You are currently viewing শেয়ার বাজারে বিনিয়োগ করতে কী কী বিষয় জানা জরুরি ।প্রথম বিনিয়োগকারী হিসাবে আপনি কোন কোন বিষয়ে নজর দেবেন

শেয়ার বাজারে বিনিয়োগ করতে কী কী বিষয় জানা জরুরি ।প্রথম বিনিয়োগকারী হিসাবে আপনি কোন কোন বিষয়ে নজর দেবেন

একজন নতুন বিনিয়োগকারী হিসাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে কী কী বিষয় জানা জরুরি যা আপনাকে বিনিয়োগে মসৃণভাবে পথ চলতে সাহায্য করবে , সেই সম্পর্কে আমি আপনাদের সাথে আলোচনা করব।যা অনুসরন করলে আপনার বাজারে একটি ভালো অভিজ্ঞতার  পাশাপাশি দীর্ঘদিন বাজারে থাকার অভিজ্ঞতা লাভ করবেন ।

কীভাবে শেয়ার বাজারের দুনিয়ায় প্রবেশ করবেন:

আমরা যখন  ছোট থাকি তখন আমাদের মায়ের কোলে শিক্ষা শুরু করি তারপর স্কুল ভর্তি হয়ে ধীরে ধীরে উচু ক্লাসে উঠি।শিক্ষাজীবন শেষ হলে তার জ্ঞান ব্যাক্তিগত জীবনে কাজে লাগিয়ে সফল হই। যদি আমাদের শিক্ষা নিতে দেরি হত তাহলে আমরা পিছিয়ে পরতাম। ঠিক একইভাবে যদি আমরা শেয়ার বাজারে বিনিয়োগ অল্প বয়স থেকে শুরু না করি তাহলে আমরা কম্পাউন্ড ইন্টারেস্ট তৈরি করতে ব্যর্থ হব। সুতরাং যত শীঘ্রই সম্ভব হবে বাজারে প্রবেশ করুন তবে একটা কথা মনে রাখবেন বিনিয়োগের পূর্বে বাজার সম্পর্কে আপনার স্পষ্ট ধারনা খুবই জরুরি ।শেয়ার বাজারে বিনিয়োগ করতে কী কী বিষয় জানা জরুরি  যেই বিষয়গুলি সম্পর্কে নিন্মে আলোচনা করা হল –

বিনিয়োগ অ্যাকাউন্ট খুলুন

আমরা যখন ব্যাঙ্কে টাকা জমা করি তার আগেই আমাদের ব্যাঙ্কে গিয়ে একটি সেভিং অ্যাকাউন্ট ওপেন করতে হয় । ঠিক তেমনিভাবে আমরা যদি শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাই তাহলে আমাদের ব্রোকারে কাছে গিয়ে ডিম্যাট  এবং ট্রেডিং অ্যাকাউন্ট    খুলতে হয় ।  এই অ্যাকাউন্টে আপনার কেনা স্টকগুলি ডিজিটাল ফর্মে জমা থাকে ।

ভারতের বেশিরভাগ ব্রোকারেজ হাউস ফ্রীতে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার সুযোগ দেয়।ব্যাঙ্কের রেগুলেটর যেমন RBI ঠিক তেমনি স্টক মার্কেটের রেগুলেটর SEBI

অল্প অর্থ নিয়ে শুরু করুন

শেয়ার বাজার কোন “Get rich quick scheme” নয় ।সুতরাং বিনিয়োগ কখনই আপনার সঞ্চয়ের সমস্ত টাকা কিংবা লোন নিয়ে কখনই বিনিয়োগ করবেন না । বিনিয়োগের শুরুতে আপনার ইনকামের ৫% দিয়ে শুরু করতে পারেন ।

নির্দিষ্ট পরিকল্পনা নিন

বিনিয়োগের পূর্বে প্রত্যেকর মাথায় আসে কখন বিনিয়োগ করতে হয় ? কোথায় বিনিয়োগ করতে হয় ? কখন সেল করতে হয় ? এই সব ব্যাপারে আপনাকে আগে সঠিক পরিকল্পনা নিতে হবে ।

আপনি বিনিয়োগ কেন করছেন ? কত দিনের জন্য করছেন এইসব ব্যাপারে পরিকল্পনা করুন বিনিয়োগের পূর্ব থেকেই ।

গড় রিটার্ন কত পেতে পারি

আমরা অন্যান্য বিনিয়োগ মাধ্যম ছেড়ে যখন শেয়ারে বিনিয়োগের কথা ভাবছি তার মানেই আমরা অন্যান্য বিনিয়োগ মাধ্যম থেকে বেশি ইন্টারেস্ট উপার্জন হবে সেই ভেবেই বিনিয়োগ করছি । তথ্য অনুসারে ভালো ফান্ডামেন্টাল স্টকে বিনিয়োগ করি তাহলে ১৮-২০ শতাংশ কোম্পাউন্ড ইন্টারেস্ট জেনারেট করতে পারে ।

