You are currently viewing কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস

কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস

কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস

কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস বইটির লেখক ফিলিপ ফিসার ছিলেন তাঁর সময়ের সফল বিনিয়োগকারীদের মধ্যে একজন কিংবদন্তি। ওয়ারেন বাফেটের মত বিনিয়োগকারীদের উপর তিনি প্রভাব ফেলেছিলেন। বাফেট নিজেই একসময় বলেছেন তিনি  “৮৫% গ্রাহাম এবং ১৫% ফিসার”। “কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস” বইটির সম্পর্কে জানার আগে আসুন লেখক সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া যাক।

 

কে ছিলেন এই ফিলিপ ফিসার

ব্যাপকভাবে প্রশংসিত বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম একজন ছিলেন ফিলিপ ফিসার। কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিট বইটি তার যুগান্তকারী একটি লেখনী। ব্যাবসার গুনমান এবং তা বিশ্লেষণ করার ধারণা এই বই থেকে পাঠক হিসেবে আপনি পেতে পারেন।  তাঁর লেখা এই বইটি আজকের দিনেও ততটাই প্রাসঙ্গিক যতটা প্রথম প্রকাশের সময় ছিল। ফিলিপ ফিসার কে গ্রোথ ইনভেস্টিং এর প্রতিষ্ঠাতা বলা হয়। আধুনিক বিনিয়োগ তত্ত্বের উপর ফিলিপ ফিসারের বড় প্রভাব রয়েছে। যাতে করে অর্ধ শতাব্দীর বেশি সময় পেরিয়ে গেলেও বইটি এখনও পাঠক মহলে সমাদৃত।

 

এবার আসা যাক অধ্যায়গুলির সারসংক্ষেপ প্রসঙ্গে। এখানে আমরা বইএর ১১ টি অধ্যায় সম্পর্কেই কিছু কথা জেনে নেবো।

আরো পড়ুন The Warren Buffett Way :Robert G. Hagstrom

  • চ্যাপটার ১- Clues from the past

 

এই অধ্যায়ে ফিসার স্টক মার্কেট সম্বন্ধে বলেছেন। এখানে মূলত স্টক মার্কেটের দুটি পন্থার কথা বলা হয়েছে। একটি হল বাজার সস্তা হলে স্টক কিনে রেখে দাম ঊর্ধ্বমুখী হলে তা বিক্রি করা। অপরটি হল খুব ভালো কোম্পানিগুলোকে খুঁজে বের করা। এক্ষেত্রে তিনি সেই সমস্ত কোম্পানিগুলিকে অধিক গুরুত্ব দেওয়ার কথা বলেছেন যারা বিক্রয় এবং লাভের দিক থেকে অন্যান্য কোম্পানিগুলি থেকে এগিয়ে রয়েছে।

 

  • চ্যাপটার ২- What “scuttlebutt” can do

অপেক্ষাকৃত ছোট এই অধ্যায়টিতে ফিসার “স্কুটলবাট পদ্ধতি” সম্পর্কে আলোচনা করেছেন। কি এই “স্কুটলবাট পদ্ধতি” ? যে ব্যাক্তি কোন ভালো কোম্পানি সম্পর্কে আগে থেকেই অবহিত, তাঁর সঙ্গে সরাসরি কথা বলে কোম্পানি সম্পর্কে জেনে নেওয়ার পন্থা কে ফিসার “স্কুটলবাট পদ্ধতি” বলেছেন। এটি অনভিজ্ঞ বা মাঝারি অভিজ্ঞ বিনিয়োগকারীদের জন্য একটি অত্যন্ত কার্যকরী পন্থা।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনিমূল্যে –  https://tinyurl.com/y6fnq69h

