিত্র্যতা এনে দেয় ।

 

ইনডেক্স ফান্ড কী ?

Index Fund একধরনের প্যাসিভ মিউচুয়াল ফান্ড । এই ফান্ড ইনডেক্সকে অনুকরন করে । ভারতের দুটো জনপ্রিয় ইনডেক্স হল নিফটি ৫০ এবং সেনসেক্স । নিফটি ৫০ ইনডেক্সে ৫০ টি কোম্পানি  এবং সেনসেক্সে ৩০ টি কোম্পানি নথিভুক্ত আছে ।ইনডেক্স ফান্ডগুলো ইনডেক্স কে অনুকরন করে ইনডেক্সের মতন রিটান দেওযার চেষ্টা করে ।

ইনডেক্স ফান্ডে ফান্ডম্যানেজারের সক্রিয় ভূমিকা থাকে না কারন তিনি ক্রেতার বিনিয়োগ করা অর্থ ইনডেক্সের অন্তগর্ত  স্টকগুলি যে weightage অনুযায়ী থাকে সেই অনুযায়ী বিনিয়োগ হয়ে দেন।

উদাহরনস্বরুপ, ধরুন আপনি uti nifty index fund এ প্রতি মাসে ৫০০০ টাকা করে SIP করলেন । আপনার এই বিনিয়োগ অর্থ ফান্ডম্যানেজার নিফটি ৫০ তে যে ৫০ টি কোম্পানি থাকে , তাদের যে weightage রয়েছে সেই অনুযায়ী তিনি বিনিয়োগ কর দেন । ইনডেক্স ফান্ডের ফান্ডম্যানেজারের কোন  রিসার্চ করার প্রয়োজন হয় না ।শুধুমাত্র তিনি ইনডেক্সের weightage অনু্যায়ী বিনিয়োগ করে দেন। যেমন রিলায়েন্সের weightage নিফটি ৫০ তে 13.6 % হলে , আপনার বিনিয়োগ করা ৫০০০ টাকা থেকে 13.6 % রিলায়েন্স বিনিয়োগ হয়ে যাবে ।

আরো পড়ুন সেনসেক্স এবং নিফটি কী ?

 

ইনডেক্স ফান্ড কিভাবে কাজ করে ?

Index Fund সম্পূর্ণভাবে ইনডেক্স কে অনুকরন করে । সুতরাং ইনডেক্স ফান্ড যে পরিমান রিটান দেবে , তার ঠিক কাছাকাছি রিটার্ন  দেবে । ইনডেক্স এবং ইনডেক্স ফান্ডের রিটার্ন সমান হয়না ট্র্যাকিং এররের (tracking error ) জন্য । ট্র্যাকিং এরর হল ইনডেক্স ও ইনডেক্স ফান্ডের রিটানের মধ্য পার্থক্য । ফান্ডম্যানেজার চেষ্টা করেন ইনডেক্সের সাথে ইনডেক্স ফান্ডের পার্থক্য কমিয়ে আনার ।

 

If  you invested in a very low cost index fund – where you don’t put

the money in at one time , but average in over 10 years – you’II do

better than 90% of people who start investing at the same time .

                                       Warren buffett 

 

 

কিভাবে ইনডেক্স ফান্ড পছন্দ করবেন ?

আমরা আগেই জেনেছি ভারতে দুটো ইনডেক্স রয়েছে নিফটি ৫০ এবং সেনসেক্স । এই ইনডেক্স ফান্ডে বিভিন্ন কোম্পানির মাধ্যেমে বিনিয়োগ করতে হয় । উদাহরন হিসাবে IDBI INDEX FUND , UTI INDEX FUND , SBI INDEX FUND ইত্যাদি ।

