You are currently viewing জেনে নিন SEBI সম্পর্কে কিছু জরুরী তথ্য। কি তাদের উদ্দেশ্য। কাজই বা কি?

জেনে নিন SEBI সম্পর্কে কিছু জরুরী তথ্য। কি তাদের উদ্দেশ্য। কাজই বা কি?

SEBI বা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া হল এমন একটি সংস্থা যা ভারতীয় স্টক মার্কেটে ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় কাজ করে থাকে। SEBI স্বশাসিত একটি সংস্থা যা সিকিউরিটিজ বাজারের নিয়ন্ত্রকের ভূমিকায় কাজ করে। সদস্য বোর্ড দ্বারা পরিচালিত এই সংস্থাটির সদর দপ্তর দিল্লিতে।

১৯৭০ এর দশকের শেষের দিকে ভারতীয়দের মধ্যে ক্যাপিটাল মার্কেট নিয়ে একটা নতুন উত্তেজনা শুরু হতে দেখা যায়। ক্যাপিটাল মার্কেটে ইনভেস্টমেন্ট ক্রমেই জনপ্রিয়তা লাভ করে। এবং এখান থেকেই শুরু হয় দামের কারচুপি, কোম্পানির আইন না মানা, শেয়ার বিতরণে বিলম্ব, স্টক এক্সচেঞ্জের নিয়ম লঙ্ঘনের মত বিষয়গুলি। এসব কারণে শেয়ার বাজারের ওপর থেকে মানুষ আস্থা হারাতে শুরু করে যার ফলে একটি কর্তৃপক্ষ গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয় এবং ভারত সরকার SEBI প্রতিষ্ঠা করেন। 

 SEBI এর উদ্দেশ্য

সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া তৈরির ইতিহাস সম্পর্কে কিছু কথা জানা হল। কিন্তু  SEBI ঠিক কি কি উদ্দেশ্যে কাজ করে সে সম্পর্কে দু এক কথা জেনে নেবো।

মূলত তিনটি প্রধান উদ্দেশ্য নিয়ে SEBI  কাজ করে থাকে। 

  1. বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে SEBI বদ্ধপরিকর। শেয়ার বাজারে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করে তাদের একটি স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করার উদ্দেশ্য নিয়ে এই সংস্থা কাজ করে থাকে। 
  2. শেয়ার বাজারে অপকর্ম প্রতিরোধ করা SEBI এর আরেকটি মূল উদ্দেশ্য। এই সংস্থা গঠনের ইতিহাস থেকেই সেটি স্পষ্ট বোঝা যায়। মার্কেটে দামের কারচুপির মত বিভিন্ন সমস্যা দেখা দিলে SEBI তৈরির প্রয়োজন দেখা দেয়।
  3. মার্কেটে ন্যায্য ও সঠিক কার্যকারিতা বজায় রাখাও SEBI এর আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য। আর্থিক মধ্যস্থতাকারীদের কার্যকলাপের উপর SEBI নজর রাখে এবং শেয়ার মার্কেটে সুশৃঙ্খল ক্রিয়াকলাপ বজায় রাখার জন্য SEBI কাজ করে থাকে।

Angel One অ্যাপের সাহায্য বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন, পাবেন ছাড়

SEBI এর কার্যাবলী

মূল তিনটি কাজের উপর সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া আলোকপাত করে। প্রতিরক্ষা দেওয়া, নিয়ন্ত্রণ করা এবং উন্নয়নমূলক কাজ করা। চলুন একটু করে জেনে নেওয়া যাক এই কাজগুলি সম্পর্কে।

  1. প্রতিরক্ষামূলক কাজ

নাম থেকেই স্পষ্ট যে এটি বিনিয়োগকারীদের আর্থিক প্রতারণার হাত থেকে রক্ষা করা,SEBI এর কাজের আওতার মধ্যে পড়ে। দামের কারচুপি করা হচ্ছে কিনা, ইনসাইডার ট্রেডিং করা হলে তা প্রতিরোধ করা, শেয়ার বাজারের ফেয়ার প্র্যাকটিস অনুশীলন করা, প্রতারণামূলক ও অন্যায্য বানিজ্য নীতি থেকে বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়া এবং সর্বোপরি বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা বাড়াতে SEBI কাজ করে।

  1. নিয়ন্ত্রণমূলক কাজ

আর্থিক বাজারের ব্যবসা সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা সে ব্যাপারে নজর রাখতে SEBI দায়িত্বপ্রাপ্ত সংস্থা। মার্কেটের সঠিক ক্রিয়াকলাপ বজায় রাখতে আর্থিক মধ্যস্থতাকারী এবং কর্পোরেটদের মধ্যেকার আচরণবিধি সম্পর্কে SEBI নির্দেশিকা দেয়। কোম্পানি টেক ওভার কে নিয়ন্ত্রণ করা, এক্সচেঞ্জের এনকোয়ারি এবং অডিট সম্বন্ধীয় কার্যাবলী, বাজারে ব্রোকার, সাব- ব্রোকার এবং মার্চেন্ট ব্যাঙ্কারদের রেজিস্ট্রেশন, ন্যায্য ফী ধার্য করা, ক্রেডিট রেটিং এজেন্সির রেজিস্ট্রেশন ও রেগুলেশন করার মত সমস্ত কাজগুলি এই সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

