You are currently viewing বেসিক অফ ইনকাম ট্যাক্স

বেসিক অফ ইনকাম ট্যাক্স

আপনি যদি দুটি শব্দ দ্বারা ভয় পান ,আপনি তাহলে একা নন।ইনকাম ট্যাক্স স্কুলের গণিতের মতো , বেশিরভাগ মানুষেরা এটিকে ঘৃনা করেন কারন তারা কখনই এটি বোঝার চেষ্টা করে না । এই অ্যাটিক্যালটির লক্ষ্য ট্যাক্স প্রদানের বিষয়ে আপনার যা জানা দরকার তা ব্যাখ্যা করার মাধ্যমে আপনাদের ট্যাক্স বিষয়ের ভয় দূর হবে ।

ইনকাম ট্যাক্স কী ? ( What is Income Tax)

এটি একধরনের কর ব্যবস্থা যা ব্যক্তি, ব্যক্তির সংস্থা (BOI), ব্যক্তির সংগঠন(AOP), হিন্দু অবিভক্ত পরিবার (HUF) এবং ব্যবসায়িকদের কেন্দ্রীয় সরকারকে কর দিতে হবে। সরকার একটি আর্থিক বছরে আপনার আয়ের ওপর কর ধার্য করে, সেই অর্থ দেশের উন্নয়নে ব্যবহার করে । করের পরিমাণ আপনার আয় এবং ট্যাক্স স্ল্যাবের উপর নির্ভর করে ।

Income tax exemptions & deductions

আপনি যেমন আপনার আয় অনুযায়ী কর দেন । আপনি ইতিমধ্যে জানেন যে সরকার কর ছাড় এবং ছাড়ের অনুমতি দেয় ।এই ট্যাক্স ছাড়ের সুবিধাগুলো আপনার করযোগ্য আয়কে কমিয়ে দেয় , যা কর কে কম করে ।

যদি আপনি ভারতে পুরনো ইনকাম ট্যাক্স স্ল্যাব অনুযায়ী কর দিতে চান তবে এইগুলি উপলব্ধ ।

ছাড়

বেতনভোগী ব্যক্তিদের জন্য ছাড় পাওয়া যায় । আপনি যদি বেতন স্লিপটি ভালোভাবে দেখেন তবে দেখবেন এখানে কিছু উপাদান রয়েছে , যেমন বেসিক বেতন , ভ্রমন ভাতা, বাড়ি ভাড়া ভাতা এবং অন্যান্য ।এর মধ্য কিছু আয়কর থেকে অব্যহতিপ্রাপ্ত । উদাহরস্বরুপ , আপনি যদি বর্তমানে একটি ভাড়া বাড়িতে থাকেন তবে আপনি নিয়োগকর্তার কাছ থেকে বাড়ি ভাড়া পান। আয়ের উৎস হলেও এর উপর কোন কর দিতে হয় না ।

ডিডাকশন

একটি আর্থিক বছরে আপনার মোট আয়ের উপর ডিডাকশন গণনা করা হয় । এতে আপনার সমস্ত বিনিয়োগ এবং বেতন অন্তভুক্ত রয়েছে ।শুরুতে বেতনভোগীরা তাদের বেতন থেকে ৫০,০০০এর স্ট্যান্ডার্ড ডিডাশন পান । আয়কর আইন ১৯৬১, এর বিভিন্ন ধারা রয়েছে যার অধীনে সরকার অন্যান্য ডিডাকশনের অনুমতি দেয় । নিন্মে ডিডাকশনের ধারাগুলো উল্লেখ করা হল –

ধারা ৮০ডি – এটি স্বাস্থ্য বীমা পলিসির জন্য প্রদত্ত প্রিমিয়ামের উপর ২৫,০০০ পর্যন্ত কর কর্তনের (ডিডাকশন) অনুমতি দেয় । আপনি যদি আপনার পিতামাতার জন্য মেডিক্লেম কিনে থাকেন, তাহলে আপনি ২৫,০০০ পর্যন্ত অতিরিক্ত ডিডাকশন পাবেন ।

