You are currently viewing ইকিগাই। জাপানিজ সিক্রেট টু এ লং এন্ড হ্যাপি লাইফ

ইকিগাই। জাপানিজ সিক্রেট টু এ লং এন্ড হ্যাপি লাইফ

আচ্ছা ভাবুন তো যদি এমন হয় আপনার জীবনের প্রতিটি দিনই খুব আনন্দময় হলে উঠলো। আপনি ভাবছেন এমন আবার হয় নাকি? 

কথাটা অদ্ভুদ শোনালেও এমন বিষয়ে কিন্তু রীতিমত বই লেখা হয়েছে। জীবনের সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য মূল্যবান পাঠ শেখাতে বেশ কিছু বিখ্যাত সেলফ হেল্প বই উপলব্ধ। “ইকিগাই” বইটি তাদের মধ্যে অন্যতম। ইকিগাই, জাপানিজ সিক্রেট টু এ লং অ্যান্ড হ্যাপি লাইফ। বইটি লেখা হয়েছে জাপানি টেকনিক “ইকিগাই” কে কেন্দ্র করে, যার অর্থ “ reason of being alive” বা বেঁচে থাকার কারণ। লেখক হেক্টর গার্সিয়া এবং ফ্রান্সেস্কো মিরালেস। 

জাপানের ওকিনাওয়া প্রদেশে সবচেয়ে বেশি শতবর্ষী মানুষের বসবাস রয়েছে। তাদের এই দীর্ঘ জীবনের গোপন সূত্রটি আসলে কি, তা নিয়েই লেখা এই বইটি। 

আমরা সকলেই চাই সুস্থ্য সুন্দর ভাবে বেঁচে থাকতে।আর তার জন্য এই বইতে বেশ কিছু উপায়ের উল্লেখ রয়েছে। এক এক করে দেখে নেবো সেই উপায়গুলি

 দীর্ঘায়ু পাওয়ার চাবিকাঠি

একটি সুস্থ্য মন ও সুস্থ্য শরীরই দীর্ঘায়ু প্রাপ্তির চাবিকাঠি। কিন্তু মনের সুস্থ্যতার ব্যপারটি আমরা প্রায়শই অবহেলা করে থাকি। ভালো থাকার জন্য ভালো মন ও ভালো শরীর উভয়েরই প্রয়োজনীয়তা রয়েছে। মন ভালো রাখতে মস্তিষ্কের ব্যায়াম অপরিহার্য। দাবার মত খেলা এক্ষেত্রে ভালো। তবে আরো ভালো উপায় বন্ধু বান্ধবের সঙ্গে মেলামেশা, গল্প গুজব, অন্যের সাহায্য কাজে আসা। পাশাপাশি স্ট্রেস থেকে দূরে থাকুন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে। 

 মরিটা থেরাপি

মডার্ন লাইফ স্টাইলের স্ট্রেস সামাল দিতে জাপানিরা ব্যবহার করেন মরিটা থেরাপি। উদ্বেগের চিকিৎসায় মরিটা থেরাপি খুব ভালো কাজ দেয়। অন্যান্য থেরাপি যেখানে রোগীর চিন্তা ভাবনাকে পরিবর্তনের উপর জোর দেয়, মরিটা থেরাপি কিন্তু ঠিক এর উল্টো পুরাণ। মরিটা থেরাপিতে রোগীর চিন্তা ভাবনার উপর মনোযোগ দেওয়ার কথা বলা হয়েছে। চারটি ধাপের এই থেরাপির প্রথম ধাপে এক সপ্তাহের সম্পূর্ণ বিশ্রাম, দ্বিতীয় ধাপে শ্বাস প্রশ্বাসের ব্যয়াম, ডাইরি লেখার মত রিপিটিটিভ কাজের কথা বলা হয়েছে। তৃতীয় ধাপে শারীরিক কসরতের কথা বলা হয়েছে এবং সর্বশেষ ধাপে ব্যক্তি তার ইকিগাই খুঁজে নেওয়ার জন্য প্রস্তুত হন। 

বিনিয়োগ শুরু করুন শেয়ার বাজারে – https://angel-one.onelink.me/Wjgr/139ovqs0

 ফ্লো

১৯৭০ এর দশকে বিখ্যাত মনোবিজ্ঞানী সিক্সজেন্টমিহালি এই ফ্লো এর ধারণাটি দেন। আপনার শখের কাজটি করতে আপনি যখন নিমজ্জিত থাকেন তখন আপনি খাওয়া ঘুম সব ভুলে যান, এমন কি সময়ের খেয়ালও থাকে না। এটি আসলে আনন্দের একটি স্তর। একেই সিক্সজেন্টমিহালি বলেছেন ফ্লো। এই ধরণের কাজ আরো বেশি বাড়িয়ে তোলার কথা এই বইতে বলা হয়েছে, কেননা এটি আমাদের জীবনকে আরো বেশি উপভোগ্য করে এবং দীর্ঘায়ু প্রদান করে। 

ওকিনাওয়ানদের কিছু পরামর্শ

ওকিনাওয়া প্রদেশের শতবর্ষীয়ানরা দীর্ঘ ও আনন্দময় জীবনের জন্য কিছু পরামর্শ দিয়েছেন। কোন রকেট সাইন্স নয়, বরং খুব সহজ কিছু এডভাইস।

