You are currently viewing ভালো শেয়ার চেনার উপায়

ভালো শেয়ার চেনার উপায়

শেয়ার বাজারে বিনিয়োগের আগে জানতে হবে ভালো শেয়ার কোনগুলো।ভালো শেয়ার চেনার কিছু মাপকাঠি রয়েছে সেগুলি অনুসরণ করলে আপনি আপনার রিস্ক অনেকটাই কমিয়ে আনতে পারবেন।

প্লেন অবতরনের পূর্বে পাইলটের কাছে একটি চেকলিস্ট থাকে যা অনুসরণ করেই সমস্ত কাজ পরিচালিত হয় এর ফলেই দূর্ঘটনা অনেকটাই কম হয়ে থাকে। আজ আমি ভালো শেয়ার চেনার কিছু বিষয় নিয়ে আলোচনা করবো। আপনারা এটি পড়ে একটি চেকলিস্ট তৈরি করুন ।বিনিয়োগের পূর্বে এইসব চেকলিস্ট  অনুসরন করে তবেই কিনুন, তাহলেই আপনার বিনিয়োগ ঝুঁকিহীন এবং লাভজনক বিনিয়োগ হয়ে উঠবে ।

 

চলুন তাহলে জেনে নেই ভালো শেয়ার চেনার কৌশলগুলোঃ

প্রথমত, আমি কোন কোম্পানি কেনার আগে কোম্পানির ব্যাবসা এবং কৌশলগত অবস্থান বোঝার চেষ্টা করবো । কোম্পানিটি যে ইন্ডাস্ট্রিতে অন্তর্গত সেটি কি আকর্ষণীয় ?  কোম্পানিটি ওই ইন্ডাস্ট্রিতে কতটা ভালো অবস্থানে রয়েছে ? সেই ইন্ডাস্ট্রির প্রতিযোগিতামূলক পরিস্থিতি কী এবং কোম্পানি কিভাবে  ইন্ডাস্ট্রির মধ্যে খাপ খায় ?  ইন্ডাস্ট্রির মূল খেলোয়াড় কারা? কোম্পানির মার্কেট শেয়ার কত ? আমি কী কোম্পানির ব্যাবসা এবং ব্যাবসার ব্যাবসায়িক মডেল বুঝতে পারি? কোম্পানির ব্যাবসায়িক ঝুঁকি কী ?

 

দ্বিতীয়ত , আমাকে বুঝতে হবে কোম্পানিটি কি লাভজনক এবং যদি ইতিবাচক বা আরোও গুরত্বপুর্নভাবে নেতিবাচক দিকে কোন প্রবনতা প্রকাশ পায়   ।কোম্পানির অপারেটিং মার্জিন কি উচ্চ নাকি স্থির ? কোম্পানির অপারেটিং মার্জিন কি বাড়ছে নাকি কমছে এবং কেন ? উচ্চ রাজস্ব বৃদ্ধি কি শেষ পর্যন্ত মুনাফার আকারে আয়ের বিবরণীতে প্রকাশ হয় ?

 

তৃতীয়ত , কোম্পানি ভবিষৎতে কেমন পারফরম্যান্স করবে তা নির্ভর করবে কোম্পানির ব্যালেন্সশিট কতটা শক্তিশালী ।কোম্পানির ঋণ কতটা রয়েছে ? দীর্ঘমেয়াদী ঋণ পরিশোধের জন্য কোম্পানি যথেষ্ট কি ক্যাশ ফ্ল রয়েছে ? কোম্পানির মূল ঋণ কি শিল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ ? সুদের কভারেজ কি ৫x ? দীর্ঘমেয়াদী ঋণ পরিশোধের জন্য কোম্পানির কি পর্যাপ্ত নগদ প্রবাহ আছে ? নগদ প্রবাহে দীর্ঘমেয়াদী ঋণ ৩x এর বেশি হওয়া উচিত নয় ।দীর্ঘমেয়াদী ঋণের পরিপক্কতার সময়সূচী কেমন দেখাচ্ছে ? কোম্পানি কি পরিপক্ক হওয়ার সাথে সাথে ঋণ পরিশোধ করার জন্য পর্যাপ্ত নগদ প্রবাহ আছে ?