ধারা ৮০e- এই ধারায় শিক্ষাগত ঋণ পরিশোধের জন্য প্রদত সুদের উপর কর কর্তনের (ডিডাকশন) অনুমতি দেয় ।

ধারা ৮০ জি– এই ধারায় নির্দিষ্ট দাতব্য সংস্থা এবং ত্রাণ তহবিলে দান হিসাবে প্রদত পরিমানের উপর একটি কর কর্তনের অনুমতি দেয় ।

ধারা ৮০ee- এই ধারায় হোম লোণ পরিশোধের জন্য প্রদত্ত সুদের উপর ৫০,০০০ পর্যন্ত একটি বার্ষিক কর কর্তনের অনুমতি দেয় ।

ধারা ৮০ সি – এই ধারায় বিনিয়োগে উপর সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের অনুমতি দেয় । বিনিয়োগ মাধ্যমগুলি হল – ন্যাশনাল সেভিং সার্টিফিকেট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা , ইউনিট লিঙ্কড ইন্সুরেন্স প্ল্যান, EPF,হোম লোণের জন্য মূল অর্থপ্রদান, একুইটি লিঙ্কেড সেভিং স্কিম প্রভৃতির উপর বিনিয়োগে কর কর্তনের সুবিধা পাওয়া যাবে ।

ইনকাম ট্যাক্স

আগের বছর কী? ( what is previous year) –

ইনকাম ট্যাক্স এর প্রাথমিক বিষয়গুলির মধ্য এটি একটি । আগের বছর বলতে সেই বছরকে বোঝায় যে বছরে আপনার আয় অর্জিত হয়েছে যার জন্য আপনাকে পরের বছর কর দিতে হবে । অন্যথায় বলতে গেলে , বর্তমান আর্থিক বছরটি আগের বছর হিসাবে পরিচিত ।

উদাহরস্বরূপ , যদি বেতন ১লা মার্চ ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত অর্জিত হয় , তাহলে আগের বছর হবে ২০২২-২৩ ।

মুল্যায়ন বছর কী ? ( what is assessment year)

আর্থিক বছর শেষ হওয়ার পরের বছর ভারতে ইনকাম ট্যাক্স রিটার্ন দখিল করা হয় ।এই সময়কাল টি হিসাব করা হয় ১লা এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত। উদাহরস্বরূপ , যদি বেতন ১লা মার্চ ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত অর্জিত হয় , তাহলে মুল্যায়ন বছর হবে ২০২৩-২৪ ।

যে সমস্ত আয়ের উপর আপনি ট্যাক্স দেন

আপনার একাধিক আয়ের উৎস থাকতে পারে । যে আয়ের উপর আপনাকে ট্যাক্স দিতে হবে তা নিন্মরুপ –

  • বেতন থেকে আয়,
  • গৃহসম্পত্তি থেকে আয় ,
  • মূলধন লাভ থেকে আয় ,
  • অন্যান্য উৎস থেকে আয় ,
  • ব্যবসা থেকে আয় ।

TDS কী ?

টিডিএস বা কর বাদ দেওয়া আয়ের একটি নির্দিষ্ট সংখ্যাকে বোঝায় যা অর্থ প্রদানকারী ব্যক্তি দ্বারা অর্থ প্রদানের বিন্দু যেমন বেতন , সুদ, ভাড়া, কমিশন ইত্যাদি থেকে কর ধার্য হয় ।এটি সরকার কতৃক সংগৃহীত এক প্রকার উন্নত কর ।

কিভাবে প্রদেয় ট্যাক্স হিসাব করবেন ? ( How to calculate the tax payable?)