যেমন- হাসি মুখে অভিবাদন জানানোর অভ্যেস, যা আপনি পরিবর্তন করতে পারবেন না সেটা নিয়ে চিন্তা না করে যা আছে তা উপভোগ করা, তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার মত সুঅভ্যাস তৈরি করা, বন্ধু ও প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা ইত্যাদি। 

ডায়েট

ওকিনাওয়াতে করা গবেষণায় ডায়েটের একটি বৈচিত্র্যময় দিক ফুটে উঠেছে। জেনে অবাক হবেন সেখানকার মানুষ প্রতিদিন রামধনুর পাঁচটি রঙের আলাদা ফল ও সবজি ডায়েটে রাখেন এবং পেট ভর্তি করে খাওয়ার পরিবর্তে ৮০% খাবার খান। এছাড়া তাদের খাবারে ২০৬টি বিভিন্ন পদের উল্লেখ পাওয়া যায়। ওকিনাওয়ার মানুষ বাড়ির তৈরি খাবারই বেশি উপভোগ করেন এবং খাবারে নুন চিনি প্রায় ৫০% কম ব্যবহার করেন। 

 সুপারফুড

শতবর্ষীয়ানদের দীর্ঘ জীবনের সিক্রেট নিয়ে কথা বলা হচ্ছে আর সুপারফুড থাকবে না? হ্যাঁ, বেশ কিছু সুপারফুডের উল্লেখ এই বইতে রয়েছে যেগুলি অ্যাণ্টিওক্সিডেসিন্টের ভাণ্ডার। যেমন গ্রিন টি, জাসমিন টি, হোয়াইট টি। এছাড়া সিকুয়াসা নামের অ্যাণ্টিওক্সিডেসিন্ট রিচ এক বিশেষ ফলের কথা বলা হয়েছে। আর রয়েছে বিভিন্ন ধরণের লেবু, ব্রকলি, স্ট্রবেরি, এপ্রিকট ইত্যাদি।

এক্সারসাইজ

খুব ভারী এক্সারসাইজ কিন্তু ওকিনায়াবাসীরা করেন না। দীর্ঘক্ষণ বসে থাকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু যারা অফিসে বসে কাজ করেন, তারা যদি প্রতি আধ ঘণ্টা অন্তর একটু হেঁটে নেন তাহলে তা শরীরের জন্য ভালো। এটি বিজ্ঞানসম্মত উপায়। সুস্থ্য ও সুন্দর জীবনের জন্য ওকিনায়ানরা জোর দেন বাগানে কাজ করা, যানবাহন ব্যবহার না করে হেঁটে গন্তব্যে পৌঁছনো- এই ধরণের শারীরিক কসরতের উপর। 

আনন্দময় জীবনের ম্যাজিক ফর্মুলা ইকিগাই আপনাকে  দিতে চেষ্টা করে। নিজেকে ব্যস্ত রাখুন, কোন উৎপাদনশীল কাজ নিজের জন্য বেঁছে নিন। অবসর নেওয়ার ধারণা থেকে বেরিয়ে আসুন। মানসিক চাপ মুক্ত জীবন যাপন কে আরো বেশি উৎসাহিত করুন। পুষ্টিকর খাবার খান, নিজেকে হাল্কা এক্সারসাইজের মধ্যে রাখুন। জাপানের একটি  বিখ্যাত কনসেপ্ট “ওয়াবি-সাবি”, যার অর্থ যেকোনো ইমপারফেক্ট জিনিসের মধ্যে সৌন্দর্য খুঁজে পাওয়া। এমন টা যদি আপনি নিজে চর্চা করতে পারেন তাহলে জীবন আরো উপভোগ্য হয়ে উঠবে। বইটি আপনাকে বারবার এই কথাই বলার চেষ্টা করে যে নিজেকে আরো বেশি ভালোবাসুন। তার অর্থ এই নয় যে এজন্য আপনাকে স্বার্থপর হতে হবে। সকলকে নিয়ে ভালো ভাবে বাঁচার উপর জোর দেওয়া হয়েছে। বেশিদিন বাঁচার ইচ্ছে তৈরি করতে হলে জীবনকে সুন্দর করে তোলা সবার আগে প্রয়োজন। ইকিগাই আপনাকে সেটাই শেখানোর কথা বলে। ছোট্ট একটা সামারী আপনাকে বই সম্পর্কে ধারণা দেবে। কিন্তু যদি বইয়ের সম্পূর্ণ নির্যাসটুকু নিতে চান তাহলে কিন্তু সময় করে একবার পড়ে ফেলতে হবে। 

আজকের বুক সামারি যদি আপনাদের তথ্যপূর্ন মনে হয়, তাহলে অবশ্যই শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দিন।

আমাদের অ্যাটিক্যালগুলোর তৎক্ষণাৎ নোটিফিকেশন পেতে বেল 🔔 বাটনে ক্লিক করে সাবস্ক্রাইব করুন।

আরো পড়ুন

দ্য সাইকোলজি অফ মানি – মরগান হাউসেল

রিচ ড্যাড পুওর ড্যাড :রবার্ট টি কিয়োসাকি

দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন : জর্জ এস ক্ল্যাসন

দ্য লিটল বুক দ্যাট বিটস দ্য মার্কেট : জোয়েল গ্রিনব্ল্যাট

Book summary:দ্য মিলিওনেইয়ার নেক্সট ডোর : থমাস জে. স্ট্যাটলি

This Post Has One Comment

Leave a Reply