অসংখ্য  কোম্পানির ইনডেক্স  ফান্ড রয়েছে । এখন আপনার মধ্যে প্রশ্ন জাগছে যে কী করে সঠিক ইনডেক্স ফান্ড পছন্দ করবেন । এই ইনডেক্স ফান্ড পছন্দ করার জন্য কিছু মানদণ্ড রয়েছে সেগুলি বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের সঠিক ইনডেক্স ফান্ড পছন্দ করতে সাহায্য করবে

ব্যয় অনুপাত ( Expense Ratio ) :

ইনডেক্স ফান্ডের সবচেয়ে বড় সুবিধা হল এই ফান্ডের খরচ খুবই কম । এই ফান্ডে ফান্ডম্যানেজারের সক্রিয় কোন ভূমিকা থাকে না সুতরাং খরচ তেমন লাগেনা । এই ফান্ড পছন্দ করার সময় সবচেয়ে কম ব্যয় অনুপাত রয়েছে এমন ফান্ড পছন্দ করতে হবে ।

অনুসরন ভূল (Tracking Error ) :

ট্র্যাকিং এরর (tracking error ) বলতে বোঝায় নির্দিষ্ট ইনডেক্স ও  ইনডেক্স ফান্ডে্র রিটার্নের মধ্যে পার্থক্য । ট্র্যাকিং এরর যত কম থাকবে ততই সেই ফান্ডটি ভালো । সুতরাং সবচেয়ে কম ট্র্যাকিং এরর রয়েছে এমন ইনডেক্স ফান্ড পছন্দ করবেন । কম ট্র্যাকিং এরর মানে প্রায় একই রিটার্ন দেয়   ইনডেক্সের মতন ।

AUM (Asset Under Management ) :

ইনডেক্স ফান্ডে আর একটি গুরত্বপূর্ণ  মানদণ্ড হিসাবে ভূমিকা পালন করে AUM । আপনি ইনডেক্স ফান্ড পছন্দ করার সময় হাই AUM ইনডেক্স ফান্ড পছন্দ করতে হবে । হাই AUM থাকা মানে ফান্ডম্যানেজার সুন্দরভাবে  inflow ও outflow ম্যানেজ করে ।

ইনডেক্স ফান্ড কি এবং কিভাবে ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করবেন ?

 

ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করার কারনঃ

ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করার একাধিক কারন রয়েছে ,সেগুলি হল –

i) রিস্ক খুব কম ।

ii) দীর্ঘমেয়াদির ক্ষেত্রে রিটার্ন সর্বাধিক ।

iii) খরচ খুব কম ।

iv) ফান্ড ম্যানেজারের রিস্ক থাকে না ।

v) Emotion & bias নেই ।

vi) ইনডেক্সের মতন পারফরম্যান্স করে ।

vii) বিনিয়োগকারীরা জানেন তাদের টাকা কোথায় বিনিয়োগ হল ।

ইনডেক্স ফান্ডের অসুবিধাঃ

ইনডেক্স ফান্ডের অসুবিধাগুলি হল –

i) Index কে বিট করতে পারে না ।

ii) অল্প সময়ের জন্য বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ ।

ইনডেক্স ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন ?

উপরের দেওয়া পদ্ধতি অনুসারে  Index Fund পছন্দ করার পর , এখন সময় বিনিয়োগ করার ।আপনারা third party app এর মাধ্যমে বিনিয়োগ করতে পারেন । তবে সবচেয়ে ভালো হয় আপনি নির্দিষ্ট ফান্ডের ওয়েবসাইটে গিয়ে আপনার পছন্দসই ইনডেক্স ফান্ডটি কিনতে পারেন ।

 

সতর্কীকরণঃ আজকের ব্লগে যে সমস্ত উদাহরন ব্যাবহার করা হয়েছে কেবলমাত্র শিক্ষামূলক উদ্দেশ্য এবং পাঠকের তথ্যের জন্য ।বিনিয়োগ সম্পর্কিত কোন সিদ্ধান্ত নেওয়ার আগে দয়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

This Post Has 2 Comments

Leave a Reply