প্রদেয় ট্যাক্স হিসাব করতে আপনাকে , আপনার সমস্ত আয় যোগ করতে হবে এবং যোগ্য ট্যাক্স সঞ্চয় বিনিয়োগ, খরচ অনুদান প্রভৃতি মোট আয় থেকে বাদ দিতে হবে ।এটির পরে করযোগ্য পরিমাণটি আসে , যার উপর ভিত্তি করে কর গণনা করা হয় । অনলাইনে অনেক ক্যালকুলেটর আছে যা আপনাকে ট্যাক্স ক্যালকুলেট করতে সাহায্য করবে ।

স্বতন্ত্র করদাতাদের বিভাগ

ব্যাক্তি ( ৬০ বছরের কম বয়সী) যারা ভারতীয় বাসিন্দাদের পাশাপাশি অনাবাসীরাও অন্তর্ভক্ত ।

আবাসিক প্রবীণ নাগরিক ( ৬০ বছর এবং তার বেশি কিন্ত ৮০ বছরের কম বয়সী)

আবাসিক সুপার সিনিয়ার সিটিজেন ( ৮০ বছরের বেশি বয়সী)

আয়করের কিছু পরিভাষা

সেস

সেস হল ট্যাক্স দায়বব্ধতার উপর একটি অতিরিক্ত শুল্ক । উদাহরণস্বরূপ, কোর্পোরেট এবং ব্যক্তিগত উভয় আয় বর্তমানে ৪% শিক্ষা সেস ।

সারচার্জ

একটি সারচার্জ হল একটি অতিরিক্ত ট্যাক্স যা সাধারন কর’র উপরে এবং তার উপরে প্রদেয় । এটি একটি শর্তসাপেক্ষ কর যেখানে আপনি শর্ত পূরণ করলে,আপনি এই ধরনের ট্যাক্স দিতে দায়বদ্ধ হন ।

রিবেট

রিবেট ধারা ৮৭এ এর অধীনে, একটি নির্দিষ্ট সীমার নীচে উপার্জনকারী ব্যক্তিদের কাছ থেকে সামান্য কম কর প্রদানের ব্যবস্থা করে । আয়কর বিভাগের মতে , একজন ব্যাক্তি যিনি ভারতে বসবাস করেন এবং যার মোট আয় ৩,৫০,০০০ এর বেশি নয় ৮৭ এ ধারার অধীনে রিবেট দাবি করার অধিকারী ।

কর কত প্রকার

কর প্রধানত দুই প্রকার –

প্রত্যক্ষ কর – প্রত্যক্ষ কর হল সরাসরি আপনার আয়ের উপর আরোপিত কর ।

পরোক্ষ কর – পরোক্ষ কর হল সেই কর যা আপনাকে পণ্য ও পরিষেবা ব্যবহারের জন্য দিতে হবে । এটি সরাসরি আপনার আয়ের উপর চাপানো হয় না ।

আয়কর বিভাগ

আয়কর বিভাগ ভারতে আয়কর সংক্রান্ত সমস্ত ক্রিয়াকলাপ পরিচালনা করে । এটি CBDT এর অধীনে কাজ করে । আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে আপনাকে ভারতের আয়কর সম্পর্কে প্রতিটি বিশদ বিবরণ পেতে সহায়তা করে ।

আয়কর স্ল্যাব

https://www.incometax.gov.in/iec/foportal/help/individual/return-applicable-1

FAQ

১) ভারতে করমুক্ত আয় কত ?

উত্তরঃ ভারতে ২.৫ লক্ষ টাকা পযন্ত আয় ভারতে করমুক্ত ।

২) CBDT পুরো অর্থ কী ?

উত্তরঃ Central Board of Direct Tax

৩) প্যান কী ?

উত্তরঃ প্যান হল একটি স্থায়ী নম্বর , ভারতীয় করদাতাদের জন্য আয়কর বিভাগ দ্বারা ইস্যু করা একটি ১০ সংখ্যার আলফানিউমেরিক পরিচয়।
আয়কর দখিল সহ ভারতে সমস্ত আর্থিক লেনদেনের জন্য, একটি প্যান কার্ড বাধ্যতামূলক ।

আরো পড়ুনঃ-

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস কি ?

ট্রেডিং অ্যাকাউন্ট কী ?

ডিজিটাল মুদ্রা কী ?

মিউচুয়াল ফান্ড

This Post Has 2 Comments

Leave a Reply