  • চ্যাপটার ৩- What to buy- The fifteen points to look for in a common stock

শিরোনাম থেকেই স্পষ্ট যে এখানে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ফিসার স্টক কেনার ব্যাপারে পনেরোটি পয়েন্টের উল্লেখ করেছেন। তবে এমন নয় যে, যে কোন স্টক কেনার ক্ষেত্রেই আপনি প্রত্যেকবার এই পনেরোটি পয়েন্ট ই খুঁজে পাবেন। এর কয়েকটি মেনে চললেও তা আপনার জন্য যথেষ্ট লাভজনক প্রমানিত হতে পারে। এগুলির মধ্যে খুব সাধারণ দু-একটি নিয়ম যে কোন বিনিয়োগকারীদের ক্ষেত্রেই ফলপ্রসূ হতে পারে। যেমন- স্বল্পমেয়াদী বিনিয়োগ অপেক্ষা দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রতি গুরুত্ব, বা এমন কোম্পানিতে বিনিয়োগ করা যা অন্য কোম্পানিগুলির তুলনায় বিক্রয় ও উৎপাদনে এগিয়ে আছে ইত্যাদি।

আরো পড়ুন দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর: বেঞ্জামিন গ্রাহাম

  • চ্যাপটার ৪- What to buy, Applying this to your own needs

ফিসার এখানে দাবী করেছেন ভালো বিনিয়োগ শিখতে হলে যে সময় এবং প্রচেষ্টা দরকার তা অধিকাংশ বিনিয়োগকারী ই ব্যয় করেন না, ফলস্বরূপ তারা বিনিয়োগ সম্পর্কে যথাযথ ধারণা থেকে অনেকটাই দূরে অবস্থান করেন। বিনিয়োগ করার ক্ষেত্রে আপনাকে ফোকাস রাখতে হবে এমন স্টকগুলিতে যেখানে ঝুঁকির তুলনায় মুনাফা অধিক। যদি আপনি একেবারেই অনভিজ্ঞ হয়ে থাকেন তাহলে একজন বিনিয়োগ উপদেষ্টার সাহায্য আপনি নিতেই পারেন। তবে উপদেষ্টা  হিসেবে তাঁর যথেষ্ট খ্যাতি রয়েছে কিনা বা স্টক বাছাইয়ের মৌলিক পন্থা তাঁর আছে কিনা আগে সেসব যাচাই করে নিন।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনিমূল্যে

  • চ্যাপটার ৫- When to buy

সব চাইতে ভালো স্টক বা কোম্পানি তো খুঁজে পেলেন। কিন্ত সেই স্টক কেনার সঠিক সময় কোনটি তা কি জানতে পেরেছেন? বিনিয়োগ করে আপনি যদি ব্যবসা এগিয়ে নিয়ে যেতে চান তাহলে কোন সময় স্টক কেনার জন্য উপযুক্ত, সে ব্যাপারে বিশেষ মনোযোগ আপনাকে দিতে হবে। কোম্পানি যখন ইতিমধ্যেই খরচ মিটিয়ে মুনাফা করা শুরু করেছে, সেই সময়টিকে আপনি স্টক কেনার জন্য বেঁছে নিন। ঝুঁকি অপেক্ষাকৃত কম হবে।

 

  • চ্যাপটার ৬- When to sell- and when not to

স্টক কেনা তো হল। কিন্তু বিক্রি করবেন ঠিক কোন সময়ে? শুধুমাত্র স্টকের মূল্য বাড়লেই কি স্টক বিক্রি করবেন?

ধরুন আপনি একটি স্টক কিনেছেন যার বাজার মূল্য হঠাৎ ই উল্লেখযোগ্য ভাবে কমে গেছে এবং বৃদ্ধির সম্ভাবনা খুবই কম। তাহলে এক্ষুনি তা বিক্রয় করুন। যে স্টক কেনা আপনার ভুল বলে মনে হচ্ছে তা দ্রুত সংশোধন করুন।

আবার আপনি যদি আরো ভালো কোন বিনিয়োগ খুঁজে পান সেক্ষেত্রে বর্তমান স্টক বিক্রয় করে সেখানে বিনিয়োগের সিদ্ধান্ত নিতেই পারেন।

আরো পড়ুন পিটার লিঞ্চঃ লার্ন টু আর্ন 

  • চ্যাপটার ৭- The hullabaloo about dividends

কোম্পানির স্থির লভ্যাংশ যা নিয়মিত দেওয়া হয়, ফিসার সেদিকে বেশি গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি  বিনিয়োগকারীদের ও স্থির লভ্যাংশের প্রতি মনোযোগী হওয়ার উপদেশ দিয়েছেন। ভালো চলছে এমন সংস্থাগুলির অফিসিয়াল ডিভিডেন্ড নীতি রয়েছে। বিনিয়োগ করার আগে অবশ্যই সেগুলো ভালো করে যাচাই করে নিন।

আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন একদম বিনামূল্যে 

 

  • চ্যাপটার ৮- Five don’ts for investors

বিনিয়োগের ক্ষেত্রে কোন কোন ভুল আপনার কোনভাবেই করা উচিৎ নয়, ফিসার সে সম্পর্কে এখানে পাঠক কে সতর্ক করেছেন। এগুলির মধ্যে উল্লেখযোগ্য একটি হল , যদি দেখেন কোন কোম্পানি তাদের স্টক কেনার জন্য খুব বেশি প্রচার করছে তাহলে সেই কোম্পানি এড়িয়ে চলুন। কারন এত বেশি প্রচার করছে মানে আপনাকে বুঝে নিতে হবে এটি একটি নতুন কোম্পানি যার টার্নওভার খুব সামান্য অথবা একেবারেই নেই। বিনিয়োগ করতে হলে এমন কোম্পানি বেঁছে নিন যারা বিগত কিছু বছর সময় নিয়ে নিজেদের প্রমাণ করেছে।

 

  • চ্যাপটার ৯- Five more don’ts for investors

পূর্ববর্তী অধ্যায়ের মত আরো পাঁচটি না করার মত কাজের গাইডলাইন এখানে রয়েছে। যেমন ধরুন আপনি সবেমাত্র বিনিয়োগ শুরু করেছেন এবং মূলধন হারানোর ভয়ে কোম্পানি সম্পর্কে ভালোভাবে না জেনেই একই সঙ্গে অনেক গুলি জায়গায় আপনি স্টক কিনে রেখে দিলেন। এটি আপনার জন্য বিপদজনক হতে পারে। অনেকগুলি জায়গায় স্টক না কিনে আগে একটি কোম্পানি সম্পর্কে ই ভালোভাবে জেনে নিয়ে তারপর বিনিয়োগ করুন।

 

  • চ্যাপটার ১০- How I go about finding a growth stock

কীভাবে ফিসার নিজে ভালো গ্রোথ স্টক সনাক্ত করেন সে সম্পর্কে এখানে তিনি আরো বিশদে আলোচনা করেছেন। এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার। সুতরা আপনিও যদি সবচেয়ে ভালো বিনিয়োগ স্টক খুঁজে পেতে চান আপনাকে অবশ্যই শ্রম ও সময় উভয়ই ব্যয় করতে হবে। এর কোন বিকল্প নেই। ভালো গ্রোথের সম্ভাবনা রয়েছে এমন কোম্পানি গুলির লিস্ট তৈরি করুন, দীর্ঘদিন ধরে কোম্পানির স্টকের সঙ্গে যুক্ত এমন ব্যাক্তিদের সঙ্গে কথা বলে তথ্য নিন, সময় নিয়ে ভালো গ্রোথ খোঁজার কাজটি আপনাকে করতে হবে।

আরো পড়ুন যে ১০ টি বই সব বিনিয়োগকারীদের পড়া উচিত

  • চ্যাপটার ১১- Summary and conclusion

সর্বশেষ এই অধ্যায়ে ফিসার সম্পূর্ণ বইয়ের সারসংক্ষেপ করেছেন। কি কিনবেন, কখন কিনবেন, কোন সময় কেনা একেবারেই উচিৎ নয়, বিনিয়োগের মৌলিক নীতিগুলি ই মূলত এখানে দেখতে পাবেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় এতটা সময় পেরিয়ে গেলেও নীতিগুলি এখনও অপরিবর্তিত ই রয়েছে।

আজকের অ্যাটিক্যালে ফিলিপ ফিশারের লেখা কমন স্টক অ্যান্ড আনকমন প্রোফিটস বইটির গুরত্বপূর্ণ লেসনগুলি সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করা হয়েছে । আজকের লেসনগুলি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দেবেন এবং আপনাদের কোন মতামত থাকলে কমেন্ট করে জানাবেন ।

* কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস* *কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস * * কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটস*

This Post Has 3 Comments

Leave a Reply