You are currently viewing যে ১০ টি বই সব বিনিয়োগকারীদের পড়া উচিত

যে ১০ টি বই সব বিনিয়োগকারীদের পড়া উচিত

বিনিয়োগ সম্পর্কিত ১০ টি বই যা পড়ে আপনিও একজন সফল বিনিয়োগকারী  হয়ে উঠবেন ।আজকের অ্যাটিক্যালে আমি আপনাদের সাথে বিনিয়োগ সম্পর্কিত ১০ টি বইয়ের বিষয় সংক্ষিপ্তকারে আলোচনা করব ।

যেকোন ফিল্ডে সফল হওয়ার জন্য প্রয়োজন সেই ফিল্ড সম্পর্কে সঠিক জ্ঞান , যা বই পড়ার মাধ্যমে অর্জন করা যায় ।বিশ্বে যত সফল ব্যাক্তিত্ব রয়েছে তাদের বেশিরভাগ সময় বই পড়ার মাধ্যেমে অতিবাহিত করেন।

বই এমন এক জিনিস যা পূর্বের সমস্ত অভিজ্ঞতা কে অর্জন করতে সাহায্য করে , এরে ফলে ভবিষ্যত সম্পর্কে অনেকটাই অনুমান করা যায় ।

আজকের অ্যাটিক্যালে বিনিয়োগ সংক্রান্ত ১০ টি বইয়ের নাম বলব যা পড়ার মাধ্যমে আপনাদের বিনিয়োগে দক্ষ করে তুলবে।

 

কেন বই পড়ব ?

আপনি একটি জীবনে সমস্ত অভিজ্ঞতা অর্জন করার পর আপনি যদি সেই অভিজ্ঞতা প্রয়োগ করতে চান তাহলে একটি জীবনে সম্ভবপর নয়।

আপনি যদি আপনার পূর্বে যে সমস্ত ব্যাক্তি আপনার ফিল্ডে সফল হয়েছে ,তাদের অভিজ্ঞতা বই পড়ার মাধ্যমে অর্জন করেন তাহলে খুব সহজেই সেই সম্পর্কে জ্ঞান অর্জন করে ফেলবেন যা আপনার সফলতার পথ কে প্রশস্ত করবে ।

আরো পড়ুন Peter Lynch : সাফ্যেলের মন্ত্র

বিনিয়োগ সংক্রান্ত ১০ টি বই

আজকের অ্যাটিক্যালে আমি আপনাদের সাথে ১০টি বইয়ের নাম সম্পর্কে আলোচনা করব যা আপনাদের বিনিয়োগে দক্ষ করে তুলবে । এছাড়াও কোন বিষয়ে যখন সঠিক জ্ঞান থাকে তখন সেই বিষয়ে এমনিতেই আত্নবিশ্বাস চলে আসে ।

চলুন তাহলে জেনে নেই ১০ টি বইয়ের নামঃ-

১) Intelligent Investor  – এই বইটি লিখেছেন Benjamin Graham । এই বইটিকে স্টক মার্কেটের বাইবেল বলা হয় ।সমস্ত প্রথম সারির সফল নিবেশকেরা নতুন নিবেষকদের এই বই পড়ার পরামর্শ দেন ।

বইটি পড়ার মাধ্যমে বাজার সম্পর্কে একটি সামগ্রিক ধারনা তৈরি হবে যা আপনার বিনিয়োগকে সহজ করে তুলবে ।

আরো পড়ুন স্টক মার্কেটের 25 টি গুরুত্বপূর্ন পরিভাষা

2) One up wall street – One up wall street , Peter Lynch লেখা National bestselling book । এটি ১৯৮৯ সালে প্রকাশিত হয় । পিটার লিঞ্চ ছিলেন সর্বকালের সেরা বিনিয়োগকারী ।সুতরাং এই বইটি পড়ার মাধ্যমে আপনি তার জীবনের সমস্ত বিনিয়োগ কৌশল সম্পর্কে জানতে পারবেন ।

3) The little book of common sense of investing  – এই বইয়ের লেখক John c. Bogle কে Father of index fund বলা হয় ।এই বইয়ে ইনডেক্স ফান্ড সম্পর্কে বিস্তারিত ভাবে বলা হয়েছে ।যে সমস্ত সাধারন মানুষ স্টক মার্কেটে ইনভেস্ট করতে চায় , কিন্ত সঠিক জ্ঞান নেই , তাদের লেখক ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করতে বলেন ।