আপনাকে ঠিক করতে হবে আপনি বছরে কত শতাংশ রিটার্ন পেতে চাইছেন , সেই অনুযায়ী আপনাকে স্টক বাছাই করতে হবে ।

 বাজার কতটা নীচে নামতে পারে তার অনুমান

আমরা কত শতাংশ রিটার্ন পেতে পারি সেই অনুযায়ী যেমন কেনার সিদ্ধান্ত নেবো ঠিক তেমনিভাবে বাজারে বেয়ার মার্কেট আসলে সেই স্টকটি কত নীচে নামতে পারে সেই ব্যাপারেও আমাদের ওয়াকিবহল থাকতে হবে ।

বই পড়া

উপরিউক্ত ব্যাপারগুলি সম্পর্কে জানতে আপনাকে বই পড়তে হবে যা আপনাকে বিনিয়োগ কৌশল শিখতে এবং বিনিয়োগে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে । সমস্ত বিনিয়োগকারীর সুবিধার্থে www.sharebazarblog.com এই ওয়েবসাইটে ফিনান্স সম্পর্কিত বইয়ের সামারি লেখা হয় যা পড়ে আপনাদের বিনিয়োগের  কাজে লাগাতে পারবেন ।

নীচের টেবিলে সমস্ত বুক সামারির লিঙ্ক দেওয়া হল যা পড়ে বিনিয়োগ সম্পর্কে আপনার অনেকটাই ধারনা পেয়ে যাবেন । 

 

গবেষনা করা

আপনি বই পড়ে যে অভিজ্ঞতা লাভ করছেন তা বিনিয়োগে প্রয়োগ করে তা পর্যবেক্ষণ করুন । তা নির্দিষ্ট খাতায় নোট করে রাখুন । পরবর্তীতে ট্রেড করার সময় যে স্ট্যাটেজি কাজ করছে সেটি প্রয়োগ করতে পারেন ।

লিক্যুইডিটি

আপনাকে বিনিয়োগ সেই সব স্টকে করতে হবে যে স্টকগুলি যেকোন সময় সেল করা যায় ।অর্থাৎ যে সব স্টক বিক্রি করে টাকায় রুপান্তর সহজে হয় ।

বৈচিত্র্যপূর্ণ পোর্টফলিও

আপনি যখন শেয়ার বাজার প্রবেশ করবেন বলে ভেবে রেখেছেন তখন আপনার সমস্ত টাকা কখনই একটি স্টকে বিনিয়োগ করবেন না ।আপনার পোর্টফোলিতে চেষ্টা করবেন ৫-৭ টা স্টক রাখার । তার সাথে আপানার কিছু টাকা ব্যাঙ্ক , মিউচুয়াল ফান্ড এবং অবশ্যই একটি হেল্থ ইন্সুরেন্স ও টার্ম ইন্সুরেন্স কিনে রাখতে হবে ।

 

দীর্ঘমেয়াদী

আপনার বিনিয়োগ কখন যাতে ৬মাস এবং ১ বছরের জন্য না হয় । আপনি বিনিয়োগ করুন দীর্ঘ সময়ের জন্য ।

Personal Financial Plan
দ্য লিটল বুক দ্যাট বিটস দ্য মার্কেট : জোয়েল গ্রিনব্ল্যাটপড়ুন
দ্য সাইকোলজি অফ মানি : মরগান হাউসেলপড়ুন
দ্য মিলিওনেইয়ার নেক্সট ডোর : থমাস জে. স্ট্যাটলিপড়ুন
দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন : জর্জ এস ক্ল্যাসনপড়ুন
রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকিপড়ুন
কমন স্টকস অ্যান্ড আনকমন প্রফিটসপড়ুন
 দ্য  ওয়ারেন  বাফেট  ওয়েপড়ুন
পিটার লিঞ্চঃ লার্ন টু আর্নপড়ুন
ফিনান্স সম্পর্কিত বিভিন্ন বইয়ের বুক সামারি
  1. শেয়ার বাজারে বিনিয়োগ শেখার জন্য একটি ভালো বইয়ের নাম কী ?

    দ্য ইন্টেলিজ্যান্ট ইনভেস্টর- বেঞ্জামিন গ্রাহাম ।

  2. শেয়ার বাজারে অর্থ না হারানোর গোপন রহস্য?

    শেয়ার বাজারে অর্থ না হারিয়ে দীর্ঘদিন বাজারে টিকে থাকতে হলে আপনার ধৈর্য এবং নিয়মানুবর্তিতা থাকতে হবে ।

  3. শেয়ার বাজারে বিনিয়োগের জন্য আপনার কত টাকার প্রয়োজন?

    শেয়ার বাজারে বিনিয়োগের জন্য নির্দিষ্ট কোন টাকার প্রয়োজন হয় না , আপনি চাইলে ১০০ টাকা কিংবা তার থেকেও কম টাকা দিয়ে শুরু করতে পারবেন ।

This Post Has One Comment

Leave a Reply