You are currently viewing The Warren Buffett Way :Robert G. Hagstrom

The Warren Buffett Way :Robert G. Hagstrom

The Warren Buffett Way :Robert G. Hagstrom

ওয়ারেন বাফেট পৃথিবীর বিখ্যাত বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম একজন । বিভিন্ন সময়ে তাঁকে নিয়ে বহু বই লেখা হয়েছে। আর এই  জনপ্রিয়  বইগুলির  মধ্যে  একটি  হল  The Warren Buffett Way :Robert G. Hagstrom যেখানে পাঠকদের জন্য রয়েছে ওয়ারেন  বাফেটের পদ্ধতি এবং তাঁর দর্শন। বিনিয়োগকারীদের জন্য এই একটি আকর গ্রন্থের ন্যায়। ১৯৯৩ সালের কথা। সেসময় আমেরিকার সবচেয়ে ধনি ব্যাক্তি হিসেবে পরিচিত ছিলেন ওয়ারেন  বাফেট। স্টক মার্কেটে বিনিয়োগ করে তিনি প্রচুর উপার্জন করেন এবং ক্রমেই এক বিখ্যাত ব্যাক্তিত্ব হয়ে ওঠেন। যদিও অনেক বেশি অর্থ নিয়ে তিনি স্টক মার্কেটে বিনিয়োগ শুরু করেননি। তার বিনিয়োগ শুরু  হয়েছিল মাত্র ১০০ ডলারের একটি বিনিয়োগ দিয়ে এবং ধীরে ধীরে তিনি এটি নিয়ে যান ৮ বিলিয়নের শিখরে। আর এই জন্যই তিনি বিখ্যাত সব বিনিয়োগকারীদের একজন হয়ে উঠতে পেরেছিলেন।

এখানে আমরা রবার্ট  হ্যাগস্ট্রমের এই বইটির কিছু মূল থিম নিয়ে আলোচনা করবো।

 

ব্যাবসা অনেক বেশি টেকসই করার লক্ষ্যে হাঁটতে হবে

বাফেট মনে করেন যদি একটি দারুন ব্যাবসা দাঁড় করাতে হয় তাহলে সেখানে এমন ভাবে বিনিয়োগ করতে হবে যেখানে রিটার্ন রেট সবসময় খুব ভালো হবে। কোন কোম্পানি যদি এটি অর্জন  করতে চায় তাহলে প্রতিযোগিতার বাজারে তার এমন কোন সুবিধা থাকতে হবে যা অন্যদের থেকে একেবারেই আলাদা। এই ব্যাপারটি কেই বাফেট “ কোম্পানির অর্থনৈতিক পরিখা “ বা company’s economic moat বলেছেন। গ্রাহকদের পন্য বা পরিষেবা দেওয়া এই কোম্পানিগুলি ই ধীরে ধীরে একেকটি ফ্র্যাঞ্চাইজিতে পরিনত হতে থাকে এবং পরবর্তীতে মূল্য নির্ধারণের ক্ষমতাও দেখাতে শুরু করে।

আরো পড়ুন দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর: বেঞ্জামিন গ্রাহাম 

সুদক্ষ ম্যানেজার

বাফেট সর্বদাই এমন ম্যানেজার বা পরিচালকদের কথা বলেছেন যারা সততা, বুদ্ধিমত্তা এবং উদ্যমের সঙ্গে কাজ করে থাকে। যে পরিচালকের মধ্যে এই গুণগুলির একটির ও ঘাটতি রয়েছে, তাঁর দ্বারা কোম্পানির ক্ষতির আশঙ্কা কিছুটা হলেও রয়েছে। এর পাশাপাশি তিনি কোম্পানির উন্নতির জন্য দীর্ঘমেয়াদী শেয়ারহোল্ডার এবং মালিক পক্ষের সঙ্গে ম্যানেজারের সঙ্গতি রেখে কাজ করার কথা বলেছেন।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে  

স্টক মার্কেট এড়িয়ে চলা

ওয়ারেন বাফেট তাঁর সম্পূর্ণ ক্যারিয়ারেই স্টক মার্কেট কে উপেক্ষা করেছেন। কেননা তিনি মনে করতেন এতে প্রলোভনের দ্বারা নিয়ন্ত্রিত হতে হয় এবং ক্ষতির আশঙ্কা ও প্রবল। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সঠিকভাবে না জেনেই বিনিয়োগকারীরা স্টক মার্কেটে বিনিয়োগ করে ফেলেন। ফলাফল হিসেবে তারা অন্যদের সিদ্ধান্ত দ্বারা প্রভাবিত হয়ে থাকেন। একটি কোম্পানি মুদ্রাস্ফীতির সঙ্গে কতখানি মোকাবিলা করতে সক্ষম তা  বিনিয়োগের আগে ভালোভাবে যাচাই করে নিন। আপনিও যদি একজন ভালো বিনিয়োগকারী হতে চান তাহলে বিনিয়োগ করার আগে অবশ্যই মার্কেট সম্পর্কে যথাযথ ভাবে জেনে নিন এবং স্মার্ট উপায়ে বিনিয়োগ করুন।