ভারতীয় শেয়ার বাজারে SEBI ভূমিকা
  1. SEBI এর উন্নয়নমূলক কাজ

শেয়ার মার্কেটে বিনিয়োগকারীদের সুরক্ষা প্রদানের পাশাপাশি সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া কিছু উন্নয়নমূলক কাজও করে থাকে বটে। যেমন ধরুন যারা শেয়ার মার্কেটে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে তাদের প্রশিক্ষণ দেওয়া, গবেষণার কাজ চালানো, যে সমস্ত সংস্থাগুলি স্বনিয়ন্ত্রক তাদের আরো বেশি উৎসাহিত করা ইত্যাদি।

SEBI এর ভূমিকা

যদি আপনি বিনিয়োগে আগ্রহী হন তাহলে SEBI সম্পর্কে বিশেষ কিছু কথা আপনাকে জেনে রাখতেই হবে। বিনিয়োগকারী হয়ে থাকলে আপনি নিশ্চয়ই এ কথা জানেন যে ভারতীয় অর্থনীতিতে SEBI গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সিকিউরিটিজ মার্কেটের কাজ যাতে মসৃণ ভাবে চলতে পারে তার জন্য SEBI মার্কেটের উপর সব সময়েই নজর রাখছে। আর এই কাজ যাতে সুচারু ভাবে সম্পন্ন হয় সেজন্য SEBI তিন ধরণের অংশগ্রহণকারীর উপর নজরদারি করে। এরা হল- সিকিউরিটিজ প্রদানকারী, বিনিয়োগকারী এবং আর্থিক মধ্যস্থতাকারী। 

বাজারের বিভিন্ন উৎস থেকে যারা তহবিল সংগ্রহ করে তারা সিকিউরিটিজ প্রদানকারী। এরা যাতে একটি বাজারে একটি স্বচ্ছ পরিবেশ পায় তা সুনিশ্চিত করে SEBI

আর্থিক বাজার সচল রাখতে যে সত্ত্বাটি সবচেয়ে বড় ভূমিকা পালন করে তা হল বিনিয়োগকারী। জনগণ তাদের কষ্টার্জিত অর্থ বিনিয়োগ করার পর যাতে সঠিক সময়ে তা ফেরত পেতে পারে সেদিকেও SEBI সজাগ দৃষ্টি রাখে। 

আর রয়েছে আর্থিক মধ্যস্থতাকারীরা। সিকিউরিটিজ প্রদানকারী এবং বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে কাজ করে এই মধ্যস্থতাকারীরা। কিন্তু তারা যাতে কোন অসৎ উপায়ে কাউকে ঠকাতে না পারেন তার জন্য কঠোর নিয়মাবলী প্রণয়ন ও কার্যকর করার দায়িত্ব SEBI পালন করে। 

এগুলির সঙ্গে মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রেও SEBI এর কিছু ভূমিকা রয়েছে। মিউচুয়াল ফান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি দ্বারা পরিচালিত হয়। আর এই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গুলির অনুমোদন দেয় SEBI। SEBI তে রেজিস্টার্ড একজন কাস্টডিয়ানের বিভিন্ন স্কিমের সিকিউরিটি থাকে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ট্রাস্টিরা মিউচুয়াল ফান্ডের পারফরম্যান্স ট্র্যাক করে এবং তা থেকে নিশ্চিত করার চেষ্টা করেন যে এটি SEBI রেগুলেশন মেনে কাজ করে কিনা। 

এছাড়া ভারতীয় মিউচুয়াল ফান্ড ব্যবসাকে একটি নৈতিক এবং প্রফেশনাল উপায়ে বিকাশের দিকে নিয়ে যাওয়ার জন্য অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ড নামে একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠিত হয়েছে। 

আজকের অ্যাটিক্যালটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে শেয়ার করুন এবং বেল 🔔 বাটনটি ক্লিক করূন যাতে আমাদের লেখার সমস্ত আপডেট আপনার কাছে পৌঁছে যায় । 

আরো পড়ুন –

শেয়ার বাজারে টাকা হারানো লোকের সংখ্যা প্রায় ৯০ শতাংশ। কিন্তু কেন?

কেমন হয় যদি অবসর নেওয়ার সময় কোটিপতি হয়ে যান ।আর্থিক পরিকল্পনা শুরু করুন আজ থেকেই

মিউচুয়াল ফান্ডে  বিনিয়োগ করতে চাইছেন । এই 10 টি ভুল সম্পর্কে এক্ষনি সচেতন হওয়া জরুরী

ভারতীয় গৃহবধূদের জন্য ৫টি দারুন বিনিয়োগের উপায় । জেনে নিন কিভাবে আপনিও সঞ্চয় করবেন

Technical Analysis কী ? জেনে নিন টেকনিক্যাল অ্যানালাইসিস করার বিভিন্ন প্রকার

This Post Has One Comment

Leave a Reply