চতুর্থত, কোম্পানির দক্ষ পরিচালনার জন্য ম্যানেজম্যান্টের মান বোঝা গুরত্বপূর্ন ।ম্যানেজম্যান্টের গুনগত(Quality) এবং পরিমানগত (Quantity) উভয় বিশ্লেষন প্রয়োজন ।ভালো ম্যানেজম্যান্ট বোঝার জন্য কিছু প্রশ্ন করা প্রয়োজন ।ম্যানেজম্যান্ট কি কোম্পানির ব্যাবসা এবং শিল্পের গতিশীলতা বোঝে ? কোম্পানির সঠিক পরিচালনার জন্য ম্যানেজম্যান্টের সঠিক শিক্ষা এবং অভিজ্ঞতা আছে ? তারা কি ভালো অপারেটর ? ম্যানেজম্যান্ট কি অনেক বেশি নগদ টাকা রাখে ? কোম্পানির কি স্পষ্ট উত্তরাধীকারী পরিকল্পনা উদ্দ্যেগ আছে ?

OPEN YOUR DEMAT ACCOUNT FREE    (Affiliate Link)       

 

পঞ্চমত, সেখানে কী স্বল্পমেয়াদী অনুঘটক আছে যা কোম্পানি এবং এর মূল্যকে প্রভাবিত করতে পারে ? এমন কিছু ঘটছে যা স্টকের মূল্য হ্রাস করছে ?এটি কি একটি খারাপ  ত্রৈমাসিক এবং এককালীন ঘটনা নাকি আরও স্থায়ী প্রকৃতির কিছু ?

 

ষষ্ঠ , আমি কোম্পানির মুল্যায়ন পরীক্ষা করবো ।কেও বিশ্বের সেরা কোম্পানি কিনতে পারে , কিন্ত যদি ব্যাক্তি খুব বেশি অর্থ প্রদান করে তবে এটি মুনাফা সীমাবব্ধ করবে । স্টক কি মূল্যহীন মনে হচ্ছে ? P/E ,P/B সঠিক দাম নির্ণয়ে একটি সূচক পয়েন্ট । P/E , P/B যথাক্রমে 13x এবং 1.2x  এর চেয়ে কম বা সমান হওয়া উচিত ।

 

সপ্তম , ভ্যালু ট্র্যাপ সম্পর্কে সচেতন হওয়া উচিত ।

 

অষ্টম , ভালো শেয়ার কেনার আগে কতগুলো আদর্শ মান সম্পর্কে জানা উচিত, i) Piotrski score 6 এর বেশি থাকবে । ii) ROCE 15% এর বেশি হতে হবে । iii) ROE 15% বেশি হতে হবে । iv) current ratio ১ বেশি হতে হবে । v) Dividend yield 4% কম হবে ।vi) YOY quaterly profit growth 7% বেশি হবে ।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে     (Affiliate Link) 

পরিশেষে উপরের চেকলিস্ট ধৈর্য ও শৃঙ্খলার সাথে অনুসরন করা উচিত । এবং চেকলিস্ট থেকে ঠিক করতে পারবেন কখন কিনবেন এবং কখন বেচবেন । চেকলিস্ট সার্কিট ব্রেকার হিসাবে কাজ করে এবং বিনিয়গকারীকে অনেক খারাপ সিদ্ধান্ত নিতে বাধা দেয়।

চেকলিস্ট অনুসারে ভালো শেয়ার পছন্দ করার পর, আরো কয়েকটি বিষয়ের উপর নজর দেওয়া উচিত । সেগুলি হল , একটি স্টকে মূল পোর্টফলিওর   ১০ শতাংশের বেশি বিনিয়োগ করা উচিত নয় ।বিনিয়োগের প্রথম দিকে বিনিয়োগকারীকে ব্লুচিপ স্টকে বিনিয়োগ করা উচিত , এতে রিস্ক অনেকটাই কমে যাবে ।

আরো পড়ুনঃ 

     ১)  কীভাবে শেয়ার ব্যাবসায় লাভবান হবেন ? আমার মতে সেরা 30টি বিনিয়োগ পরামর্শ ।

    ২)  শেয়ার বাজারে 7 টি বৃহত্তম ভুল যা সহজে আপনি এড়াতে পারবেন

    ৩)  শেয়ার বাজারের সহজ পাঠ

    ৪)  Angel One অ্যাপের সাহায্য বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন, পাবেন ছাড়

 

 

সতর্কীকরণঃ আজকের ব্লগে যে সমস্ত উদাহরন ব্যাবহার করা হয়েছে কেবলমাত্র শিক্ষামূলক উদ্দেশ্য এবং পাঠকের তথ্যের জন্য ।বিনিয়োগ সম্পর্কিত কোন সিদ্ধান্ত নেওয়ার আগে দয়া করে আপনার আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন ।

 

ভালো শেয়ার চেনার সহজ উপায়

This Post Has 5 Comments

Leave a Reply