আরো পড়ুন পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন 

কোম্পানির গুডউইল

বিনিয়োগের ক্ষেত্রে একটি কোম্পানির ইকোনমিক গুডউইল একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। কোম্পানির পন্য বা পরিষেবা সম্পর্কে তার গ্রাহক যে ধরণের মনোভাব পোষণ করেন তাই হল কোম্পানির ইকোনমিক গুডউইল। এই ইকোনমিক গুডউইল কোম্পানির পন্য বা পরিষেবায় উচ্চ রিটার্ন পেতে সাহায্য করে থাকে। আবার অন্যদিকে তা স্টক ভ্যালুকেও বৃদ্ধি করে।

 

বাফেটের সাকসেস স্ট্র্যাটেজি

বাফেট নিজেকে সাফল্যের চূড়ায় নিয়ে যেতে পেরেছিলেন কারণ তাঁর ব্যবসায়িক কৌশল দৃঢ় নীতির উপর ভিত্তি করে দাঁড়িয়ে ছিল। প্রথমে তিনি বার্কশায়ার হ্যাথাওয়ে নামের একটি কোম্পানি দিয়ে শুরু করেছিলেন। এর থেকে যে মুনাফা তিনি অর্জন করেন তা পরবর্তীতে অন্যান্য বিনিয়োগের হাতিয়ার হিসেবে কাজ করে। এর মধ্যে বীমা কোম্পানি ছাড়াও আরো অনেক কোম্পানি ছিল। কোন কোম্পানিতে বিনিয়োগের আগে তিনি সেই কোম্পানির ম্যানেজমেন্ট ও স্টক ভ্যালু সম্পর্কিত লাভের পাশাপাশি মৌলিক বিষয়গুলি ভালোভাবে যাচাই করে দেখতেন। এই অভিজ্ঞতাই তাকে পরবর্তীতে অন্যান্য কোম্পানির বিনিয়োগের সময়ে আরো পাকা হাতে বিনিয়োগ করতে শিখিয়েছে।

আরো পড়ুন Peter Lynch : সাফ্যেলের মন্ত্র  

হ্যাগস্ট্রম তাঁর লেখনীতে ওয়ারেন বাফেটের বিনিয়োগ পন্থা কে একটি বিচারবুদ্ধিসম্পন্ন পন্থা হিসেবে বর্ণনা করেছেন। এই পন্থা যে কোন ব্যাক্তিকে বিনিয়োগের ক্ষেত্রে যে সমস্ত চক্র বা ফাঁদ রয়েছে তা এড়াতে সাহায্য করতে পারে।

 

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কি করে আপনি নিজের ক্ষেত্রে এগুলো প্রয়োগ করতে পারবেন?

  • প্রথমেই আপনাকে আরো বেশি ধারাবাহিকতা বজায় রাখতে হবে। যদি আপনি কোন ভালো বিনিয়োগের সুযোগ পান, সেক্ষেত্রে তাড়াহুড়ো করবেন না। আগে কোম্পানির পন্য বা পরিষেবার ব্যাপারে, কোম্পানির ব্যাপারে ভালো করে রিসার্চ করুন এবং তারপরেই বিনিয়োগ করার কথা ভাবুন। তা অনেক বেশি ফলপ্রসূ হবে।
  • বিনিয়োগ কিন্তু সর্বদাই ঝুঁকিপূর্ণ। সুতরাং বিনিয়োগের পূর্বে রিটার্ন রেটের ব্যাপারে ভালোভাবে জেনে নিন।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে    

এছাড়া দ্য  ওয়ারেন  বাফেট  ওয়ের নতুন সংস্করণে আরো যে বিষয়গুলি জানতে পারবেন

  • কীভাবে আপনি একজন দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীর মত ভাববেন, তা এই নতুন সংস্করণে বলা হয়েছে। ক্ষতির আশঙ্কা থেকে বিনিয়োগ না করার প্রবণতা যে কোন বিনিয়োগকারীর ক্ষেত্রেই একটি বড়ো বাধা হিসেবে কাজ করে। বাফেটের মত বিনিয়োগকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাইলে অবশ্যই আপনাকে এই বাধাগুলি অতিক্রম করতে হবে। বাজার ওঠা-নামা খুবই সাধারণ ব্যাপার। সুতরাং আশঙ্কা মুক্ত হয়ে শুধু সেই পরিমাণ টাকাই বিনিয়োগ করুন যা আপনি দীর্ঘদিন রাখতে পারবেন।
  • নতুন এই সংস্করণটি বিনিয়োগ সম্পর্কে ওয়ারেন বাফেটের দৃষ্টিভঙ্গি এবং মনস্তত্ত্বকেও বিশ্লেষণ করে। বইটি পড়ে পাঠক বিনিয়োগ করার জন্য সেরা রোডম্যাপের সন্ধান পেতে পারেন।

আজকের অ্যাটিক্যালে পৃথিবীর সফল নিবেশকের মধ্যে একজন অন্যতম হলেন ওয়ারেন বাফেট , তার বিনিয়োগ কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে ।যা প্রত্যেক বিনিয়োগকারীর বিনিয়োগে সফলতায় সাহায্যে করবে ।

আজকের অ্যাটিক্যাল পড়ে তার লেসনগুলি আপনার বিনিয়োগে অ্যাপ্লাই করে আপনিও সফল বিনিয়োগকারী হয়ে উঠুন  এবং শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন ।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে    

This Post Has One Comment

Leave a Reply