4) Rich dad & poor dad – Robert Kiyoski লেখা আর্থিক দুনিয়ায় সর্বকালের সেরা বইগুলোর মধ্যে অন্যতম হল Rich dad &  poor dad । আর্থিক স্বাধীনতা লাভের জন্য এই বই পড়া খুব জরুরী । এই বইটির সমস্ত ঘটনা লেখক তার জীবনের উপর ভিত্তি করে রচনা করেছেন ।লেখক তার পিতাকে Poor dad বলেছে , অথচ তিনি উচ্চশিক্ষীত এবং চাকরি করেন, অন্যদিকে তার বন্ধুর বাবা অষ্টম পাশ কিন্ত লেখক উনাকে Rich dad বলেছেন ।তার বন্ধুর বাবার ছিল আর্থিক বিষয়ে জ্ঞান অন্যদিকে লেখকের বাবা শিক্ষিত কিন্ত আর্থিক বিষয়ে কোন জ্ঞান ছিল না । এই বইয়ে আর্থিক স্বাধীনতা কিভাবে পাবেন সেই বিষয়ে টি পাঠ আলোচনা করেছেন ।

5) Common stock & uncommon profits – Philip Fisher তার লেখা বইয়ে ১৫ টি পয়েন্ট সম্পর্কে আলোচনা করেছেন , যা দেখে কিভাবে সেরা  স্টক নির্বাচন করা যায় ।এই পদ্ধতি অনুসরন করেই, কমন স্টক থেকেই আনকমন প্রফিট লাভ করতে পারবেন ।

বিশ্বের সেরা ধনী এবং সফল বিনিয়োগকারী  ওয়ারেন ব্যাফেট , ফিলিপ ফিশারের বিনিয়োগ ফিলজফি অনুসরন করতেন । ওয়ারেন ব্যাফেট এবং চা্লি মুঙ্গারের মতো বিনিয়গকারীরা সকলকে ফিলিপ ফিশারের লেখা বই পড়ার পরামর্শ দেন ।

6) The psychology of money – বেশিরভাগ মানুষের সিদ্ধান্ত লজিক্যাল নয় , সাইকো লজিক্যাল হয় ।এই বইটির লেখক হলেন Morgan Housel । তিনি বলেন আর্থিক স্বাধীনতা লাভ করার জন্য তেমন কোন কো শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয় না , শুধু প্রয়োজন আপনি কেমন অ্যাকশন নিচ্ছেন এবং অ্যাকশন নেবার পর কেমন আচরন করছেন ।

7) Beating the street –  Peter Lynch তার এই বইয়ে তার নিবেষশৈলির কথা বলেছেন ।পিটার লিঞ্চের বিনিয়োগ কৌশল খুবই চমকপ্রদ । বাড়ির ব্যবহৃত জিনিস থেকেই তিনি স্টক পিক করতেন ।এই সহজ পদ্ধতিতেই তিনি ইনডেক্সকে বিট করতেন।

8) The warren buffet way – The warren buffet way , এই বইটির লেখক Robert Hagstrom । বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের মধ্যে ওয়ারেন ব্যাফেট একজন, তিনি একজন যিনি স্টক পিক করেই বিশ্বের ধনী ব্যাক্তিদের মধ্যে নিজের জায়গা করে নিয়েছেন । ওয়ারেন ব্যাফেট তার বিনিয়োগের সময় পাঁচটি পদ্ধতি অবলম্বন করে , যা এই বই পড়ার মাধ্যমে জানতে পারবেন ।

9) Coffee can investing – বেশিরভাগ নিবেষকের ফাইনান্স সম্পর্কিত কোন নলেজ থাকেনা ,এর ফলে তারা অন্যের কথা শুনে নিবেষ করে, লসের মুখে পড়েন ।ফাইনান্স সম্পর্কিত  জ্ঞান অর্জন করে কিভাবে সফল নিবেশক হবেন তা জানার জন্য Saurabh Mukherjea লেখা এই বইটি অবশ্যই পড়তে হবে ।

10) The richest man in babylon – George samuel clason লেখা The richest man in babylon  এই বইটি পড়ে আপনারা তিনটি লেসন সম্পর্কে জানতে পারবেন ।সেগুলি হল কিভাবে অর্থ উপার্জন করবেন , সেটাকে কিভাবে ধরে রাখবেন এবং সেখান থেকে কি করে আরো উপার্জন করবেন ।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে  

এছাড়া এই বই পড়ে Wealth secret সম্পর্কে জানতে পারবেন এবং এই বই পড়ে পুরনো সভ্যতাগুলোর wealth তৈরির প্রক্রিয়াও জানবেন ।

আপনারা যদি উপরিউক্ত বইগুলো না পড়ে থাকেন তাহলে অবশ্যই পড়ুন ।কারন এই বইগুলো যারা লিখেছেন উনারা প্রত্যেকে বিনিয়োগের জগতে সফল ব্যাক্তিত্ব এবং তাদের বিনিয়োগ কৌশলগুলো আজও সমান তাৎপর্যপূর্ণ ।সুতরাং আপনিও যদি বিনিয়োগে সফল হতে চান তাহলে অবশ্যই বইগুলো পড়ুন ।

অ্যাটিক্যাল সংক্রান্ত যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । যদি অ্যাটিক্যালটি পড়ে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে প্রত্যেককে পড়ার সুযোগ করে দিন ।

This Post Has 2 Comments

Leave a Reply